মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ১৪ অক্টোবর ২০১৩, ২৯ আশ্বিন ১৪২০
হজের শিক্ষা ও গুরুত্ব
মুস্তাফা মাসুদ
হজ ইসলামী বিধানের পঞ্চম আবশ্যিক (ফরজ) বিধান বা স্তম্ভ। এই তাৎপর্যপূর্ণ ইবাদতটি একদিকে মহান আল্লাহ্র প্রতি আনুগত্য ও ভালবাসার প্রজ্ব¡ল প্রতীক, অন্যদিকে বিশ্ব মুসলিমকে এক চেতনায়, এক প্রেরণায়, এক আদর্শে উজ্জীবিত হওয়ারও এক বিরাট সুযোগ এনে দেয়। হজের আভিধানিক অর্থ সঙ্কল্প করা, কোথাও যাওয়ার ইচ্ছা করা। ইসলামী পরিভাষায়, মহান আল্লাহ্র আনুগত্য ও সন্তুষ্টির নিয়তে জিলহজ মাসের ৮-১২ অথবা ১৩ তারিখের মধ্যে নির্ধারিত নিয়মে পবিত্র কাবাঘর তাওয়াফ (প্রদক্ষিণ), আরাফাতের ময়দানে অবস্থান, সাফা-মারওয়া নামক দুটি ঐতিহাসিক . . .
নিত্যপণ্যের মূল্য তদারকি এবং বাড়ি ফেরার নিরাপত্তা
নিয়ামত হোসেন
বেশ কয়েকদিন ধরে দুশ্চিন্তা দেখা দিয়েছিল পেঁয়াজ নিয়ে। তখনই দাম বাড়ার সূচনা। তারপর সরকারী উদ্যোগ এবং চেষ্টায় পেঁয়াজ আনা হলো টিসিবির উদ্যোগে। মানুষ ভাবল এবার দাম কমে গিয়ে স্বাভাবিক পর্যায়ে আসবে। দাম কমল অবশ্য, কিছুটা দাম কমার প্রবণতা দেখে মানুষ খুশি। কিন্তু কয়েকদিন পরেই দাম কমার প্রবণতাটি উল্টো দিকে গিয়ে দাম বাড়া শুরু হলো। পরে এটা ঠেকল এক শ’ টাকায় বা তাকে ছাড়িয়ে। সামনে কোরবানির ঈদ। পেঁয়াজ লাগবেই সবার। এই একটা সুযোগ। এই সুযোগটিই নিল কিছু অসাধু ব্যবসায়ী। তারা পেঁয়াজ মজুদ করে ফেলল। তারপর দাম বাড়াল। . . .
লাব্বায়েক আল্লাহুম্মা লাব্বায়েক
মূলত আল্লাহপাকের সন্তুষ্টি অর্জনের জন্যই হজের এই মহান সম্মিলন
পবিত্র ইসলাম ধর্মের পাঁচটি মূল স্তম্ভের একটি হচ্ছে হজ। আর্থিকভাবে সচ্ছল, দৈহিকভাবে সক্ষম ও সুস্থ মস্তিষ্কসম্পন্ন প্রত্যেক মুসলমানের জন্য হজ পালন ফরজ করা হয়েছে। সৎপথে উপার্জিত অর্থ দ্বারা হজ পালন করা প্রত্যেক মুসলমানের জন্য অবশ্যকর্তব্য। ইসলাম ধর্মাবলম্বীদের গুরুত্বপূর্ণ ও ভাবগাম্ভীর্যপূর্ণ অনুষ্ঠান এই হজব্রত পালনের লক্ষ্যে সারাবিশ্ব থেকে নানা বর্ণের, নানা ভাষার লাখ লাখ মুসলমান নর-নারী পবিত্র মক্কা নগরীতে সমবেত হন। এবারও হজ পালনের লক্ষ্যে সারাবিশ্ব থেকে অগণিত মুসলমান সৌদি আরবে মহান আলœাহতালার . . .
বিজয়া দশমী
ধর্ম মানুষে মানুষে প্রীতি, প্রেম, সহিষ্ণুতা, ঐক্য ও শান্তির ডাক দিয়ে যায়
প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে বাঙালী হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপুজো আজ শেষ হচ্ছে। দুর্গোৎসব উপলক্ষে প্রতিবছরই সারাদেশে আনন্দঘন আবহের সৃষ্টি হয়। এবারও দেশব্যাপী বইছে নির্মল সম্প্রীতি থেকে উৎসারিত উৎসবের ফল্গুধারা। সাড়ম্বরে দুর্গোৎসব পালনের মধ্য দিয়ে সম্প্রীতি, সৌহার্দ্য ও কল্যাণময় অবস্থানের বিকাশ আরও বিস্তৃত এবং বিকশিত হয়। উপরন্তু অশুভ শক্তির পরাজয় ঘটিয়ে মঙ্গলদায়ক, শুভ শক্তি ও ইতিবাচক চেতনার সম্প্রসারণ ঘটে। এবারও পুজোয় দেশের কোথাও কোন অপ্রীতিকর ঘটনা ঘটেনি। সামাজিক সহিষ্ণুতা ও . . .
