মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ১৯ ফেব্রুয়ারী ২০১৩, ৭ ফাল্গুন ১৪১৯
গ্রাম থেকে ফিরে
রাহাত খান
ক’দিন আগে কতিপয় বৈষয়িক কাজে গ্রামে যেতে হয়েছিল। কিশোরগঞ্জ জেলার তাড়াইল উপজেলার সম্ভবত সর্ববৃহৎ আমার গ্রাম জাওয়ার। গ-গ্রামই ছিল। ইদানীং পাকা সড়ক, বিদ্যুত, ডিশ এ্যান্টেনার সংযুক্তির কারণে এককালের এই গ-গ্রামটিই ‘হাফ-আরবানাইজড’ হয়ে গেছে বললে বেশি বলা হয় না। গ্রামের ভেতরই বিভিন্ন পাড়ার সামনে দিয়ে কয়েকটা পাকা রাস্তা। পাকা এবং অর্ধেকপাকা (হাফ-বিল্ডিং) আছে বেশ কয়েকটা। বিশ বছর আগেও গ-গ্রামটিতে ইটের বাড়ি তো দূরের কথা, ছনের ঘরই বেশি ছিল। গ্রামে আছে হাসপাতাল, কমিউনিটি হাসপাতাল, পোস্ট অফিস, . . .
এরপর আরব রাজতন্ত্রগুলোর পালা!
মূল: হিশাম বেন আবদুল্লাহ আল আলাউয়ি
অনুবাদ : এনামুল হক
[আরব বসন্ত কি? বর্তমানে তা কোন্ পর্যায়ে রয়েছে? এর পরিণতিই বা কি দাঁড়াবে? এর সূচনা কারা করেছে? কারাইবা এ থেকে বিজয়ীর ভূমিকায় আবির্ভূত? আরব সমাজে এটা কি কোন সূদূরপ্রসারী ফল বয়ে আনবে? সম্প্রতি ফ্রান্সের স্বনামধন্য পত্রিকা ‘লা মঁদে ডিপ্লোম্যাটিক’ এ ‘আর দ্য এ্যারাব মনার্কিস্ট নেক্সট’? শিরোনামে প্রকাশিত নিবন্ধে এই প্রশ্নগুলো নিয়ে সবিস্তারে আলোচনা করা হয়েছে। এখানে তা হুবহু তুলে ধরা হলো।] আরব বসন্ত কোন পরিণতি নয়। এটা একটা প্রক্রিয়া। আঞ্চলিক পরিসরে রূপান্তরের পুরোভাগে থাকা দেশগুলোর . . .
জামায়াতের রাজনীতি
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, “জামায়াতে ইসলামী কোন গণতান্ত্রিক দল নয়, তারা একটি সন্ত্রাসী সংগঠন। এ কারণে জামায়াত-শিবিরের এদেশে রাজনীতি করার অধিকার নেই।” প্রধানমন্ত্রী শনিবার শহীদ প্রজন্মসেনা রাজীবের বাসায় সমবেদনা জানাতে গিয়ে সাংবাদিকদের এ কথা বলেন। উল্লেখ্য, শুক্রবার রাতে মিরপুর পলাশনগরে নিজ বাড়ির সামনে ঘাতকদের হাতে খুন হন ব্লগার আহমদ রাজীব হায়দার। মুক্তিযুদ্ধকালে জামায়াতের কর্মীরা রাজাকার বাহিনী গঠনের মধ্য দিয়ে এদেশে ত্রাসের রাজত্ব কায়েম করে। রাজাকার বাহিনী সেই সময় গণহত্যা, ধর্ষণ, . . .
জলবায়ু পরিবর্তন
পানি, বাতাস, তাপ-এই তিনের পরিমিত ও ভারসাম্যপূর্ণ অবস্থানের কারণে জীবের জীবনধারণ সম্ভব হয়েছে পৃথিবী নামক এই গ্রহটিতে। মানুষ, জীবজন্তু, উদ্ভিদ সবার ওপরই এই ভারসাম্যের প্রভাব অনস্বীকার্য। কোনো কারণে এই ভারসাম্য নষ্ট বা ব্যাহত হলে প্রকৃতি হয়ে ওঠে বৈরী বৈশিষ্ট্যসম্পন্ন ও বিশৃঙ্খলাপূর্ণ। ঝড়-ঝঞ্ঝা, অতিবৃষ্টি-অনাবৃষ্টি-খরা, বন্যা-তুফান-জলোচ্ছ্বাস, অতি শীত, অতি উষ্ণতা ইত্যাকার নানা বৈরী বৈশিষ্ট্য জীবজগতকে সঙ্কটের মুখে ফেলে। তাহলে স্বাভাবিকভাবেই প্রশ্ন ওঠে-কেন বিঘ্নিত হয় এই ভারসাম্য? জলবায়ুর নেতিবাচক পরিবর্তনই . . .