মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ৬ ফেব্রুয়ারী ২০১৩, ২৪ মাঘ ১৪১৯
ভবিষ্যত জয় করার জন্য
বোরহানউদ্দিন খান জাহাঙ্গীর
পাকিস্তান প্রতিষ্ঠার পর থেকেই পূর্ববাংলার রাজনৈতিক দলগুলি : আওয়ামী লীগ, কমিউনিস্ট পার্টি, ভাসানী ন্যাশনাল আওয়ামী পার্টি, মুজাফফর ন্যাশনাল আওয়ামী পার্টি, পাকিস্তান রাষ্ট্রবিরোধী রাজনৈতিক অবস্থান নিয়েছে। এই অবস্থানের দুটি দিক : একদিকে আছে পূর্ববাংলার কলোনিয়াল অবস্থান অস্বীকার করা, অপরদিকে আছে পাকিস্তান রাষ্ট্রকে ভিতর থেকে ধ্বংস করা। পাকিস্তান রাষ্ট্র গণতন্ত্র উচ্ছেদ করার মধ্য দিয়ে ফ্যাসিস্টিক রাষ্ট্র ব্যবস্থা যেমন প্রবর্তন করেছে তেমনি পাকিস্তানপন্থী রাজনৈতিক দলগুলি মুসলিম লীগ এবং জামায়াতে ইসলামীকে . . .
বাঙালীর ব্যবসা বইয়ের অগ্রযাত্রা ও প্রকাশনা শিল্প
মিলু শামস
ন্যাথানিয়েল ব্রাসিহ্যালহেডের অভারতীয়দের বাংলা শেখানোর ‘মহৎ’ উদ্দেশ্যের সঙ্গে আজকের বিশ্ব অধিপতি ইংরেজী ভাষীদের ম্যান্ডারিন শেখার তেমন পার্থক্য বোধ হয় নেই। ভারতবর্ষে ইস্ট ইন্ডিয়া কোম্পানির দেওয়ানী প্রতিষ্ঠিত হওয়ার তেরো বছর পর হ্যালহেড ব্যাকরণনির্ভর বাংলা শেখানোর উদ্যোগ নিয়েছিলেন নিশ্চয় বাংলা ভাষার প্রতি অপরিসীম মমতা থেকে নয়। এ দেশে বাণিজ্য করতে এসে স্থানীয় ভাষায় অভ্যস্ত হতে না পারলে অসুবিধা অনেক। এটুকু বোঝার দূরদর্শিতা তাদের ছিল। হ্যালহেডের পটভূমি ছিল ইস্ট ইন্ডিয়া কোম্পানির ভারতবর্ষ। . . .
অবৈধভাবে বিদেশ যেতে
রবিবার শ্রীলঙ্কার পূর্ব উপকূলে একটি ভাসমান মাছধরা নৌকায় অত্যন্ত করুণ অবস্থায় ১৩৮ জনকে উদ্ধার করা হয়েছে। জনকণ্ঠসহ অন্যান্য পত্রিকার খবরে বলা হয়েছে, এদের মধ্যে ১২৮ জন বাংলাদেশী। এছাড়া ১১ জন মিয়ানমারের নাগরিক। এদের মধ্যে রয়েছে ৩ নারী ও ৩ শিশু। উদ্ধারকৃতদের মধ্যে একজনকে পাওয়া গেছে মৃত অবস্থায়। শ্রীলঙ্কার নৌবাহিনী এদের উদ্ধার করেছে। বলা হয়েছে, নৌকাটির ইঞ্জিন খারাপ হয়ে গিয়েছিল। যার জন্য সেটা আর এগোতে পারছিল না। দিন দশেক নৌকাটি সাগরে ভাসছিল। এদের কাছে কোন খাদ্য ছিল না। এতদিন ধরে ওরা সমুদ্রের নোনা পানি ছাড়া . . .
রোহিঙ্গাদের মাঠে নামাবে
জামায়াতের জঙ্গীদের সঙ্গে রোহিঙ্গা জঙ্গীদের সংযোগে কয়েক বছর আগে থেকে। জানা গেছে, স্বাধীনতাবিরোধী জামায়াত এবার তাদের ধ্বংসাত্মক কর্মসূচী বাস্তবায়নে রোহিঙ্গা জঙ্গীদের মাঠে নামাবে। ইতোপূর্বে রামু, উখিয়া ও টেকনাফে বৌদ্ধবিহারে, মন্দিরে ও সংখ্যালঘুদের বাড়িঘরে হামলায় রোহিঙ্গা জঙ্গীরা অংশ নিয়েছিল। এ খবর পত্রপত্রিকা ও ইলেক্ট্রনিক মিডিয়ায় প্রচারিত হয়েছিল। গত তিরিশি বছরেরও বেশি সময় ধরে রোহিঙ্গা উদ্বাস্তুরা বাংলাদেশের অর্থনৈতির ওপর চাপ সৃষ্টি করেছে। এমনিতেই বাংলাদেশে জনসংখ্যা অনেক বেশি। তার ওপর মিয়ানমার থেকে . . .