মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শনিবার, ২৩ মার্চ ২০১৩, ৯ চৈত্র ১৪১৯
অভিমত ॥ বিএনপি কি জামায়াত থেকেও ক্ষতিকর
প্রিয়তোষ গুপ্ত
শাহবাগের প্রজন্ম চত্বরের আন্দোলনকে বিএনপি স্বাগত জানিয়েছিল আন্দোলন শুরুর কিছুদিন পর। পাশাপাশি বিএনপি নেতারা দাবি করতে থাকেন এর সঙ্গে পদ্মা সেতু, হলমার্ক, শেয়ারবাজার, ডেসটিনিসহ সরকারের অন্যান্য রাজনৈতিক ব্যর্থতার আওয়াজও শাহবাগ থেকে তুলতে হবে। এতে তরুণ প্রজন্মের একটি সুনির্দিষ্ট দাবির গণজাগরণকে ভিন্নখাতে প্রবাহিত করার চেষ্টা হয়। বিচার চলাকালীন সময়ে বিভিন্ন শ্রেণী পেশার চাপের মুখে যুদ্ধাপরাধী মানবতাবিরোধীদের বিচার প্রসঙ্গে বিএনপি নেতারা বলার চেষ্টা করেছেন- বিচার আমরাও চাই, তবে তা হতে হবে স্বচ্ছ, আন্তর্জাতিকমানের, . . .
চেতনায় একাত্তর...
অনেক দিন আগে ক্ষণজন্মা কবি রুদ্র মুহম্মদ শহীদুল্লাহ তার এক কবিতায় লিখেছিলেন, “জাতির পতাকা আজ খামছে ধরেছে সেই পুরোনো শকুন”। দূরদর্শী এই কবির বক্তব্যের সত্যতা অন্তত বাংলাদেশে সম্প্রতি স¦াধীনতাবিরোধী জামায়াত-শিবিরের তা-বে স্পষ্টতই প্রমাণিত। এই ঘাতক চক্র স্বাধীনতার বিয়াল্লিশ বছর পরও ত্রিশ লাখ বীরসেনানীর রক্তাক্ত আত্মাহুতি আর দুই লাখ মা-বোনের সম্ভ্রম বিসর্জনের মধ্যদিয়ে অর্জিত লাল সবুজের পতাকাকে আবারও খামছে ধরেছে। বাঙালীর জাতিসত্তার প্রতীক শহীদ মিনারের ওপর হামলে পড়েছে। শুধু তাই নয়, তারা . . .
প্রকৃতির বিরুদ্ধে সন্ত্রাস
গাছগাছালি প্রকৃতির শোভা। পরিবেশের গুরুত্বপূর্ণ সহায়ক শক্তি। আমাদের জীবনধারণের এক অপরিহার্য শক্তি-উৎসও উদ্ভিদ বা গাছপালা। গাছ ক্ষতিকর কার্বনডাই অক্সাইড গ্রহণ করে তা অক্সিজেনে পরিণত করে। সেই অক্সিজেন আমরা নিশ্বাসের সঙ্গে গ্রহণ করে বেঁচে থাকি। পরিবেশবিদদের মতে, একটি দেশের স্বাস্থ্যসম্মত ও ভারসাম্যপূর্ণ পরিবেশের জন্য মোট ভূখ-ের এক-চতুর্থাংশ বনভূমি থাকা প্রয়োজন। এ কারণে বৃক্ষরোপণের ওপর জাতীয়ভাবে বিশেষ গুরুত্ব আরোপ করা হয়। গাছ শুধু যে অক্সিজেন তৈরির প্রাকৃতিক ‘কারখানা’ তা-ই নয়, মানুষের প্রাত্যহিক . . .
এর কী শেষ নেই!
এর কী শেষ নেই! অবস্থাদৃষ্টে ধারণা হয়, বিষয়টি সমাজ জীবনে এমনভাবে জেঁকে বসেছে যার জন্য একে বাদ দেয়া কঠিক। এটা যেন স্থায়ী এক বিষয় হয়ে দাঁড়িয়েছে মানুষের জীবনে। বিষয়টি যৌতুক। এটা এমন এক সামাজিক অভিশাপে যার থেকে মুক্তির কোন পথ যেন নেই! গ্রামীণ জীবনে এর প্রভাব যেমন, শহুরে জীবনেও কম নয়। বিষয়টির সঙ্গে জড়িত মূলত নারীর সাংসারিক জীবনের সুখ। কিন্তু দেখা যায়, যৌতুকের কারণে অনেক নারীর সাংসারিক জীবন হয়ে ওঠে বিষময়। বিয়ের সময় যৌতুক দেবার কথা বলা হলে এবং তা দেয়া না হলে বিয়ের পরে স্বামীগৃহ থেকে স্ত্রীকে বাপের বাড়িতে . . .
সম্পাদক সমীপে
ঢাকার প্রাণপ্রবাহ বুড়িগঙ্গা কিন্তু...
অতিরিক্ত জনসংখ্যার ভারে রাজধানী বৃহত্তম ঢাকা শহর মাঝে মধ্যেই কেঁপে উঠছে। জনসংখ্যার ভার বহন করার ক্ষমতা ক্রমেই হারিয়ে ফেলছে। যে কোন সময় বৃহত্তর ঢাকা শহর বড় ধরনের দুর্যোগের কবলে পড়তে পারে। এই বিপজ্জনক আশঙ্কা কোন কল্পকাহিনী কিংবা হাস্যকর কোন গল্প নয়। ঢাকাবাসী টের পাবে তখনই যখন হঠাৎ করেই মহাবিপদ আপন ঘরে প্রবেশ করবে। ফায়ার সার্ভিস, এ্যাম্বুলেন্স ও স্বেচ্ছাসেবক বাহিনী, সেনা, নৌ, বিমান ও পুলিশ বাহিনী কোন কাজেই আসবে না। মানুষ, সহায় সম্পদ সবই চোখের পলকে ধ্বংস হয়ে যাবে। মহাপ্রলয় ঘরের দরজায় দাঁড়িয়ে আছে। আত্মরক্ষার . . .