মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ১৪ জানুয়ারী ২০১৩, ১ মাঘ ১৪১৯
তাপমাত্রায় নতুন রেকর্ড এবং কিছু কথা
নিয়ামত হোসেন শীতের রেকর্ড হয়েছে সৈয়দপুরে এ পর্যন্ত সর্বোচ্চ রেকর্ড। তিন ডিগ্রীতে নেমে গিয়েছিল তাপমাত্রা। এই রেকর্ড আর যেন না ভাঙ্গে সেই কামনা সবার মনে। সারাদেশে এবার যে শীত পড়েছে তা এক কথায় মারাত্মক। শীত কাকে বলে এবারের শীত সেটা বুঝিয়ে দিয়ে যাচ্ছে। আমরাও বুঝছি তা হাড়ে হাড়ে। আবহাওয়া যে পাল্টাচ্ছে সেটা একেবারে পরিষ্কার হচ্ছে এবার। বলা হয় এদেশ গ্রীষ্মপ্রধান। কেউ কেউ বলেন, নাতিশীতোষ্ণ। এখন শীতের যে ধারা সেটা যদি পরের শীতগুলোতেও চলে তাহলে কি দেশটা শীতপ্রধান হতে বাকি থাকবে? নাকি আবার গ্রীষ্মে চরম দাবদাহে . . .
অভিমত ॥ পদ্মা সেতু এবং আমাদের রাজনীতি
সামছুল করিম আমার অনুমানের ভিত্তি হিসেবে বলতে পারি : বিশ্বব্যাংক নাম হলেও এর প্রধান টাকার উৎস আমেরিকা। যুক্তরাষ্ট্র বা কানাডা এবং পশ্চিম ইউরোপের টাকার ব্যাংক সুদ বার্ষিক গড়পড়তায় বড়জোর দুই টাকা। আমেরিকার সঙ্গে ফ্রান্স ও ইংল্যান্ড এত এত টাকা ব্যাংকে ফেলে না রেখে প্রায় একই রকম সুদে এই টাকা লগ্নি করে তাদের কিছু শর্ত এবং উদ্দেশ্য হাসিলের সাথে শরিক বা উন্নয়নমুখী দেশকে কোন কোন খাতে সুদে টাকার যোগান দেয়। আমেরিকার এক নম্বর নজর হলো অস্ত্র বিক্রি। কাপড়চোপড় বা অন্যান্য নিত্যপ্রয়োজনীয় সামগ্রীর তুলনামূলক মূল্য . . .
প্রধানমন্ত্রীর ভাষণ
প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশে উন্নয়নের ধারা অব্যাহত রাখতে আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারকে আবারও দেশ পরিচালনার সুযোগ দেয়ার জন্য দেশবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন। শুক্রবার আওয়ামী লীগ সরকারের চার বছর পূর্তি উপলক্ষে জাতির উদ্দেশে দেয়া ভাষণে এ কথা বলেন তিনি। তাঁর এ ভাষণে সরকারের গত চার বছরের অর্জন ও আগামী দিনের কর্মসূচীর বিস্তারিত রূপরেখা রয়েছে। সরকারের শেষ বছরে প্রধানমন্ত্রীর এ ভাষণটি খুবই গুরুত্বপূর্ণ। দেশে যুদ্ধাপরাধীদের বিচার প্রক্রিয়া যত এগিয়ে চলেছে, স্বাধীনতাবিরোধীরাও তত বেশি সক্রিয় হয়ে উঠেছে। এদের . . .
কূটনৈতিক শিষ্টাচার
বিশ্বে স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্রগুলো নিজেদের মধ্যে আলাপ-আলোচনা ও আচরণকালে সর্বদা কূটনৈতিক শিষ্টাচার মেনে চলবে এটাই কাক্সিক্ষত। ছোট-বড়, ক্ষমতাবান বা দুর্বল, ধনী কিংবা গরিব রাষ্ট্র নিজেদের মধ্যকার সম্পর্ক নির্ধারণ করতে গিয়ে একে অপরের প্রতি শ্রদ্ধা প্রদর্শন করবে এবং একে অপরের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করবে না এসবই কূটনৈতিক শিষ্টাচারের অন্যতম বৈশিষ্ট্য। আন্তর্জাতিক ক্ষেত্রে কূটনৈতিক নিয়মনীতি বলে একটি কথা আছে। স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্রগুলোর কূটনৈতিক নিয়মনীতি মেনে চলা এক ধরনের বাধ্যবাধকতা। বাংলাদেশসহ . . .
আল হাদিস
একজন অতিথির পক্ষে ততক্ষণ থাকা উচিত নহে যতক্ষণ থাকিলে গৃহস্বামীর অসুবিধা হয়। [ইসলামিক ফাউন্ডেশন প্রকাশিত স্যার আবদুল্লাহ সূহরাওয়ার্দীর ‘রাসুলুল্লাহ (সা.)-এর বাণী’ থেকে।] . . .
বচন
বারো মাসে বারো ফল না খেলে যায় রসাতল। অর্থ : মৌসুমি ফল পুষ্টির জন্য পর্যায়ক্রমে খাওয়া প্রয়োজন এ কথা বোঝাতে বলা হয়। . . .
স্মরণীয়
১৪ জানুয়ারি ১৬৩৯ খ্রিস্টাব্দের এই দিনে মার্কিন যুক্তরাষ্ট্রের সংবিধান গৃহীত হয়। ১৭৪২ খ্রিস্টাব্দের এই দিনে ইংরেজ জ্যোতির্বিদ ও গণিতজ্ঞ অ্যাডমন্ড হ্যালি মৃত্যুবরণ করেন। ১৭৫৩ খ্রিস্টাব্দের এই দিনে আইরিশ দার্শনিক জর্জ বার্কলি মৃত্যুবরণ করেন। ১৯০৩ খ্রিস্টাব্দের এই দিনে ইতিহাসবিদ ড. নীহাররঞ্জন রায় জন্মগ্রহণ করেন। ১৯২৬ খ্রিস্টাব্দের এই দিনে লেখিকা মহাশ্বেতা দেবী জন্মগ্রহণ করেন। ১৯২৯ খ্রিস্টাব্দের এই দিনে সঙ্গীতশিল্পী ও সুরকার শ্যামল মিত্র জন্মগ্রহণ করেন। ১৯৫৪ খ্রিস্টাব্দের এই দিনে ব্রিটিশবিরোধী . . .