মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শনিবার, ১২ জানুয়ারী ২০১৩, ২৯ পৌষ ১৪১৯
অভিমত ॥ জিপিএ-৫ বিড়ম্বনা!
মেধাতালিকা প্রথা চালু থাকাকালীন কোন ছাত্রছাত্রী মেধাতালিকায় স্থান পেলে ছাত্রছাত্রী ও অভিভাবকরা যেমন আনন্দ উৎসবে মেতে উঠতেন এবং ছাত্রছাত্রীরা মেধা তালিকায় স্থান পাওয়ার জন্য যেভাবে লেখাপড়া করতেন সে পরিস্থিতি এখন দেখা যায় না। স্টার মার্ক (৭৫০ থেকে উর্ধে) পাওয়া ছাত্রছাত্রীদের গুণগত মান এখনকার গোল্ডেন এ প্লাস পাওয়া ছাত্রছাত্রীদের চেয়ে কোন অংশে কম ছিল না। জিপিএ প্রথা চালু হওয়ার পূর্বের ফলপ্রথায় টেস্টিমোনিয়াল/সার্টিফিকেটের সঙ্গে মার্কশীট (শিক্ষাবোর্ড কর্তৃক সরবরাহকৃত) দেয়া হতো। মার্কশীট থেকে প্রত্যেক ছাত্রছাত্রী . . .
সরকারীকরণ
প্রাথমিক শিক্ষার উন্নয়ন ও অবহেলিত শিক্ষক সমাজের কল্যাণে প্রধানমন্ত্রীর এই সাহসী পদক্ষেপ অত্যন্ত সময়োচিত ও প্রশংসনীয় প্রাথমিক শিক্ষার প্রথম প্রাতিষ্ঠানিক ধাপ হচ্ছে প্রাইমারী শিক্ষা। প্রাথমিক শিক্ষকরাই তৃণমূল পর্যায়ের অগণিত শিক্ষার্থীকে শিক্ষাদানের মাধ্যমে জীবন গড়ার ভিত্তি তৈরি করে দেন। জাতির আগামী দিনের ভবিষ্যত কর্ণধার শিশুদের জীবনের ভিত্তিস্তর নির্মাণের মহান কারিগর প্রাইমারী শিক্ষকদের গুরুত্ব তাই অপরিসীম। কিন্তু এই গুরুত্বপূর্ণ দায়িত্ব পালনকারী শিক্ষকদের জীবন-জীবিকার কথা স্বাধীনতাপূর্বকালে তেমনটা . . .
ভর্তি ফি ১২ থেকে ১৪ লাখ!
এসব বেসরকারী মেডিক্যাল কলেজ ও ডেন্টাল কলেজের বিষয়ে সরকারী উচ্চ পর্যায়ের নজরদারি প্রয়োজন
অবিশ্বাস্য হলেও সত্যি, বাংলাদেশে বেসরকারী মেডিক্যাল ও ডেন্টাল কলেজগুলোতে ভর্তি ফি ১২ থেকে ১৪ লাখ টাকা। এ বিষয়ে কোন নীতিমালা নেই। বস্তুত বেসরকারী শিক্ষাখাতে এখন যেন রীতিমতো নৈরাজ্য চলছে, বিশেষ করে বেসরকারী এমবিবিএস ও বিডিএস কোর্সে অতিরিক্ত ভর্তি ফি আদায় করা হচ্ছে। এমনকি এ ধরনের কোন কোন কলেজে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ভর্তি ফি এরও অধিক আদায় করছে বলে শোনা যায়। শিক্ষাবিদরা একে ভর্তিবাণিজ্য বা সার্টিফিকেট বাণিজ্য বলে অভিহিত করেছেন। কারণ এ ধরনের বেশিরভাগ কলেজই তেমন মানসম্পন্ন নয়। কোন কোনটিতে উপযুক্ত শিক্ষক . . .
