মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ২৪ মার্চ ২০১৩, ১০ চৈত্র ১৪১৯
শাহবাগে মুক্তিযুদ্ধের দ্বিতীয় অধ্যায়
একুশ শতক
মোস্তাফা জব্বার ॥ তিন ॥ শাহবাগের আন্দোলন যখন কয়েক সপ্তাহ অতিক্রম করেছে তখন দেশের রাজনীতি পেয়েছে এক নতুন মাত্রা। বিএনপি-জামায়াতের হরতালে একদিকে বিপর্যস্ত পুরো দেশ, অন্যদিকে শাহবাগের আন্দোলন প্রতিহত করার জন্য জামায়াত-শিবিরের বাইরের ধর্মীয় গোষ্ঠীগুলোর চূড়ান্ত অপচেষ্টা সর্বোচ্চ মাত্রা পেয়েছে। এরই মধ্যে শাহবাগের ব্লগারদের নাস্তিক প্রমাণ করার প্রাণান্ত চেষ্টা চলছে। ইমরানসহ ব্লগারদের চট্টগ্রামে প্রতিহত করা হয়েছে। চট্টগ্রামে গণ জাগরণ মঞ্চ তাদের কর্মসূচী স্থগিত করতে বাধ্য হয়েছে। সরকার সেখানে ১৪৪ ধারা জারি . . .
অভিমত ॥ তিনি দেখিয়ে গেলেন
শিখা ব্যানার্জী
২০ মার্চ, বিকেল ৪টা ৪৭ মিনিটে এ বাংলার এক কীর্তিমান নক্ষত্রের প্রস্থান ঘটল। আমরা হারালাম নির্লোভ, নিরহংকারী এক বিরল প্রতিভার অধিকারী, আমাদের প্রিয় রাষ্ট্রপতি, অভিভাবক মোঃ জিল্লুর রহমানকে। মোহাম্মদ জিল্লুর রহমানের জন্ম ১৯২৯-এর ৯ মার্চ, কিশোরগঞ্জ জেলার ভৈরবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ ডিগ্রি লাভ করেন ১৯৫৪ সালে। তাঁর জীবনের দিনপঞ্জি হতে আমরা জেনেছি দীর্ঘপথ পরিক্রমায় অনেক দুঃখ-কষ্ট যন্ত্রণা ভোগ করতে হয়েছে তাঁকে, সইতে হয়েছে কারাবাসের নিঃসঙ্গ যন্ত্রণা। তবু তিনি ক্ষণকালের জন্যও আদর্শচ্যুত হননি, অটল . . .
শিষ্টাচার কাকে বলে
প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্প্রতি রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে বঙ্গবন্ধুর ৯৩তম জন্মবার্ষিকী উপলক্ষে জনগণের উদ্দেশে একটি ভাষণ দিয়েছেন। এ ভাষণে তিনি বিরোধীদলীয় সন্ত্রাস ও তা-বের কবল থেকে জনগণের জানমাল রক্ষার বিষয়ে সরকারের দৃঢ় অঙ্গীকারের কথা ব্যক্ত করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর ভাষণে বলেন, ‘যুদ্ধাপরাধীদের রক্ষার জন্য বেগম খালেদা জিয়া অস্থির হয়ে পড়েছেন। তিনি মানিকগঞ্জের জনসভায় আরও জীবনহানি ও ধ্বংসের কথা বলেছেন। দুবারের প্রধানমন্ত্রী ও বিরোধীদলীয় নেত্রী হয়ে তিনি কীভাবে মানুষের রক্ত চান? . . .
সম্পাদক সমীপে
ফেনী কলেজকে বিশ্ববিদ্যালয় করা হোক বৃহত্তর ফেনী সরকারী কলেজ একটি ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান। ১৯২২ সালে প্রতিষ্ঠিত এই কলেজের কলেবর অনেক বৃদ্ধি পেয়েছে এবং বৃদ্ধি পেয়েছে শিক্ষার হার এবং শিক্ষার্থীর সংখ্যা। কালের বিবর্তনে এবং সময়ের প্রয়োজনে এখানে শিক্ষার্থীর সংখ্যা প্রকট। ফেনী জেলায় এই বৃহত্তম সরকারী কলেজকে পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয় করা হলে বিভাগীয় বড় শহরগুলোতে চাপ কমবে এবং গরিব অথচ মেধাবী ছেলেমেয়েরা শিক্ষার সুযোগ থেকে যে প্রতিনিয়ত বঞ্চিত হচ্ছে, তা অনেকখানি লাঘব হবে বলে আমরা ফেনীবাসী মনে করি। এই জেলায় . . .
আল হাদিস
বিদ্বানের কলমের কালি শহীদের রক্তের চেয়ে পবিত্র। [ইসলামিক ফাউন্ডেশন প্রকাশিত স্যার আবদুল্লাহ সূহরাওয়ার্দীর ‘রাসুলুল্লাহ (সা)-এর বাণী’ থেকে।] . . .