মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ২২ ফেব্রুয়ারী ২০১৩, ১০ ফাল্গুন ১৪১৯
অপপ্রচার
শাহবাগকে কেন্দ্র করে যে অভূতপূর্ব গণজাগরণ তার বিরুদ্ধেও জামায়াতের প্রচার- মাধ্যমগুলো অপপ্রচার চালাচ্ছে
শাহবাগের গণজাগরণের মঞ্চে তারুণ্যের প্রতিবাদ অব্যাহত রয়েছে। নতুন প্রজন্মের নেতৃত্বে চিহ্নিত যুদ্ধাপরাধীদের ফাঁসির দাবিতে জাতি আজ ঐক্যবদ্ধ। জামায়াত-শিবির শত চেষ্টা করেও এই ঐক্যে ফাটল ধরাতে পারেনি। তারা সুযোগ পেলেই হামলা করছে নিরীহ পথচারী, পুলিশ কিংবা পথচারীদের ওপর। ইতোমধ্যে নিহত হয়েছেন ব্লগার রাজীব। জামায়াত-শিবিরের পরিকল্পিত হামলায় রাজীব নিহত হওয়ার পর স্বাধীনতাবিরোধীদের বিরুদ্ধে জাতির ধিক্কার ও ঘৃণা আরও জোরদার হয়েছে। এই চক্র এখন আরও বেশি বেপরোয়া হয়ে উঠেছে। সেই সঙ্গে তারা অন্য কৌশল অবলম্বন করছে। তারা . . .
বর্জ্য থেকে বিদ্যুত
দেড় কোটিরও বেশি জনঅধ্যুষিত ঢাকা শহরে রোজকার বর্জ্যরে পরিমাণ প্রয় ৫ হাজার মেট্রিক টন
যেখানে দেখিবে ছাই উড়াইয়া দেখো তাই, পাইলে পাইতে পারো অমূল্য রতন- এই প্রবচনটির অর্থ হলো : অনেক তুচ্ছ জিনিসের মধ্যেও মূল্যবান কিছু থাকতে পারে; প্রয়োজন শুধু অনুসন্ধান ও যথাযথভাবে তা উদঘাটন করা। মানুষ তার গভীর অনুসন্ধিৎসা, পর্যবেক্ষণ ও সৃজনী ক্ষমতাকে কাজে লাগিয়ে প্রকৃতি-জগতের অনেক তুচ্ছ উপাদান থেকে কল্যাণকর বহু কিছু উদ্ভাবন করেছে। ময়লা-আবর্জনা বা গৃহস্থালির বর্জ্যও এ থেকে বাদ পড়েনি। সাংসারিক প্রয়োজনে যেসব আনুষঙ্গিক দ্রব্যসামগ্রী প্রতিনিয়ত আমরা ব্যবহার করি, তার একটি অংশ বর্জ্য হিসেবে ফেলে দিতে হয় ডাস্টবিনে। . . .
ব্যবসায়ীদের বিদেশী ঋণ ॥ সতর্ক থাকুন
ড. আর এম দেবনাথ
গত বুধবারের ঘটনা। ব্যবসায়ী নেতৃবৃন্দ কেন্দ্রীয় ব্যাংকের গবর্নরের সঙ্গে দেখা করে তাদের দুঃখ-কষ্টের কথা বলেছেন। আমি কলাম লিখছি ওই রাতেই। তাই বিস্তারিত খবর জানি না। তবে টেলিভিশনের খবরে তারা দুটো বড় দাবির কথা কেন্দ্রীয় ব্যাংকের কাছে তুলে ধরেছেন। এর মধ্যে একটি আন্তঃব্যাংক সম্পর্কিত যা আবার ব্যবসায়ীদের ক্ষতিগ্রস্ত করেছে। আরেকটি ব্যাংক ঋণের ওপর প্রযোজ্য সুদের হার সম্পর্কিত। প্রথমটি নিয়ে কথা হচ্ছে অনেকদিন থেকে। সেটি হচ্ছে এক ব্যাংক আরেক ব্যাংকের পাওনা পরিশোধ করছে না। শুনেছি যুক্তি নাকি জাল জালিয়াতিজনক। . . .
ইসলাম প্রসঙ্গ ॥ অধ্যাপক হাসান আবদুল কাইয়ূম
পবিত্র ফাতিহায়ে ইয়ায্দহম
গওসুল আজম আবূ মুহাম্মদ মুহীউদ্দীন সৈয়দ আবদুল কাদির জিলানী- রহমাতুল্লাহি আলায়হির ওফাত দিবস পালিত হয় ফাতিহায়ে ইয়ায্দহম নামে। এই দিবসের তাৎপর্য অপরিসীম। তার কারণ এই দিবসটি যে বাংলাদেশ-ভারত-পাকিস্তানেই কেবল পালিত হয় তা কিন্তু নয়, রবং বিশ্বের বিভিন্ন মুসলিম দেশে এবং মুসলিম অধ্যুষিত অঞ্চলেও বিভিন্ন নামে পালিত হয়। ইল্মে তাসাওউফে যে সমস্ত তরীকা রয়েছে তার মধ্যে সর্বশ্রেষ্ঠ তরীকা হিসেবে বিবেচিত হয় গওসুল আজম (রহ.) কর্তৃক বিন্যাসকৃত কাদিরীয়া তরীকা এবং এই তরীকার বিস্তৃতি ঘটেছে বিশ্বের নানা দেশে ব্যাপকভাবে, যা . . .
