মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০১৩, ৩ বৈশাখ ১৪২০
রাজনীতি এখন পলাতক! গণতন্ত্রেরও খোঁজ পাওয়া যাচ্ছে না ...
রাহাত খান
বাংলাদেশে ইদানীং যা চলছে, তা কি চৌদ্দ দল বনাম বিএনপি-জামায়াত জোট এবং হেফাজতে ইসলামের রাজনৈতিক কর্মকান্ড বলা যায়? ইদানীং লাগাতার হরতাল, নাশকতা এবং দুই পক্ষের যুদ্ধংদেহী মনোভাব ও আচরণ দেখে এই কথা আর বলা চলে না। পক্ষ-প্রতিপক্ষের মধ্যে ইদানীং যা চলছে, তাকে আর যাই হোক রাজনীতি বলা যায় না। ক্ষমতার লড়াই তো বটেই। তবে অনেক রাজনৈতিক বিশেষজ্ঞের বিবেচনায় সেটা ক্ষমতার লড়াইয়েরও বেশি কিছু। রাজনীতি বহু আগে খালেদা জিয়ার পায়ে সালাম জানিয়ে খিড়কি দরজা দিয়ে পালিয়েছে। পালিয়ে যেন বা বেঁচে গেছে। রাজনীতি কমপক্ষে ন্যূনতম . . .
ওরা হেফাজতে ইসলাম নয় হেফাজতে বিএনপি-জামায়াত
শাহজাহান মিয়া
আমরা কি আদিম যুগে ফিরে যাচ্ছি? প্রশ্নটি তোলাতে অনেকেরই মনে হতে পারে যে, এ লোকটা আবার কি বলছে! আদিম যুগ বা আইয়ামে জাহেলিয়াতের যুগে ফিরে না গেলেও নিদেনপক্ষে মধ্যযুগেও যে ফিরে যাচ্ছি না সে কথাটিও কি নিশ্চিতভাবে বলতে পারছি? গত ৬ মার্চ মতিঝিল শাপলা চত্বরে হেফাজতে ইসলাম আয়োজিত মহাসমাবেশে যে ১৩-দফা দাবিনামা পেশ করা হয়েছে তার অর্ধেকও যদি মেনে নেয়া হয় তাহলেও কি জাতি হিসেবে আমরা আধুনিক বিশ্বে সভ্য সমাজের মানুষ বলে নিজেদেরকে দাবি করতে পারব? মোটেই না। তবে একথা বলতেই হয়, হেফাজতের দু’একটি দাবি যে বিবেচনার . . .
সম্পাদকীয় সমীপে
ক্ষমতার রাজনীতি
সম্প্রতি বিরোধী দলীয় নেত্রী খালেদা জিয়া বলেছেন- ক্ষমতায় যেতে পারলে কতিপয় পুলিশের বিচার করা হবে। তিনি পুলিশ ও বিজিবিকে হুমকি প্রদান করলেন, সেনাবাহিনীকে উস্কানি দিলেন, বললেন; সেনাবাহিনী বসে থাকবে না। সেনাবাহিনীকে তিনি কি বলতে চেয়েছেন, তা স্পষ্ট হওয়া দরকার। বেগম খালেদা জিয়া কি ১/১১-এর কথা বোঝাতে চাইছেন? বেগম খালেদা জিয়া অবশ্যই দুধে ধোয়া নন। তিনি দলের চেয়ারপারসন এবং সাবেক প্রধানমন্ত্রী। তিনি আইনশৃঙ্খলাবাহিনীকে এভাবে হুমকি দিয়ে কথা বলতে পারেন না। তার জানা উচিত, যার ঘর তিনি আগুন দেন না। তিনি বলেন, দেশ . . .
ওবামার বৈশাখী শুভেচ্ছা
ওবামার এই শুভেচ্ছা জ্ঞাপনের মধ্য দিয়ে বাঙালীর বৈশাখ এক ভিন্নতর মাহাত্ম্য ও গভীর তাৎপর্যে
মন্ডিত হয়েছে;
দৈনিক জনকণ্ঠের প্রথম পাতায় একটি ছোট্ট খবর প্রকাশিত হয়েছে। খবরটির শিরোনাম: ‘ওবামার বৈশাখের শুভেচ্ছা।’ খবরে বলা হয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা বাংলা নববর্ষ উপলক্ষে বাংলাদেশ ও বিশ্বের বাংলাভাষী মানুষকে বৈশাখের শুভেচ্ছা জানিয়েছেন এবং তাঁদের সুখ-সমৃদ্ধি কামনা করেছেন। সাধারণভাবে ওবামার এই শুভেচ্ছা জ্ঞাপনকে প্রথাগত আনুষ্ঠানিকতা হিসেবে মনে হতে পারে। কিন্তু এটিকে সেভাবে না দেখে ভিন্নতর দৃষ্টিতে দেখারও অবকাশ রয়েছে। ওবামার এই শুভেচ্ছা জ্ঞাপনের মধ্য দিয়ে বাঙালীর বৈশাখ এক ভিন্নতর . . .
