মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ১২ এপ্রিল ২০১৩, ২৯ চৈত্র ১৪১৯
ঢাকার ৪০ হাজার বাড়ির মালিক কর দেয় না!
ড. আর এম দেবনাথ
গত বুধবারের ঘটনা। শরীর ও মনের অবস্থা ভাল নেই। তবু জরুরী কাজে বাড়ি থেকে বেরোতে হলো। প্রচ- রোদ। আবার এর মধ্যে হরতাল। শুধু রিকশা চলে। গাড়ি-ঘোড়া খুবই কম। স্বাভাবিকভাবে রিকশাওয়ালাদের পোয়াবারো হওয়ার কথা। এটাই আমার ধারণা। এই ধারণা নিয়েই রিকশায় উঠেছি। উঠেছি কাকরাইলের মোড় থেকে। আসব শান্তিনগরের মোড়। কখন যে কোন্ দিক থেকে কার আক্রমণ শুরু হয় এটা এক বড় আশঙ্কা। তবু উপায় নেই। হাঁটতে আমার কষ্ট হয়। নতুবা এটুকু রাস্তা হাঁটাই উচিত। এটাও ঠিক প্রচ- রোদ। রিকশাওয়ালা আস্তে আস্তে রিকশা চালাচ্ছে। পোশাক দেখলাম ভাল। . . .
প্রসঙ্গ ইসলাম
শুভ বাংলা নববর্ষ ১৪২০
অধ্যাপক হাসান আবদুল কাইয়ূম
বাংলা সন বাংলাদেশের মানুষের নিজস্ব সন, যে কারণে বাংলা নববর্ষের প্রথম দিনে বাঙালীয়ানা হবার উৎসাহ-উদ্দীপনা ব্যাপক তৎপরতা দেখা যায়, বাঙালীয়ানার স্ফুরণ ঘটে। ছোটবেলায় এই দিনটিকে বেশ জাঁকজমকের সঙ্গে পালন করতে দেখেছি। আমাদের ছিল বেশ বড় জমিদারী। পয়লা বোশেখে আমাদের বাড়িতে শুভ পুণ্যাহের আয়োজন করা হতো। মাটির অথবা পিতলের তৈরি অনেকগুলো কলস সাজিয়ে রাখা হতো। প্রজারা সাধ্যিমতো সেজেগুজে আসতো খাজনা দিতে। তাদের চেহারায় থাকত উৎসবের আমেজ। কাচারী ঘরে সারি দিয়ে নায়েব-গোমস্তারা তৌজি দাখিলা নিয়ে বসত। প্রজারা খাজরা দিয়ে দাখিলা . . .
ফিরে দেখা
বাবা, লাইনে নতুন!
আরাফাত মুন্না ॥ গত শুক্রবার দুপুর দুইটার দিকে নারায়ণগঞ্জের চাষাঢ়া রেললাইনের সামনে একটি বাস থামলে সেটিতে ওবায়দুল্লাহ নামে এক পুলিশ সদস্য ওঠেন। তাঁর সঙ্গে ওঠেন আরও এক ব্যক্তি। তিনি আসলে পকেটমার! যার যা কাজ, বাসে উঠেই পুলিশের পকেট থেকেই মোবাইল মেরে দিলেন। সঙ্গে সঙ্গে ওই পুলিশ সদস্য পকেটমারকে ধরে ফেলেন এবং চাষাঢ়া মোড়ে বাস থেকে নামিয়ে হাতে থাকা লাঠি দিয়ে পেটাতে থাকেন। পরে চাষাঢ়া মোড়ে থাকা পুলিশ বক্স থেকে দুই পুলিশ অফিসার এসে পকেটমারকে পুলিশ বক্সে নিয়ে যান। সঙ্গে যান ওবায়দুল্লাহও। পুলিশ বক্সে গিয়ে এক পুলিশ . . .
হরতালে হত্যাকাণ্ড
বিরোধী দলের ডাকা হরতাল চলাকালে এখন কারও জীবনই নিরাপদ নয়। বিএনপি-জামায়াত-শিবির ও হেফাজতে ইসলামের কর্মীরা এখন হামলার মধ্য দিয়ে সারাদেশেই নৈরাজ্যের সৃষ্টি করেছে। বগুড়ায় বিএনপি-জামায়াতী হরতালের বলি হয়েছেন ট্রাকচালক শহীদুল ইসলাম খোকন। মঙ্গলবার ভোরে তিনি যখন ট্রাকে গম বোঝাই করে বগুড়া শহরের মাটিডালিতে পৌঁছান, তখন কয়েক শ’ পিকেটার তাকে লক্ষ্য করে ইট-পাটকেল নিক্ষেপ করে। বড় একটা ইট খোকনের বুকে লাগলে সে মারাত্মকভাবে আহত হয়। পরে বগুড়ার শহীদ জিয়াউর রহমান মেডিক্যাল কলেজ হাসপাতালে নেয়ার পর কর্তব্যরত ডাক্তার . . .
নতুন কর্মসংস্থান সৌদিতে
সৌদি আরবে নতুনভাবে লোক পাঠানো হবে এবং এই কাজটি হবে সরকারের মাধ্যমে। সম্প্রতি এই মর্মে একটি সংবাদ প্রকাশিত হয়েছে দৈনিক জনকণ্ঠে। খবর থেকে জানা যায়, আট সদস্যের এক সৌদি প্রতিনিধি দল ঢাকায় এসেছিল এ ব্যাপারে সরকারের সঙ্গে আলোচনার জন্য। আলোচনা শেষে ৭ এপ্রিল সৌদি প্রতিনিধি দল দেশে ফিরে গেছে। তাদের আলোচনা ফলপ্রসূ হয়েছে। জানা গেছে, জনশক্তি রফতানিকারকদের মাধ্যমে সৌদি আরব যেতে যে পরিমাণ অর্থ ব্যয় হয় এবং সরকারী পর্যায়ে গেলে সে খরচ প্রায় অর্ধেকে নেমে আসবে। এখানে উল্লেখ করা যেতে পারে, সরকার এরই মধ্যে মালয়েশিয়ায় . . .