আহরণ
হত্যার দায় স্বীকার আফগানিস্তানে তালেবানী জঙ্গীরা এক নির্বাচনী কর্মকর্তাকে হত্যা করেছে। সাম্প্রতিক বছরগুলোতে জঙ্গীরা এই প্রথম স্বাধীন নির্বাচন কমিশনের এক কর্মকর্তার ওপর হামলা চালাল। উল্লেখ্য, তালেবানরা এই হত্যার দায় স্বীকার করেছে। -আইএইচটি, ২৫ সেপ্টেম্বর, ২০১৩। . . .
আল হাদিস
খাঁটি মুমিন প্রাচুর্যে আল্লাহর প্রতি সকৃতজ্ঞ ও বিপদে আল্লাহর ইচ্ছায় আত্মসমর্পিত। [ইসলামিক ফাউন্ডেশন প্রকাশিত স্যার আব্দুল্লাহ সূহরাওয়ার্দীর ‘রাসূলুল্লাহর (স) বাণী’ থেকে] . . .
বাণী চিরন্তনী
আমাদের হৃদয় অত্যন্ত কোমল বলিয়া আমরা প্রচার করিয়া থাকি, কিন্তু আমরা কোন ঝঞ্ঝাটে যাইতে চাহি না। এই অলস শান্তিপ্রিয়তা আমাদিগকে অনেক সময়েই স্বার্থপর নিষ্ঠুরতায় অবতীর্ণ করে। -রবীন্দ্রনাথ ঠাকুর সৃষ্টির মাঝে স্রষ্টাকে যে দেখেছে, সে-ই বড় দেখা দেখেছে। এই দেখা আর্টিস্টের দেখা, ধেয়ানীর দেখা, তপস্বীর দেখা। আমার সাধনা অরূপের সাধনা। -কাজী নজরুল ইসলাম . . .
বচন
ঘিরলে বাড়ি সাজাইলে তিরী। অর্থ : পরিকল্পিত উদ্যানবেষ্টিত বাসভবন সুন্দর ও স্বাস্থ্যকর- এ কথা বোঝাতে বলা হয়। বিষহারা ঢোঁড়া গর্জন মুল্লুকজোড়া। অর্থ : ঢোঁড়া সাপ বিষহীন কিন্তু ফোঁস ফোঁস করে বেশি- এ কথা বোঝাতে বলা হয়। . . .
স্মরণীয়
১৪ অক্টোবর ১৯৩০ খ্রিস্টাব্দের এই দিনে কঙ্গোর নেতা জোসেফ মবুতুর জন্ম। ১৯৭১ খ্রিস্টাব্দের এই দিনে মার্কিন নভোযান মেরিনার-১ খুব কাছে থেকে নেয়া মঙ্গল গ্রহরের টিভি ছবি পৃথিবীতে পাঠায়। ১৯৭৫ খ্রিস্টাব্দের এই দিনে খ্যাতনামা ভাস্কর দেবীপ্রসাদ রায় চৌধুরীর জীবনাবসান। ১৯৮৪ খ্রিস্টাব্দের এই দিনে রবীন্দ্রবিশারদ পুলিন বিহারী সেনের মৃত্যু। ১৯৮৬ খ্রিস্টাব্দের এই দিনে আফগানিস্তান থেকে সোভিয়েত সৈন্য প্রত্যাহার শুরু হয়। ১৯৮৯ খ্রিস্টাব্দের এই দিনে কার্টুনিস্ট ও চিত্রী শৈল চক্রবর্তীর মৃত্যু। . . .
পরামর্শ
অতিরিক্ত রাগ ভাল নয়। অতিরিক্ত রাগ আপনার জীবনে নানা অশান্তির কারণ হতে পারে। তাই অতিরিক্ত রাগ পরিহার করুন। . . .
জানা-অজানা
স্তেপ ইউরেশিয়ার মধ্য অক্ষাংশীয় অঞ্চলের বৃক্ষহীন তৃণভূমি, ক্রান্তীয় ও উপ-ক্রান্তীয় অঞ্চলের অর্ধশুষ্ক জলবায়ুতে এ তৃণভূমি গড়ে উঠেছে। এটি পৃথিবীখ্যাত একটি পশুচারণ ভূমি হিসেবে খ্যাত। . . .