হরতালবিরোধী মিছিলে হামলা
ব্যবসায়ী সমাজের পক্ষ থেকে দেশের অর্থনীতির স্বার্থে হরতালের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানানো হচ্ছে
বৃহস্পতিবার ফটিকছড়িতে একটি হরতালবিরোধী মিছিলের ওপর জামায়াত-শিবির ও হেফাজতে ইসলামের কর্মীদের হামলায় ছাত্রলীগ ও যুবলীগের কর্মীসহ মোট ৪ জন নিহত হয়েছে। জানা গেছে, ধর্মীয় কট্টরপন্থী দলের সমর্থকরা বিজিবির দুটি পিকআপ ও ৬২টি মোটরসাইকেলসহ মোট ৭৫টি গাড়ি পুড়িয়ে দিয়েছে। এই হামলায় বিজিবি, পুলিশসহ শতাধিক আহত হয়েছে। এই ঘটনাতে প্রমাণিত হয়েছে, ধর্মীয় কট্টরপন্থীরা বাংলাদেশকে অস্থিতিশীল করে তুলতে চায়। দেশের দ্রুত বিকাশমান অর্থনীতিকে ধ্বংসের মাধ্যমে এরা সব ধরনের প্রকল্প স্থবির করতে চায়। বাংলাদেশে গত কয়েক মাস ধরে হরতালের . . .
আহরণ
ফিলিপিন্সে চুক্তি আসন্ন ফিলিপিন্সে সরকার ও বিরোধী গ্রুপ আগামী মে মাসে শান্তিচুক্তি স্বাক্ষর করতে পারে। দু’পক্ষের মধ্যে বেশ কিছুকাল ধরে আলোচনা অব্যাহত রয়েছে। অনেক বিষয়ে তাদের মধ্যে মতৈক্য স্থাপিত হয়নি। তবে বিবদমাত্র দু’পক্ষই শান্তিচুক্তি স্বাক্ষরের বিষয়ে আশাবাদী। Ñআইএইচটি, ৩০ মার্চ ২০১৩ সামরিক সহযোগিতা প্রেসিডেন্ট বারাক ওবামা যুক্তরাষ্ট্রের সঙ্গে সামরিক সহযোগিতার জন্য সিঙ্গাপুরকে ধন্যবাদ জানিয়েছেন। উল্লেখ্য, যুক্তরাষ্ট্র কিছুদিন ধরে এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় এলাকায় তার . . .
আল হাদিস
কোন ব্যক্তি প্রকৃত মুমিন নহে যদি না সে নিজের জন্য যাহা কামনা করে তাহার ভ্রাতার জন্য তাহাই কামনা করে। [ইসলামিক ফাউন্ডেশন প্রকাশিত স্যার আবদুল্লাহ সূহরাওয়ার্দীর ‘রাসুলুল্লাহ (সা)-এর বাণী’ থেকে।] . . .
বাণী চিরন্তনী
মন যখন রাজত্ব করে, তখন সে আপনার সুখ আপনি সৃষ্টি করতে পারে, কিন্তু ধন যখন সুখ সঞ্চয়ের ভার নেয়, তখন মনের আর কাজ থাকে না। তখন সুখের পরিবর্তে কেবল সামগ্রী পাওয়া যায়। -রবীন্দ্রনাথ ঠাকুর যুগের ধর্ম এইÑ পীড়ন করিলে সে পীড়ন এসে পীড়া দেবে তোমাকেই। Ñকাজী নজরুল ইসলাম . . .
বচন
কয়লা না ছাড়ে ময়লা। অর্থ : মন্দ লোকের স্বভাব কয়লার রঙের মতোই অপরিবর্তিত থাকেÑ এ কথা বোঝাতে বলা হয়। . . .
স্মরণীয়
১৬ এপ্রিল ১৮৪৪ খ্রিস্টাব্দের এই দিনে ফরাসী সাহিত্যিক আনাতোল ফ্রাঁসের জন্ম। ১৮৬৭ খ্রিস্টাব্দের এই দিনে উড়োজাহাজের অন্যতম উদ্ভাবক উইলবার রাইটের জন্ম। ১৮৮৫ খ্রিস্টাব্দের এই দিনে বিপ্লবী উল্লাসকর দত্তের জন্ম। ১৯১৬ খ্রিস্টাব্দের এই দিনে রবীন্দ্রনাথ শান্তিনিকেতনে বিশ্বভারতীর ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। ১৯৫১ খ্রিস্টাব্দের এই দিনে ঔপন্যাসিক অদ্বৈত মল্লবর্মণের মৃত্যু। ১৯৬৬ খ্রিস্টাব্দের এই দিনে চিত্রশিল্পী নন্দলাল বসুর মৃত্যু। ১৯৭১ খ্রিস্টাব্দের এই দিনে বীরশ্রেষ্ঠ সিপাহী মোস্তফা কামাল শহীদ . . .
জানা-অজানা
পালক মেঘ এক প্রকার উর্ধ স্তরের মেঘ। দেখতে পাখির পালক বা তুলির আঁচড়ের মতো। আকাশে যত প্রকারের মেঘ দেখা যায় তার মধ্যে পালক মেঘের উচ্চতা সর্বোচ্চ। এর রঙ সাদা ও বরফ কণা দিয়ে গঠিত। বিক্ষিপ্তভাবে বিন্যস্ত এই মেঘ নির্মল আবহাওয়ার প্রতীক। . . .