মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ১ ফেব্রুয়ারী ২০১৩, ১৯ মাঘ ১৪১৯
রবীন্দ্রসঙ্গীত থেকে ব্যান্ডসঙ্গীত, পিঠা থেকে পিজা
ড. আর এম দেবনাথ
কী ভীষণ ঠাণ্ডা, এর মধ্যে কী বাইরে যাওয়ার চিন্তা করা যায়! না, পারা যায় না, বিশেষ করে একটু বয়স্ক হলে। কিন্তু বন্ধু ‘বকচুল’ যখন বললেন আজ বিকেলে ‘ছায়ানটে’ স্মরণসভা আছে একটা। তখন আমি বললাম, না, ভাই যাব না। মাফ করবেন। পর মুহূর্তেই বললেন, ওয়াহিদ ভাইয়ের মৃত্যুবার্ষিকীতে স্মরণসভা। ওয়াহিদ ভাই মানে আমাদের শ্রদ্ধেয় ওয়াহিদুল হক ভাই। আমি সজোরে বললাম, যাব। কখন অনুষ্ঠান? সন্ধে সাতটায়। তাহলে রয়ানা দিতে হবে ৫টায়। শত হোক শান্তিনগর থেকে ধানমণ্ডি যেতে হবে। রাস্তাঘাটের বিশ্বাস নেই। দেড়-দুই ঘণ্টা . . .
প্রসঙ্গ ইসলাম
নূরে মুহম্মদী (সা)
অধ্যাপক হাসান আবদুল কাইয়ূম
আল্লাহ্ হচ্ছেন খালিক আর সব কিছু হচ্ছে মখলুক। যত মখলুকাত আছে সে সবের স্রষ্টা একমাত্র আল্লাহ্। একটি বহুল প্রচলিত হাদীস রয়েছে, যা হাদীসে কুদসীর অন্তর্গত। সেই হাদীসখানির মর্মকথা হচ্ছে : আল্লাহ্ জাল্লা শানুহু ছিলেন গুপ্তধন। তিনি আপন মহিমা ও গরিমায় মহিমান্বিত অবস্থায় বর্তমান ছিলেন। তিনি আপন কুদরতের মহিমা বিকশিত করবার লক্ষ্যে, তাঁর খালিক সিফাতের বহির্প্রকাশ ঘটানোর লক্ষ্যে তিনি এক স্বচ্ছ সমুজ্জ্বল নূরের উন্মেষ ঘটালেন। এই নূর অস্তিত্বপ্রাপ্ত হবার মধ্য দিয়ে সৃষ্টি জগতের সূচনা হলো। সেই নূর থেকে সৃষ্টি হলো পর্যায়ক্রমে . . .
ফিরে দেখা
আমরা সবাই দায়ী! রহিম শেখ ॥ সম্প্রতি দুটি পোশাক কারখানায় অগ্নিকণ্ডে শ্রমিক মৃত্যুর ঘটনায় সব মহলে আলোচনা উঠেছে শ্রমিকদের ক্ষতিপূরণ নিয়ে। তৈরি পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএ ও সরকারের তরফ থেকে আর্থিক সহায়তা দেয়া হলেও শ্রমিকদের মৃত্যু দাবি বীমার টাকার বিষয়টা খুব একটা জোরালো হয়নি। গত বুধবার গার্মেন্টস শ্রমিকদের মৃত্যু দাবি বীমার কিছু টাকা দেয় এ খাতের আরেকটি সংগঠন বিকেএমইএ। ওই অনুষ্ঠানে শ্রমিকদের হাতে বীমার চেক তুলে দেন শ্রম প্রতিমন্ত্রী মুন্নজান সুফিয়ান। তিনি তাঁর বক্তব্যে বলেন, গার্মেন্টস খাতে অগ্নিকাণ্ডে . . .
স্বাগত একুশের মাস, বইমেলা
এসেছে ফেব্রুয়ারি। আমাদের সবার প্রিয় মাস। একুশের মাস। ভাষা আন্দোলনের মাস। মাতৃভাষার মর্যাদা রক্ষার জন্য জীবনদানের মাস। মাতৃভাষার বিরুদ্ধে চক্রান্ত নস্যাত করে দেয়ার মাস। ঐ চক্রান্তের বিরুদ্ধে দৃঢ়সংগ্রামে সাফল্য লাভের মাসÑ এই ফেব্রুয়ারি। ফেব্রুয়ারি চিহ্নিত এবং গৌরবান্বিত যে একুশের জন্য সে একুশ আমাদের জাতীয় জীবনের জন্য এক অনন্য ঘটনা। ১৯৫২ সালের একুশে ফেব্রুয়ারি ঢাকায় যে ঘটনা ঘটেছিল সেটা ইতিহাসে অনন্য এক ঘটনা হিসেবে চিহ্নিত হয়ে আছে। একই সঙ্গে ভাষার জন্য প্রাণ উৎসর্গ করায় ঐদিন ও ঘটনাকে স্মরণীয় . . .
বহির্সমর্পণ চুক্তি
সোমবার বাংলাদেশ ও ভারতের মধ্যে দু’টি গুরুত্বপূর্ণ চুক্তি স্বাক্ষর হয়েছে। এর একটি হচ্ছে দু’দেশে বন্দীদের প্রত্যর্পণের লক্ষ্যে বহির্সমর্পণ চুক্তি। দু’দেশের স্বরাষ্ট্রমন্ত্রীদ্বয় স্বাক্ষরিত এই চুক্তিটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। তিনদিকে প্রায় আড়াই হাজার মাইলের সুদীর্ঘ সীমান্তবেষ্টিত দেশ দু’টির অপরাধীরা বিভিন্ন সময় দু’দেশের মধ্যে ঢুকে পড়ে। নিজ দেশে অপরাধজনক কাজ করে আইনের হাত থেকে বাঁচার জন্য কখনও প্রতিবেশী দেশে অনুপ্রবেশ এবং লুকিয়ে থাকা, কখনও নিজের দেশে অপরাধজনক কর্মকা- পরিচালনা . . .