মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ৩০ অক্টোবর ২০১৩, ১৫ কার্তিক ১৪২০
আলোচনায় হবে ঘোড়ার ডিম
মুনতাসীর মামুন
প্রধানমন্ত্রী ও বিরোধীদলীয় নেত্রীর ফোনালাপের পর বিশিষ্ট নাগরিক, ‘সুশীল সমাজ’, মিডিয়া সৃষ্ট রাজনৈতিক ভাষ্যকার, এক কথায় মধ্যবিত্তের স্বস্তির নিঃশ্বাসে অবাক লাগছে। কী এমন ঘটনা ঘটেছে, যার কারণে আমাদের মনে হলো রাজনৈতিক সঙ্কট কেটে গেছে? শেখ হাসিনা ফোন করেছেন, খালেদা ধরতে চাননি, পরে ধরেছেন, এতে বিশিষ্ট সুশীল সমাজ উল্লাস প্রকাশ করছে। শেখ হাসিনা প্রধানমন্ত্রী হিসেবে বিরোধীদলীয় নেত্রীকে ফোন করেছেন, সেটি সংবাদ হবেই। কিন্তু লক্ষ্য করেছেন কিনা জানি না। অধিকাংশ পত্রিকার প্রতিবেদনের ধরনটা এ রকম যে, . . .
গৃহযুদ্ধের হুমকি
কওমী মাদ্রাসার বিরুদ্ধে সন্ত্রাসী কর্মকা-ে জড়িত থাকার অভিযোগ বহু পুরনো। ইতোপূর্বে এ ধরনের কিছু মাদ্রাসায় অভিযানকালে নিরাপত্তা বাহিনী অস্ত্র, বোমা ও জেহাদী বই খুঁজে পেয়েছিল। এ ছাড়া কিছু কওমী মাদ্রাসায় বাংলাদেশের স্বাধীনতা ও সংস্কৃতিবিরোধী বইপত্র পড়ানো হয়। জঙ্গী প্রশিক্ষণেরও অভিযোগ রয়েছে কওমী মাদ্রাসার বিরুদ্ধে। এ কারণেই সরকার কওমী মাদ্রাসায় নজরদারি ও নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার উদ্যোগ নিয়েছে। এ ছাড়া সরকার ‘কওমী মাদ্রাসা কর্তৃপক্ষ আইন-২০১৩’ বাস্তবায়নে আগ্রহী। কিন্তু হেফাজতে ইসলাম সরকারের এই উদ্যোগের . . .
জবরদস্তির হরতাল
এক এতিম কিশোরের দুর্ভাগ্যের কথা সোমবার জনকণ্ঠসহ অপরাপর পত্রিকায় ছাপা হয়েছে। অসহায় ঐ কিশোরটি হাসপাতালে লড়ছে মৃত্যুর সঙ্গে। প্রকাশিত খবর অনুযায়ী, কিশোরটির একটি হাত ক্ষতবিক্ষত হয়েছে বোমায়। সঙ্গে তার নাড়িভুঁড়ি বের হয়ে গেছে ঐ ঘটনায়। হাসপাতালে সে এখন চিকিৎসাধীন। বোমাটি তাকে দিয়েছে বিরোধী দলের কর্মীদের একজন প্রধান বিচারপতির বাসার সামনে ছুড়ে মারতে। বিনিময়ে তাকে দেয়া হয়েছিল পাঁচ শ’ টাকা। পকেটেই বোমাটি বিস্ফোরিত হয়। ফলে তার ঐ দশা। অসহায় কিশোরটি যন্ত্রণায় এবং ভয়ে পুলিশকে সাহায্য করার অনুরোধ জানায়। আর . . .
আহরণ
নাইরোবিতে হামলার বিষয়ে তদন্ত নরওয়ের পুলিশবাহিনীর পক্ষ থেকে বলা হয়েছে, গত মাসে কেনিয়ার নাইরোবির শপিংমলে যে জঙ্গী হামলা চালানো হয়েছিল সে বিষয়ে তারা তদন্ত করবে। হামলার পর খবর পাওয়া গিয়েছিল, সোমালী বংশদ্ভূত এক নরওয়ের নাগরিক এই হামলার সঙ্গে জড়িত। -আইএইচটি, ১৫ অক্টোবর-২০১৩ . . .