সম্পাদক সমীপে
রেলযাত্রীদের নিরাপত্তা
ঢাকা চট্টগ্রাম রেলপথের ব্রাক্ষণ বাড়ীয়া ডাকাতি শেষে, ছুরিরা ঘাতকের ট্রেন থেকে ফেলে দিয়ে তিনজনকে হত্যা এবং দুইজনকে গুরুতর আহত করে ডাকাতদল যে তান্ডবলীলা চালিয়েছে তাতে হতবাক গোটা জাতি। মানুষ চিন্তিত রেলওয়ের নিরাপত্তা ব্যবস্থা নিয়ে। আমার মনে আছে গত ২৫ জানুয়ারি একই কাদায় গাজীপুরের শ্রীপুরে দুই যাত্রীকে হত্যা করেছিল, ডাকাতদল সড়ক থেকে নিরাপদ এবং ঝঁকিমুক্ত বিবেচনা মনে করেই মানুষ রেল ভ্রমনকে গুরুত্বসহকারে বিবেচনা করে এবং স্বাচ্ছন্দ্য বোধ করে। নানা রকম বিড়ম্বনা যেমন, ছিনতাই, গামছা পাটি, মলম পাটি, অজ্ঞান . . .
আহরণ
বন্যপ্রাণী সংরক্ষণ থাইল্যান্ডে সম্প্রতি ১৬টি বাঘের বাচ্চা উদ্ধার করা হয়েছে। চোরাকারবারিদের ট্রাক থেকে এগুলো উদ্ধার করা হয়। থাইল্যান্ডে বিগত কয়েক বছর ধরে বন্যপ্রাণীদের বেআইনীভাবে বিদেশে পাচার করা হচ্ছে। সেখানকার পশুপ্রেমিক ও পরিবেশবিদরা এ কারণে উদ্বেগ প্রকাশ করেছেন। -আইএইচটি, ৮ ফেব্রুয়ারি ২০১৩ অস্ট্রেলিয়ার মন্ত্রিসভায় রদবদল অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী জুলিয়া গিলার্ড তাঁর মন্ত্রিসভায় রদবদল করেছেন। এদিকে এক জনমত যাচাইয়ে জানা গেছে, তাঁর দল আগামী সেপ্টেম্বরের নির্বাচনে হেরে যেতে পারে। -আইএইচটি, . . .
আল কুরআন
বিসমিল্লাহির রাহমানির রাহিম যাহারা মন্দ কাজ করে তাহাদিগের প্রতিফল অনুরূপ মন্দ এবং তাহাদিগকে হীনতা আচ্ছন্ন করিবে; আল্লাহ হইতে উহাদিগকে রক্ষা করিবার কেহ নাই; উহাদিগের মুখম-ল যেন রাত্রির অন্ধকার আস্তরণে আচ্ছাদিত। উহারা অগ্নির অধিবাসী, সেথায় উহারা স্থায়ী হইবে। [সূরা ইউনুস : ২৭] . . .
বচন
বারো মাসে বারো ফল না খেলে যায় রসাতল। অর্থ : সব মৌসুমী ফল সময়োপযোগী পুষ্টির জন্য খাওয়া প্রয়োজন- এ কথা বোঝাতে বলা হয়। যেখানে বাসনা রথ সেখানে সিদ্ধির পথ। অর্থ : উদগ্র আকাক্সক্ষাই উদ্দেশ্যসিদ্ধির উপায়- এ কথা বোঝাতে বলা হয়। . . .
স্মরণীয়
২২ ফেব্রুয়ারি ১৭৩২ খ্রিস্টাব্দের এই দিনে মার্কিন স্বাধীনতা সংগ্রামী ও প্রথম প্রেসিডেন্ট জর্জ ওয়াশিংটন জন্মগ্রহণ করেন। ১৭৮৮ খ্রিস্টাব্দের এই দিনে জার্মান দার্শনিক আর্থার শোপেন হাওয়ার জন্মগ্রহণ করেন। ১৮৫৭ খ্রিস্টাব্দের এই দিনে বয়স্কাউট আন্দোলনের প্রতিষ্ঠাতা ব্যাডেন পাওয়েল জন্মগ্রহণ করেন। ১৮৮৯ খ্রিস্টাব্দের এই দিনে দার্শনিক ও ঐতিহাসিক রবিন জর্জ কলিংউড জন্মগ্রহণ করেন। ১৯০৬ খ্রিস্টাব্দের এই দিনে অভিনেতা পাহাড়ী সান্যাল (নগেন্দ্রনাথ) জন্মগ্রহণ করেন। ১৯৫৮ খ্রিস্টাব্দের এই দিনে মাওলানা আবুল . . .
জানা-অজানা
তেল ও পানি মিশ্রিত হয় না কেন?
দুটো তরল মিশ খাবে কিনা তা নির্ভর করে তাদের অণুর গঠনের ওপর। তরল দুটির অণুর গঠন মোটামুটি একই রকম হলে তারা পরস্পরের সঙ্গে মিশে যায়। যেমন দুধ ও পানির অণুর গঠনে মিল থাকায় দুধে পানি ঢাললেই তা মিশে যায়। কিন্তু তেল আর পানির আণবিক গঠনে পার্থক্য রয়েছে। তেলের অণু আকারে পানির চেয়ে বড় ও হাল্কা। তেলের প্রতিটি অণুতে পরমাণুর সংখ্যা পানির প্রতিটি অণুর পরমাণু সংখ্যা থেকে অনেক বেশি। সেই কারণেই তেল ও পানি কখনই মিশ্রিত হয় না। পানির মধ্যে তেলের ফোঁটা দিলে তা পানির ওপর ছড়িয়ে গিয়ে ভাসতে থাকে। . . .