মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৩, ৫ অগ্রহায়ন ১৪২০
নো ওয়ান কিল্ড জেসিকা
মুহম্মদ শফিকুর রহমান
বাংলাদেশের একটি আদালত দুর্নীতির প্রতীক হাওয়া ভবনের প্রতিষ্ঠাতা তারেক রহমানকে বিদেশে অর্থপাচারের মামলায় বেকসুর খালাস দিয়েছেন। এটি নিম্ন আদালত। এ আদালতের রায়ে জাতি বিস্মিত হয়েছে, এমনকি খোদ বিএনপিও। কেননা এ রায়ে ভবিষ্যতের প্রধানমন্ত্রী-রাষ্ট্রপতির পুত্ররা উৎসাহিত হবে, দেদার দুর্নীতি করবে, টাকার পাহাড় বানাবে। প্রশ্ন করার কিছু থাকবে না। সব পূতপবিত্র হয়ে যাবে। আমরা জানি না মামলার বাদী আপীল করবেন কিনা? করলে তখন কী তথ্য বেরিয়ে আসবে? কী রায় হবে? নিম্ন আদালতের রায় শুনে একটি হিন্দী চলচ্চিত্রের কাহিনী মনে পড়ে . . .
‘রুখে দাঁড়াতেই হবে’
কেয়া চৌধুরী
বিএনপির ডাকা হরতালে অগ্নিদগ্ধ হয়ে টানা ১০ দিন, জীবন-মরণ যুদ্ধে পরাজিত নাসিমার বোনের বুকফাটা কান্নার কণ্ঠ জড়ানো বক্তব্য এটি। বোন হারানোর তীব্র কষ্টে তিনি বিধাতার কাছে ফরিয়াদের মধ্যেই হয়ত তাঁর সান্ত¡না খুঁজে নিয়েছেন। কিন্তু সিএনজি ড্রাইভার আসাদুল গাজির মৃত্যু; তার পঞ্চম শ্রেণী পড়–য়া মেয়ে তানজিলার পড়ালেখা করে ‘বড় মানুষ’ হবার স্বপ্ন তো একেবারে চূর্ণবিচূর্ণ করে দিয়েছে বিএনপি-জামাতের দুর্বৃত্তরা। জীবন পথে পথহারা, সর্বস্বান্ত হওয়া এই পরিবারের মানুষগুলো জানেন এখন কেউ নেই তাঁদের পাশে . . .
বরিশালের ঘটনা
শুক্রবার বরিশাল শহরের উপকণ্ঠে চরআইচা গ্রামে ব্যাডমিন্টন খেলাকে কেন্দ্র করে দু’পক্ষের মধ্যে সংঘটিত সংঘর্ষে এক ব্যক্তি নিহত হয়। পরে এই ঘটনার জের ধরে নারকীয় তা-ব চালানো হয় সংখ্যালঘু হিন্দু সম্প্রদায়ের বাড়িঘর আর মন্দিরে। ভাংচুর ও লুটপাটের পর এসব বাড়িঘর ও মন্দিরে আগুন ধরিয়ে দেয়া হয়। জানা গেছে, দুর্বৃত্তদের দেয়া আগুনে হিন্দু সম্প্রদায়ের ১৬টি বসতবাড়ি পুড়ে ছাই হয়ে গেছে। এছাড়া ভাংচুরের পর দু’টি মন্দিরে আগুন দেয়া হয়। আগুনে পুড়ে মরেছে গবাদি পশুও। ঘটনার ভয়াবহতা দেখে প্রথম দিকে কাছে যাওয়ার সাহস পায়নি . . .
শচীন টেন্ডুলকর
১৬ নবেম্বর মুম্বাই ওয়াংখেড়ে স্টেডিয়াম দেখেছে সর্বকালের সেরা ক্রিকেটারের রাজকীয় বিদায়। শচীন টেন্ডুলকর ভারতীয় ক্রিকেট ইতিহাস তথা বিশ্ব ক্রিকেটে এমন এক খেলোয়াড় যিনি ২৪ বছর ধরে রানের এমন অন্বেষায় ছিলেন যা তাঁকে বসিয়েছে সর্বকালের সেরা ক্রিকেটের আসনে। সর্বোচ্চ ২০০ টেস্ট খেলা একমাত্র খেলোয়াড়। সবচেয়ে টেস্ট ও ওয়ানডে দু’টিতেই আছে তাঁর সবচেয়ে বেশি সেঞ্চুরি। ২০০ টেস্টে রান করেছেন ১৫৯২১ ও ৪৬৪ ওয়ানডেতে রান করেছেন ১৮৪২৬। ক্রিকেটের বাইশ গজের পিচে রানের অন্বেষায় কতবার যে দৌড় দিয়েছেন। কত বল কখনও বা মাটি কামড়ে . . .