সম্পাদকীয় ॥
মৈত্রী ট্রেন ॥ সেবার মান বাড়ানো জরুরী
বাংলাদেশ ও ভারতের মধ্যে রেল যোগাযোগের সেতুবন্ধ রচনার জন্য ২০০৮ সালের বৈশাখে চালু হয়েছিল মৈত্রী এক্সপ্রেস ট্রেন। উদ্দেশ্যÑদু’দেশের মধ্যে বন্ধন আরো জোরদার হবে। কিন্তু যাত্রী হয়রানি আর নানা দুর্ভোগের কারণে শুরু থেকেই খুঁড়িয়ে চলছে মৈত্রী এক্সপ্রেস। সঙ্গে আর্থিক ক্ষতিও সাধিত হয়েছে। প্রথমে তিন বছরের জন্য চুক্তি হলেও চলতি বছর এর মেয়াদ আবারও বাড়ানো হয়। কিন্তু বাড়েনি যাত্রীসেবা বা হয়রানি। তাই সময়ের সঙ্গে সঙ্গে মৈত্রী এক্সপ্রেসের যাত্রীসংখ্যাও কমতে থাকে। যাত্রী সঙ্গটের কারণে এই ট্রেনের বগিও কমিয়ে . . .
আহরণ
ঐক্যের নির্দেশ মিসরের প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসি দেশে সংবিধান সংশোধনকালে যেসব ভুল বোঝাবুঝি হয়েছে এর সব দায়ভার গ্রহণ করেছেন। তিনি মিসরে গণতান্ত্রিক স্থিতিশীলতার জন্য দেশব্যাপী ঐক্যের আহ্বান জানিয়েছেন। Ñআইএইচটি, ২৮ ডিসেম্বর ২০১২ . . .
আল হাদিস
যে কেহ মৃত ভূমিকে জীবন্ত করে অর্থাৎ পতিত জমি চাষবাস করে, তাহার জন্য পুরস্কার রহিয়াছে ঐ কাজে। [ইসলামিক ফাউন্ডেশন প্রকাশিত স্যার আবদুল্লাহ সূহরাওয়ার্দীর ‘রাসুলুল্লাহ (সা.)-এর বাণী’ থেকে।] . . .
বাণী চিরন্তনী
কাজের মধ্যে অবকাশ মেলে, কিন্তু পুরো অবকাশের মধ্যে অবকাশ বড় দুর্লভ। Ñরবীন্দ্রনাথ ঠাকুর সকল বিশ্বকে, সকল সৃষ্টিকে জানব, বুঝব ও উপলব্ধি করব এই আত্মবিশ্বাস আমাদের তরুণদের জীবনে রূপায়িত হোক। Ñকাজী নজরুল ইসলাম . . .
বচন
দিন যায় কথা থাকে সময় যায় ফাঁকে ফাঁকে। অর্থ : দুঃখের সময়ও কেটে যায়, কিন্তু মানুষের দুর্ব্যবহারের দাগ সহজে মোছে নাÑ কথা বোঝাতে বলা হয়। . . .
স্মরণীয়
১২ জানুয়ারি ১৭০১ খ্রিস্টাব্দের এই দিনে সুইজারল্যান্ডের প্রোটেস্ট্যান্টরা খ্রিস্টীয় ক্যালেন্ডার প্রবর্তন করে। ১৮৪৭ খ্রিস্টাব্দের এই দিনে ভারতের গবর্নর জেনারেল হয়ে লর্ড ডালহৌসি কলকাতায় আসেন। ১৮৬৩ খ্রিস্টাব্দের এই দিনে ধর্ম ও সমাজসংস্কারক স্বামী বিবেকানন্দ (নরেন্দ্রনাথ দত্ত) জন্মগ্রহণ করেন। ১৮৮৬ খ্রিস্টাব্দের এই দিনে জাতীয়তাবাদী নেত্রী নেলী সেনগুপ্তা জন্মগ্রহণ করেন। ১৯২১ খ্রিস্টাব্দের এই দিনে কবি-সাংবাদিক আবদুল গনি হাজারী জন্মগ্রহণ করেন। ১৯৩৪ খ্রিস্টাব্দের এই দিনে চট্টগ্রাম যুব বিদ্রোহের . . .
পরামর্শ
কোন বিষয়ে অযথা কাউকে দায়ী করার আগে পুনরায় যাচাই করে নিন। অন্যের তথ্যের ভিত্তিতে কাউকে সন্দেহ করা ঠিক নয়। . . .
জানা-অজানা
ট্রপোপজ এটি একটি সীমারেখা। নিম্নস্তরের বায়ুর ট্রেপোস্ফেয়ারের শেষ সীমায় এর অবস্থান। এর উপরে ধূলো-বালি, জলীয় বাষ্প ইত্যাদি পৌঁছতে পারে না। তাছাড়া নিম্নস্থ বায়ুম-লর উর্ধ দিকে যে ক্রমশ তাপমাত্রা কমে তারও শেষসীমা এটি। এই সীমার পর থেকে তাপমাত্রা ক্রমশ বৃদ্ধি পায়। . . .