মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ১৩ মার্চ ২০১৩, ২৯ ফাল্গুন ১৪১৯
জামায়াতের হরতাল ম্যাডাম জিয়ার নিরাপত্তাহীনতা
কামাল লোহানী
সত্যিই কী বিচিত্র এদেশের রাজনীতি! যারা রাজনৈতিক দল করেন তারা কেবল ক্ষমতায় যেতে বা থাকতে পারলেই হলো; ওদের জনগণের প্রতি তেমন কোন নজর নেই। থাকলে এমন সহিংস হরতাল কি দিতে পারত? বিএনপি প্রধান বিরোধী দল, দু’তিনবার ক্ষমতাসীনও ছিল তারা কেন জামায়াতী ‘হরতাল’ ডাকল? শুধু কি হরতাল ডেকেছিল, সহিংসতাও ঐ জামায়াতের স্টাইলেই চালিয়ে গেছে। ট্রেনে আগুন, সিপার তুলে ফেলা, বাসে অগ্নিসংযোগ, পুলিশের ওপর চড়াও হওয়া, দোকানপাট লুট, এমনতরো জামায়াতী সহিংসতা অনুসরণ করে বিএনপিও হরতাল সাকসেসফুল করবার অকারণ চেষ্টা চালিয়ে . . .
আপোসের রাজনীতি ও সংখ্যালঘু নির্যাতন
মিলু শামস
ভোটের রাজনীতিতে ধর্মীয় সংখ্যালঘু বিশেষ করে হিন্দুরা এখন তেমন ফ্যাক্টর নয় বলেই কি সবার আগে তাদের ঘর পুড়ছে? দেলাওয়ার হোসাইন সাঈদীর মামলার রায় ঘোষিত হওয়ার পর থেকে যে উদ্ভ্রান্ত জীবন তারা যাপন করছেন, তাদের কাছে স্বাধীনতার ইন্টার প্রেটেশন কি? যে বাবা নিজের কর্মতৎপরতার শাস্তি হিসেবে বুদ্ধিদীপ্ত কিশোর সন্তান হারালেন একাত্তরের চৌদ্দই ডিসেম্বরের সঙ্গে তিনি কি করে দুই হাজার তের সালের পার্থক্য করবেন? যুদ্ধ করে দেশ স্বাধীন করেছেন যে মুক্তিযোদ্ধা, তার ভাই লাশ হয়ে রাস্তায় পড়ে থাকলে স্বাধীনতার অর্থ তিনি কোথায় খুঁজবেন? . . .
বাঁশের কেল্লা ও ব্যবস্থা
একাত্তরের কায়দায় জামায়াত গুপ্তহত্যায় নেমেছে। বিশেষ করে মুক্তিযোদ্ধা ও দেশের প্রগতিশীল আন্দোলনের সঙ্গে জড়িত ব্যক্তি ও তাঁদের আত্মীয়রা জামায়াতের হামলার টার্গেট হচ্ছেন। তাদের এ অপকর্মে বিশেষভাবে ভূমিকা রাখছে তাদের নিজস্ব ওয়েবসাইট ‘বাঁশের কেল্লা’। লন্ডন ও যুক্তরাষ্ট্র থেকে পরিচালিত এই ওয়েবসাইট থেকে গুপ্তহত্যা ও অপকর্মের নির্দেশ দেয়া হয়ে থাকে। যুক্তরাষ্ট্র ও পশ্চিমা দেশগুলোতে বসবাসকারী জামায়াতীরা জোটবদ্ধ হয়ে বাংলাদেশে এসব কাজ করছে। জানা গেছে, পরিকল্পনার অংশ হিসেবে দেশের নানা পেশার বিশিষ্ট . . .
সঞ্চয়পত্রে উৎসে কর
দেশের মধ্যবিত্ত ও সীমিত আয়ের মানুষদের অপেক্ষাকৃত সচ্ছল জীবনযাপনের একটি বড় অবলম্বন হলো বিভিন্ন ধরনের সঞ্চয়পত্র থেকে প্রাপ্ত মুনাফালব্ধ অর্থ। দীর্ঘ চাকরি জীবন থেকে অবসর গ্রহণের পর অনেকেই সঞ্চয়পত্রে বিনিয়োগ করে থাকেন, প্রাপ্ত মুনাফার টাকায় যাতে অবসর জীবনে অধিকতর স্বস্তি ও সচ্ছলতা আসতে পারে। শুধু চাকরিজীবী বা অবসরপ্রাপ্তরা নয়, অন্যান্য শ্রেণী-পেশার মানুষও সঞ্চয়পত্র কিনতে আগ্রহী হয়। কেবল শহর নয়, গ্রাম-গঞ্জেরও অনেক মানুষ অনেক দিন থেকে নানা ধরনের সঞ্চয়পত্র ক্রয় করে আসছে। সঞ্চয়পত্রে বিনিয়োগ যেমন ঝামেলাহীন . . .