মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ১৩ নভেম্বর ২০১৩, ২৯ কার্তিক ১৪২০
খুন ও হত্যার ৮৪ ঘণ্টার লাইসেন্স
মুনতাসীর মামুন
জেমস বন্ড বা জিরো জিরো সেভেনকে সন্দেহভাজন বা শত্রুকে হত্যার লাইসেন্স দেয়া হয়েছিল- লাইসেন্স টু কিল। অবশ্য এ লাইসেন্স দিয়েছিল আইনানুগ কর্তৃপক্ষ। ১৯৭১ সালেও পাকিস্তানীরা এই লাইসেন্স দিয়েছিল জামায়াত, মুসলিম লীগ, নেজামী ইসলাম প্রভৃতিকে। নিজেদের লাইসেন্স তো ছিলই। এরই ধারাবাহিকতায় পাকিস্তানীদের প্রতিভূ হিসেবে জিয়াউর রহমান যখন ক্ষমতায় অধিষ্ঠিত হলেন তখন এই লাইসেন্স দিয়েছিলেন। ম্যাসকারেনহাস লিখেছিলেন, উপমহাদেশে আর কোন জেনারেল নিজের সৈন্যদের এভাবে হত্যা করেননি যা জিয়া করেছেন। কর্নেল তাহেরও উৎখাত করতে চেয়েছেন . . .
হরতালের বিষ জনগণের ॥ ক্ষমতার অমৃত রাজনীতিবিদদের
মিলু শামস
দেশের মূল ধারার রাজনীতি জনগণের জন্য নয়- রাজনীতিবিদরা নিজেদের আচরণে বহু আগেই তা প্রমাণ করেছেন। কিন্তু নির্বাচনকে কেন্দ্র করে জনগণের নাকে যেভাবে দড়ি পড়ছে তার বিরুদ্ধে জনগণ কেন ফুঁসে উঠছেন না? ক্ষমতায় থাকা কিংবা যাওয়ার ঝগড়া-বিবাদে তাদের লাভবান হওয়ার পূর্ব ইতিহাস নেই বরং নীলকণ্ঠ পাখির মতো লোকসানের সব বিষ গেলেন তাঁরাই। এখন যেমন হরতালের বিষ গিলছেন। ছাব্বিশ অক্টোবর থেকে এগারো নবেম্বর-ষোলো দিনে রাজধানী ঢাকা ও আশপাশে শুধু আগুন ককলেট ও পেট্রোল বোমা বিস্ফোরণে কমপক্ষে বাষট্টিজন দগ্ধ হয়েছেন। এর মধ্যে শিশু-কিশোর . . .
হরতালে গরিবের কষ্ট
হরতালে সবারই কষ্ট। তবে সাধারণ নিম্ন আয়ের মানুষের কষ্ট অনেক বেশি। বিশেষ করে যাদের প্রতিদিনের আয়ের ওপর নির্ভর করে খাদ্যের সংস্থান করতে হয়, হরতালের কারণে এমন গরিব মানুষের দুর্ভোগের সীমা নেই। ট্যাক্সিচালক, ঠেলাগাড়ি চালক, মজুর, মিস্ত্রি, ফেরিওয়ালা নানা পেশাজীবীরা হরতালের কারণে খুবই অসুবিধায় পড়েন। এ ছাড়া বিরোধীদলের জঙ্গী পিকেটারদের হামলার ভয়ে হকাররা তাদের পশরা সাজিয়ে বসতে পারেন না। ক্রেতারাও এ সময় রাস্তায় নেমে কেনাকাটা করতে পারেন না। তাছাড়া এখন হরতাল মানেই অগ্নিসংযোগ, বোমাবাজি কিংবা ককটেল নিক্ষেপ। গাড়িতে . . .
ফিলিপিন্সে টাইফুন
হাইয়ান নামে একটি ঘূর্ণিঝড় এবার আঘাত হেনেছে ফিলিপিন্সে। গত ৮ নবেম্বর ৩১৫ মাইল গতিতে বয়ে যাওয়া এ ঘূর্ণিঝড়ে প্রাণ হারিয়েছে প্রায় ১০ হাজার মানুষ। বিশ্বের প্রতিটি বিবেকবান মানুষ সমবেদনা জানাচ্ছে ঘূর্ণিঝড় আক্রান্ত ফিলিপিন্স রাষ্ট্রকে। অনেক রাষ্ট্র ফিলিপিন্সে সাহায্য পাঠাচ্ছে। উদ্ধারকারী দল ধ্বংসস্তূপ থেকে খুঁজছে মানুষের লাশ। আধুনিক এই বিশ্বে যখন আবহাওয়ার পূর্ববার্তা আগে থেকেই পাওয়া যায়, তখন কিভাবে ফিলিপিন্সে এ ধরনের একটি দুর্যোগে এত মানুষের প্রাণহানির মতো ঘটনা ঘটল, তা নিয়ে বিশ্বব্যাপী জনমনে নানা প্রশ্ন . . .