মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ৩০ জানুয়ারী ২০১৩, ১৭ মাঘ ১৪১৯
জামায়াত-বিএনপির নিস্তার নেই
বোরহানউদ্দিন খান জাহাঙ্গীর
ইতিহাস এবং রাজনীতি মৌলিকভাবে সম্পর্কিত। যাঁরা ইতিহাস নিয়ে কাজ করেছেন তাঁরা তাঁদের কাজের প্রত্যক্ষ রাজনৈতিক উদ্দেশ্য ও লক্ষ্য গোপন করেননি। পেশাদার ইতিহাসের একটা গুরুত্বপূর্ণ মুহূর্ত হচ্ছে জাতীয় অতীতের একটা নির্দিষ্ট ধারার মধ্যে বেঁচে থাকার সংগ্রাম উন্মোচিত করা। এই উন্মোচন হচ্ছে স্কলারশিপ, এই উন্মোচন হচ্ছে মতাদর্শিক লড়াই, এভাবে তৈরি হয় ইতিহাস চর্চা। এভাবেই ইতিহাসবিষয়ক লেখা হয়ে ওঠে রাজনৈতিক প্র্যাকটিসের অংশ, কিংবা রাজনৈতিক প্র্যাকটিস। আমরা তদন্ত করেছি ইতিহাস-রাজনীতির সম্পর্ক, বুঝবার চেষ্টা করেছি কলোনির . . .
বাচ্চু রাজাকার মামলার রায় ॥ ইতিহাসের অধিকার ফিরে পাওয়া
মুনতাসীর মামুন
॥ছয় ॥ রায়ের মর্মার্থ ধরলে এত সাক্ষী-সাবুদ এবং এত শুনানির প্রয়োজন নেই। প্রতিদিন বিনা কারণে একটি আবেদন করেন বিবাদীর আইনজীবী। বিচারক ধৈর্য ধরে তা শোনেন। প্রথমদিকে, সব পক্ষই ফৌজদারি ধারায় চলেছিল; এখন অবশ্য সেটি কাটিয়ে ওঠার চেষ্টা করা হচ্ছে। এত বেশি স্বচ্ছতা দেখানো হচ্ছে, এত বেশি নিরপেক্ষতা দেখানো হচ্ছে যে, বিচার প্রক্রিয়া শ্লথ হয়ে যাচ্ছে যা জনস্বার্থবিরোধী। বিএনপি-জামায়াত চায়, বিচার প্রক্রিয়া থমকে দাঁড়াক বা শ্লথ হোক; আর কয়েকটি মাস কেটে গেলেই হয়ত পটপরিবর্তন হবে। তারা মনে করে, পরবর্তী নির্বাচনে আওয়ামী . . .
সংসদে এসে কথা বলুন
রাষ্ট্রপতি মোঃ জিল্লুর রহমান সংসদ বর্জন, সংঘাত ও নৈরাজ্যের পথ পরিহারের জন্য বিরোধী দলের প্রতি আহ্বান জানিয়ে বলেছেন, “আপনাদের যাবতীয় অভিযোগ, প্রস্তাব, সুপারিশ ও মতামত সংসদের ভেতরে এসে বলুন এবং গণতন্ত্রের বিকাশে সহায়তা করুন।” রাষ্ট্রপতি রবিবার নবম জাতীয় সংসদের ১৬তম উদ্বোধনী অধিবেশনে ভাষণদানকালে এ কথা বলেন। তাঁর এ বক্তব্য গণতান্ত্রিক ব্যবস্থার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ। গণতান্ত্রিক ব্যবস্থায় যাঁদের ন্যূনতম বিশ্বাস রয়েছে, তাঁরা কেউই রাষ্ট্রপতির বক্তব্যের সঙ্গে দ্বিমত পোষণ করবেন না। বস্তুত সংসদীয় . . .
শিক্ষক আন্দোলন
এমপিওভুক্ত বেসরকারী হাইস্কুল ও কলেজের শিক্ষকদের চাকরি জাতীয়করণের দাবিতে কিছুদিন ধরে আন্দোলন করে আসছিলেন শিক্ষক-কর্মচারীবৃন্দ। তাঁরা ঢাকায় সমাবেশ ও মানববন্ধন করেছেন। ইতোমধ্যে সরকার তাঁদের বাড়িভাড়া ও চিকিৎসাভাতা বৃদ্ধি করেছে। কিন্তু তা শিক্ষক আন্দোলনে কোন প্রভাব ফেলেনি। শিক্ষক-কর্মচারী ঐক্যজোটের একাংশের নেতারা দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন অব্যাহত রাখার ঘোষণা দিয়েছেন। তাঁরা আসন্ন এসএসসি ও এইচএসসি পরীক্ষা বর্জনেরও ঘোষণা দিয়েছেন। অন্যদিকে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, সুযোগ-সুবিধা বৃদ্ধির . . .