মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ১৯ এপ্রিল ২০১৩, ৬ বৈশাখ ১৪২০
বাংলাদেশের ‘মালালা’
দেশে গণতান্ত্রিক ব্যবস্থা ও আইনের শাসন প্রতিষ্ঠায় নারীসমাজের ভূমিকা অপরিসীম
ধর্মীয় কট্টরপন্থীদের বিরুদ্ধে বাংলাদেশের নারীরা অনেক আগে থেকেই সোচ্চার। কারণ তাঁরা জানেন, কট্টরপন্থীরা নারীর ক্ষমতায়ন ও অধিকার প্রতিষ্ঠার পথে বড় বাধা। দেশে গণতান্ত্রিক ব্যবস্থা ও আইনের শাসন প্রতিষ্ঠায় নারীসমাজের ভূমিকা অপরিসীম। তাঁরা জানেন, শাসন প্রতিষ্ঠিত হলে নারীরা বঞ্চিত ও লাঞ্ছিত হবেন সবচেয়ে বেশি। তাঁদেরকে পর্দার অন্তরালে জীবন যাপন করতে হবে। তাই বাংলাদেশের বেশিরভাগ নারী ধর্মীয় দলসমূহের তা-ব ও ধ্বংসযজ্ঞের বিরুদ্ধে সোচ্চার। ক’দিন আগে রাজশাহীতে জামায়াত-শিবিরের হাতে মারাত্মকভাবে আহত এক পুলিশ . . .
মাছ ও পাখির অভয়াশ্রম
বাইক্কার বিলে মাছ ও পাখির অভয়াশ্রম বিনষ্টের জন্য মানুষের অনাচারের পাশাপাশি পরিবেশ বিপর্যয় অনেকাংশে দায়ী
বাংলাদেশে মাছ ও পাখির বংশবিস্তার ব্যাপকভাবে বাধাগ্রস্ত হচ্ছে। এক সময় এখানে ছিল নানা ধরনের মাছ ও পাখি। ইতোমধ্যে আমাদের অজ্ঞানতা ও অনাচারে বেশ কয়েক প্রজাতির মাছ ও পাখি চিরতরে বিলুপ্ত হয়েছে। এছাড়া ভবিষ্যতে আরও কয়েক ধরনের প্রাণীর বিলুপ্ত হওয়ার আশঙ্কা আছে। এর ফলে এখানে প্রাণিজগতের বৈচিত্র্য হুমকির সম্মুখীন। অনেকের মনে প্রশ্ন জেগেছে, পরিবেশ বিপর্যয়ের কারণে অদূর ভবিষ্যতে বাংলাদেশের পরিবেশ ও প্রকৃতি কী পশু-পাখিদের বিচরণের অনুপযুক্ত হয়ে যাবে? এ ধরনের আশঙ্কার কারণে প্রাণিজগতকে রক্ষার নানামুখী উদ্যোগ নেয়া হয়েছে। . . .
ব্যাংকের পাওনা টাকা ফেরত আসছে না ॥ সবাই সাবধান হোন
ড. আর এম দেবনাথ
ব্যাংকের ওপর ক’দিন পরপরই খবর ছাপা হয়। আজকে এক কাগজে তো অন্যদিন আরেক কাগজেÑচর্বিত চর্বনÑএকই খবর ইনিয়েবিনিয়ে লেখা! সব খবরের কেন্দ্রবিন্দুতে দুটো খবরÑ জালিয়াতির খবর, না হয় ঋণখেলাপী বা শ্রেণীবিন্যাসিত ঋণের খবর। খবরগুলোর শিরোনাম পড়লে পিলে চমকে যায়। মনে হয় ব্যাংকিং খাত নেই। আবার কোন কোন খবরের ভেতরে গেলে বোঝা যায় এসবই ব্যাংকগুলোর নিয়মিত সমস্যাÑজরুরী কোন বিষয় নয়। কোন কোন খবর এ্যাকাউন্টিংগত সমস্যার। যে খবরই হোক, সাধারণ লোক তা পড়লে তাদের মনে হতে পারে বড় সমস্যার সম্মুখীন ব্যাংক। . . .
হযরত উসামা ইব্নে যায়দ (রাদি) ॥ প্রসঙ্গ ইসলাম
অধ্যাপক হাসান আবদুল কাইয়ূম
হযরত উসামা ইব্্নে যায়দ রাদিআল্লাহু তা’আলা আন্্হু ছিলেন বিশিষ্ট সাহাবী হযরত যায়দ ইব্্নে হারিসা রাদিআল্লাহু তা‘আলা আন্্হুর পুত্র এবং বীর সেনাপতি। এখানে উল্লেখ্য যে, হযরত যায়দ ইব্্নে হারিসা (রাদি) ছিলেন প্রিয়নবী সরকারে দোআলম হযরত মুহম্মদ সাল্লাল্লাহু ‘আলায়হি ওয়া সাল্লামের স্নেহধন্য পালিত পুত্র; তিনি মুতার যুদ্ধে শহীদ হন। এই যায়দ (রাদি.)-এর পুত্র হযরত উসামা রাদিআল্লাহু তা‘আলা আন্্হু জন্মগ্রহণ করেন ৬১৪ খ্রিস্টাব্দে মক্কা মুকাররমায়। তাঁর আম্মার নাম বারাকা উম্মু আয়মান। হযরত উসামাকে . . .
