মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ৬ মার্চ ২০১৩, ২২ ফাল্গুন ১৪১৯
সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করা ও মানুষ হত্যা বন্ধ হওয়া দরকার
প্রফেসর ড. মুহম্মদ মাহবুব আলী
দেশে বর্তমানে জামায়াতে ইসলামী ও তার অঙ্গ সংগঠন ইসলামী ছাত্র শিবিরের উদ্যোগে একটি নৃশংস তাণ্ডবলীলার সূচনা হয়েছে। এই নৃশংসতার সঙ্গে বিএনপি যুক্ত হয়ে এটিকে একটি দুঃখজনক কর্মকাণ্ডের মাধ্যমে পরিচালিত করছে। যুদ্ধাপরাধী হিসেবে দেলাওয়ার হোসাইন সাঈদীর রায়ের পর থেকে যেভাবে অরাজক পরিস্থিতির সৃষ্টি হয়েছে তা দেশের জন্য দুঃখজনক। সভ্য মানুষ হিসেবে নিজেদের পরিচিতিকে আমরা বিনষ্ট করছি। কথায় কথায় আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য বিশেষত পুলিশের ওপর কেবল আক্রমণ নয়, তাদের হত্যারও প্রয়াস নেয়া হচ্ছে। আত্মরক্ষার্থে পুলিশও স্বীয় . . .
জনগণের অজ্ঞতা ও মধ্যশ্রেণীর সুবিধাবাদী রাজনীতি
মিলু শামস
চাঁদের গায়ে দেলাওয়ার হোসাইন সাঈদীর মুখ দেখা যাচ্ছে’- এ গুজব ছড়িয়ে সাধারণ মানুষকে উত্তেজিত করা এবং তা কাজে লাগিয়ে সারাদেশে ধর্মীয় মৌলবাদীরা যেভাবে ধ্বংসযজ্ঞ চালাল তা মধ্যবিত্তের রাজনৈতিক বিচ্ছিন্নতাকে ভয়াবহভাবে চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিল। বছরের পর বছর ধরে রাজনৈতিক উত্থান-পতনের যে ধারাবাহিক ইতিহাস রচিত হচ্ছে তা আসলে মধ্যবিত্ত শাসক গোষ্ঠীর স্বার্থের হিসাব নিকাশের ইতিহাস। ব্যাপক সাধারণ মানুষ, যাদের আমরা বলি জনগণ এ ইতিহাসে তাদের ভূমিকা বা অংশগ্রহণ কেবল ভোট ব্যাংক হিসেবে। কথায় কথায় জনগণের দোহাই দিয়ে . . .
ধর্ম নিয়ে প্রতারণা
বাংলাদেশের বেশিরভাগ মানুষ সরল ও ধর্মভীরু। স্বাধীনতাবিরোধী জামায়াত ও কিছু রাজনৈতিক দল জনগণের এ সারল্যের সুযোগ নিয়ে তাদের সঙ্গে প্রতারণা করে থাকে। সম্প্রতি যুদ্ধাপরাধী সাঈদীকে নিয়ে তারা যে ধরনের গুজব রটিয়েছে তা কল্পকাহিনীকেও হার মানায়। তারা কম্পিউটারের সাহায্যে চাঁদের ছবির ভেতর রাজাকার সাঈদীর ছবি বসিয়ে প্রতারণা শুরু করে। সাধারণ মানুষের ধর্মীয় সেন্টিমেন্ট ও অশিক্ষাকে কাজে লাগিয়ে তারা চেয়েছিল সারাদেশে দেলাওয়ার হোসাইন সাঈদীর পক্ষে জনমত গড়ে তুলতে। তারা ভেবেছিল, তাদের এ প্রচারণার কারণে সাধারণ মানুষ হয়ত . . .
ইজ্জতের মূল্য
মানুষ মনুষ্যত্ববোধের অধিকারী বলেই মানুষ। ভাল-মন্দ, ন্যায়-অন্যায়, সত্য-অসত্য এবং কল্যাণ-অকল্যাণের মধ্যে পার্থক্য নিরূপণের ক্ষমতা আছে বলেই সে সৃষ্টির সেরা হিসেবে গর্ব করে। কিন্তু সেই মানুষের মধ্যে আবার এমন মানুষও আছে, যার কাজকর্ম আর আচরণ পশুকেও হার মানায়। তাদের কর্মকাণ্ডে মানুষের উজ্জ্বল অর্জনগুলো কালিমালিপ্ত হয়ে যায়; সমগ্র সমাজ এদের ধিক্কারে সোচ্চার হয়। এমনি কর্মকাণ্ডের একটি হলো নারী ও শিশু নির্যাতন। এই নির্যাতনের রয়েছে বহুমাত্রিক রূপ- ধর্ষণ, যৌতুকের জন্য নির্যাতন ও হত্যা, এ্যাসিড সন্ত্রাস, ফতোয়াবাজির . . .