মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শনিবার, ১৪ ডিসেম্বর ২০১৩, ৩০ অগ্রহায়ন ১৪২০
আর নয় অবরোধ
হরতাল-অবরোধ, ছিনতাই-রাহাজানির কারণে বর্তমানে এ দেশের রাস্তাঘাটে চলাফেরা করাটা কঠিন হয়ে দাঁড়িয়েছে। এভাবে চলতে থাকলে দেশ ধ্বংস হতে বেশিদিন লাগবে না। তাই আসুন হরতাল অবলোধ না করে সঠিক পথে আন্দোলন করে দেশের সরকারের কাছে যার যা দাবি আছে সেই দাবি পূর্ণ করি। আসুন কেউ ছিনতাই রাহাজানি না করে কাজ কর্ম করে টাকা পয়সা উপর্জন করি। আসলে সুখ মিলে না কারও সুখ কেড়ে নিলে বরং দুঃখই বাড়ে। তাই আসুন কেউ কারও সুখ কেড়ে নিতে চেষ্টা না করি। ‘লোভে পাপ আর পাপে মৃত্য।’ তাই আসুন কেউ ক্ষমতার লোভ, প্রধানমন্ত্রী বা রাষ্ট্রপতি . . .
অভিমত ॥ চিরঞ্জীব নেলসন ম্যান্ডেলা
প্রতিভা রানি কর্মকার
‘গাহি সাম্যের গান- মানুষের চেয়ে বড় কিছু নাই, নহে কিছু মহীয়ান নাই দেশ-কাল-পাত্রের ভেদ, অভেদ ধর্মজাতি, সব দেশে সব কালে ঘরে-ঘরে তিনি মানুষের জ্ঞাতি।’ - (মানুষ : কাজী নজরুল ইসলাম) বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের সাম্যের গানের এই প্রাণস্পর্শী সুরের সঙ্গে সম্প্রতি প্রয়াত দক্ষিণ আফ্রিকার অবিসংবাদিত নেতা, সাবেক রাষ্ট্রপতি, শান্তিতে নোবেল বিজয়ী নেলসন ম্যান্ডেলার জাতি, ধর্ম, বর্ণ বৈষম্যের বিরুদ্ধে আমৃত্যু সংগ্রামের মিল খুঁজে পাওয়া যায়। বর্ণবাদবিরোধী আন্দোলনের এই মহান নেতা ১৯১৮ সালের ১৮ জুলাই . . .
শহীদ বুদ্ধিজীবী দিবস
আজ ১৪ ডিসেম্বর। শহীদ বুদ্ধিজীবী দিবস। ১৯৭১ সালে পাকিস্তানী হানাদার বাহিনী ও তাদের এদেশীয় সহযোগীরা চূড়ান্ত বিজয়ের প্রাক্কালে দেশের মেধাবী, বুদ্ধিজীবী এবং গুণী ব্যক্তিদের সুপরিকল্পিতভাবে হত্যা করে। এই হত্যাকা-ের মধ্য দিয়ে ঘাতকরা চেয়েছিল জাতিকে সম্পূর্ণভাবে মেধাশূন্য করতে। এ ক্ষতি কোনদিনই পূরণ হবার নয়। জাতি শ্রদ্ধা নিবেদন করবে অধ্যাপক মুনীর চৌধুরী, সাংবাদিক সিরাজুদ্দীন হোসেন, ডা. ফজলে রাব্বি, ডা. আলীম চৌধুরী, শহীদুল্লাহ কায়সারসহ অগণিত শহীদ বুদ্ধিজীবীকে। এই হত্যাযজ্ঞের মাধ্যমে পাকবাহিনী ও তাদের এদেশীয় . . .
দগ্ধ মাসুমার মৃত্যু
২৮ নবেম্বর বিএনপি-জামায়াত জোটের অবরোধ চলাকালে শাহবাগে যাত্রীবাহী বাসে আগুন ধরিয়ে দেয় শিবির ও ছাত্রদলের কর্মীরা। পৈশাচিক সেই ঘটনায় বাসের ১৯ জন চরমভাবে দগ্ধ হয়। এরা সবাই সাধারণ মানুষ। প্রয়োজনের তাগিদে তারা বাসে যাতায়াত করে। তারা কেউ বুঝে উঠতে পারেনি যে মানুষ বোঝাই একটি বাসে আগুন জ্বালিয়ে দিতে পারে কেউ। এই ধরনের পৈশাচিক ঘটনা কোন মানুষের প্েক্ষ করা সম্ভব নয়। দগ্ধ সেই ১৯ জনের মধ্যে গত ১১ ডিসেম্বর বিজয়ের মাসে মারা গেছেন ব্যাংক কর্মকর্তা মাসুমা আক্তার। বিষয়টি অত্যন্ত মর্মস্পশী ও বেদনাদায়ক। দুই বছর আগে . . .
সম্পাদক সমীপে
সশ্রদ্ধ অভিবাদন
শ্রদ্ধেয় পাঠকবৃন্দ, স্বাধীনতার সুদীর্ঘকাল পরেও আমাদের এই অচল-সচল সমাজ, রাষ্ট্র প্রতিনিয়ত দুঃসবাদ-সুসংবাদের ছড়াছড়ি। অচল, সুংসবাদ শব্দদ্বয় প্রথমে সংযোজন করার অর্থ হলো, আমরা প্রায়শ নেতিবাচক খবরগুলো অবগত হই এবং তা থেকে সমাজ, রাষ্ট্রের প্রতি নেতিবাচক, বিষণ্ণ, হতাশাব্যঞ্জক মনোভাব পোষণ করি। তারপরও জানতে ইচ্ছে করে, কতটুকু উঁচু হলে আকাশ ছোঁয়া যায়? এরমাঝেও গভীর মনোযোগ উৎসাহের সঙ্গে সমাজের বিভিন্ন স্তরে প্রতিনিয়ত, অবহেলিত অনেক মানুষ রয়েছেন যাদের আত্ম মর্যাদাবোধ, সামাজিক দায়িত্ববোধ, রাষ্ট্রের প্রতি ভালবাসা . . .