মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ৫ নভেম্বর ২০১৩, ২১ কার্তিক ১৪২০
তত্ত্বাবধায়ক সরকার ॥ শিব গড়তে বাঁদর গড়া
আবুল খায়ের
(পূর্ব প্রকাশের পর) একদলীয় এই সংসদে মাত্র ৪টি কার্যদিবসের একমাত্র কাজ ছিল ‘নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকার’ বিল পাস করা। একদলীয় ষষ্ঠ সংসদ বিলুপ্তির আগে রাতের আঁধারে তড়িঘড়ি করে অনেকটা গোপনে একতরফাভাবে তত্ত্বাবধায়ক সরকারের বিল পাস করে বিএনপি। আওয়ামী লীগ সর্বমহলের সঙ্গে আলোচনার ভিত্তিতে তত্ত্বাবধায়ক সরকারের যে বিল পেশ করেছিল তাকে আমলে না নিয়ে তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থাটিকে নিজদের করায়ত্তে রাখার জন্যে হেন ধূর্ততা নেই যা বিএনপি করেনি। আওয়ামী লীগ পেশকৃত প্রস্তাবে প্রতিরক্ষাসহ সরকারের সব দফতর . . .
২০ লাখ শিক্ষার্থী উদ্বিগ্ন
এক সপ্তাহ আগে ১৮ দলের ডাকা ৬০ ঘণ্টার হরতালে ‘ও’ লেভেল শিক্ষার্থীদের একটি বছর কেড়ে নেয়া হয়েছে অনৈতিকভাবে। আবার ৪ থেকে ৬ নবেম্বর টানা তিন দিনের হরতালে জেএসসি ও জেডিসির ২০ লাখ পরীক্ষার্থী ও তাদের অভিভাবকরা চরম উদ্বিগ্ন হয়ে পড়েছে। কর্মসূচীতে হতাশ দেশের বিশিষ্টজনরা। শিক্ষাকে বলা হয় জাতির মেরুদ-। বিগত কয়েক বছর ধরে বিরোধী দলের রাজনৈতিক বিভিন্ন কর্মসূচী হরতালের কারণে যে সহিংসতা হয়েছে তাতে শিক্ষার পরিবেশ অনেক বিঘিœত হয়েছে। সেই অবস্থা কাটিয়ে যখন ছাত্ররা জেএসসি ও জেডিসি পরীক্ষা দিতে প্রস্তুত . . .
সংখ্যালঘুদের বাড়িতে হামলা
দেশে একাত্তরের যুদ্ধাপরাধীদের বিচার প্রক্রিয়া দ্রুত এগিয়ে চলেছে; ইতোমধ্যে অনেকের ফাঁসির রায় ঘোষণা করা হয়েছে। জনগণ অধীর আগ্রহে রায় কার্যকরের অপেক্ষায় দিন গুনছেন। ঠিক এ সময়ে সাম্প্রদায়িক শক্তি সারাদেশে অস্থিতিশীলতা সৃষ্টির লক্ষ্যে তাণ্ডব শুরু করেছে। তারা সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টের লক্ষ্যে সংখ্যালঘুদের ঘরবাড়ি ও মন্দিরে হামলা ও অগ্নিসংযোগ শুরু করেছে। তাদের এ ধরনের অপতৎপরতা খুবই উদ্বেগজনক। শনিবার একদল লোক পাবনার সাঁথিয়ায় পরিকল্পিতভাবে হিন্দু সম্প্রদায়ের বাড়িতে হামলা করেছে। তারা হিন্দুদের ২০-২৫টি . . .