সম্পাদক সমীপে
শহীদ মাতা জাহানারা ইমাম অতি সম্প্রতি রাজধানীর বেশ কিছু অংশে কটি উড়াল সেতু যান বাহনের জন্য উন্মুক্ত করা হয়েছে। এতে নাগরিকদের চলাচলের ——-কত উপকার হয়েছে তা বলার অপেক্ষা রাখেনা। যানজট হ্রাস পেয়েছে। সময় ও আর্থিক শাশ্রয় হয়েছে। আর একটি বিশাল আকার উড়াল সেতু সম্পূর্ণতার পথে। তার জন্য সরকার ও সেনা বাহিনীর প্রকৌশল ব্যাটেলিয়ন আন্তরিক অভিনন্দন পাবার দাবিদার। আমাদের মুক্তিযুদ্ধের সংগ্রাম কালে শহীদ মাতা জাহানারা ইমামের অবদান, ত্যাগ ও উৎসর্গ শ্রদ্ধাভরে স্বীকার করতেই হবে। তাই যোগাযোগ মন্ত্রনালয়ের . . .
আহরণ
দেশত্যাগের অনুমতি ভারত সরকার ইতালীয় রাষ্ট্রদূতের দেশত্যাগের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে। ইতালি সরকার অভিযুক্ত দুই ইতালীয় নৌসেনাকে বিচারের জন্য ভারতে ফেরত পাঠাতে রাজি হওয়ায় ভারতীয় কর্তৃপক্ষ এই সিদ্ধান্ত নেয়। উল্লেখ্য, ওই দুই নৌসেনা কেরালায় দুই ভারতীয় জেলে হত্যার জন্য দায়ী বলে অভিযোগ রয়েছে। Ñআইএইচটি, ৫ এপ্রিল ২০১৩ পাকিস্তানে নিহত ৭ পাকিস্তানে একদল জঙ্গী দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলের বিদ্যুতকেন্দ্রে হামলা চালিয়ে ৭ ব্যক্তিকে হত্যা করেছে। তবে তারা আটক ৪ জঙ্গীকে ছিনিয়ে নিতে . . .
আল কুরআন
বিসমিল্লাহির রাহমানির রাহিম কেহ কোন দোষ বা পাপ করিয়া পরে উহা কোন নির্দোষ ব্যক্তির প্রতি আরোপ করিলে সে মিথ্যা অপবাদ ও স্পষ্ট পাপের বোঝা বহন করে। সূরা : নিসা : ১১২ . . .
বচন
সন্দেহ বাই ধরে যারে, তিলে তিলে জ্বালিয়ে মারে। অর্থ : অন্য ব্যক্তির প্রতি সন্দেহ পোষণ করা মারাত্মক রোগ বিশেষ-এ কথা বোঝাতে বলা হয়। যে সর্ষে দিয়ে খেদাবেন ভূত, সে সর্ষেতেই ভূত! অর্থ : সংশোধনকারীর মধ্যে গলদ থাকলে সমাধানে পৌঁছানো যায় না- এ কথা বোঝাতে বলা হয়। . . .
স্মরণীয়
১৯ এপ্রিল ১২৩৬ খ্রিস্টাব্দের এই দিনে দিল্লীর সম্রাট ইলতুৎমিশের ইন্তেকাল। ১৭৭২ খ্রিস্টাব্দের এই দিনে ব্রিটিশ অর্থনীতিবিদ ডেভিড রিকার্ডোর জন্ম। ১৮২৪ খ্রিস্টাব্দের এই দিনে ইংরেজ কবি জর্জ বায়রনের মৃত্যু। ১৮৩৪ খ্রিস্টাব্দের এই দিনে বেঙ্গল চেম্বার অব কমার্স প্রতিষ্ঠিত হয়। ১৮৮২ খ্রিস্টাব্দের এই দিনে ইংরেজ প্রকৃতি বিজ্ঞানী চার্লস ডারউইনের মৃত্যু। ১৯০৬ খ্রিস্টাব্দের এই দিনে ফরাসী পদার্থবিদ পিয়েরে কুরি সড়ক দুর্ঘটনায় নিহত হন। ১৯৭১ খ্রিস্টাব্দের এই দিনে সাহিত্যিক নরেন্দ্র দেবের মৃত্যু। ১৯৭২ . . .
পরামর্শ
বাইরের খোলা খাবার যতই মুখরোচক হোক, তা খাওয়া হতে বিরত থাকুন। কেননা তা ধুলোবালি ও জীবাণুযুক্ত। . . .
জানা-অজানা
পেষণ ক্ষমতা একটি নির্দিষ্ট ভূখ-ের প্রাণিকুলিয় ধারণক্ষমতা। অর্থাৎ ওই ভূখ-ে যে পরিমাণ সম্পদ রয়েছে তার ভিত্তিতে স্বাভাবিকভাবে যে সংখ্যক প্রাণী জীবনধারণ করতে পারে, সেই স্বাভাবিক ক্ষমতাকে পেষণ ক্ষমতা বলে। . . .