মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ৭ সেপ্টেম্বর ২০১১, ২৩ ভাদ্র ১৪১৮
ভারত-বাংলাদেশ সম্পর্ক নতুনভাবে দেখা
মুনতাসীর মামুন ॥ জয়ন্ত কুমার রায়
চার দশক আগে অর্থাৎ বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় ভারতের অবস্থান যা ছিল এখন তা নেই। ভারত এখন এশিয়ার একটি শক্তি, অর্থনৈতিক দিক থেকে এর উন্নয়ন আশাতীত। যার ফলে, ভারতকে বাণিজ্যিক পক্ষ হিসেবে পেতে আমেরিকা এবং চীন উভয়ই আগ্রহী। সার্কের পরিপ্রেক্ষিতে বলা যেতে পারে, সার্কের সাফল্য নির্ভর করে ভারতের দৃষ্টিভঙ্গির ওপর। নিজ শক্তির ওপরও ভারত আস্থাশীল। রেহমান সোবহানের ভাষায়_ The significance of this transformation in India’s fortunes and its place in the global arena is that it no longer needs to be over-concerned . . .
মৌলবাদ ইতিহাসের ভিজে বারুদ
বোরহানউদ্দিন খান জাহাঙ্গীর
রাজনীতি থেকে গণতন্ত্র উধাও হলে, রাষ্ট্র ভায়োলেন্ট হয়ে ওঠে। ভায়োলেন্ট রাষ্ট্রে যেমন এথিকস নেই, তেমনি ভায়োলেন্ট রাষ্ট্রের রাজনৈতিকতার মধ্যে এথিকস নেই। রাজনীতি থেকে এথিকস বহিষ্কৃত হলে ক্ষমতা সর্বগ্রাসী হয়ে ওঠে। সর্বগ্রাসী ক্ষমতা ভায়োলেন্ট ও রিপ্রেসিভ। রাষ্ট্র রিপ্রেসিভ, সমাজ রিপ্রেসিভ, বিভিন্ন মতাদর্শ রিপ্রেসিভ। রিপ্রেসিভ আবহাওয়া মানুষকে স্বাধীন করে না, এবং সর্বৰণ পরাধীন করে রাখে। মৌলবাদী রাষ্ট্র, মৌলবাদী সমাজ, মৌলবাদী মতাদর্শ থেকে উদ্ধারের পথ কি। রাষ্ট্রের মধ্যে মৌলবাদের আবির্ভাব এক ধরনের রাষ্ট্রিক . . .
চলে গেলেন অজিত রায়
অজিত রায় চলে গেলেন। কেন্দ্রীয় শহীদ মিনারে গার্ড অব অনারে বিদায় দেয়া হলো তাকে। এই শহীদ মিনারেই ডাকসুর আয়োজনে প্রথম উন্মুক্ত মঞ্চে একুশে ফেব্রুয়ারির অনুষ্ঠানে গান গেয়েছিলেন তিনি। ষাট দশকে 'আমার সোনার বাংলা আমি তোমায় ভালবাসি' গেয়ে অকুণ্ঠ প্রশংসা পেয়েছেন। স্বাধীনতার পর ওই গান আমাদের জাতীয় সঙ্গীত হয়েছে। '৬৯-এর গণঅভু্যথানের সময় তাঁর ভরাট গলায় আবৃত্তি আর সংগ্রামী গণগঙ্গীত উদ্দীপ্ত করে স্বাধীনতাকামী মানুষকে। একাত্তরে পাকবাহিনীর আত্মসমর্পণের সঙ্গে সঙ্গে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রে প্রথম যে . . .
রাজধানীর রাস্তাঘাট
রাজধানীর রাস্তাঘাটগুলোর বেহালদশা যারপরনাই নাগরিক ভোগান্তিকে চরমে তুলেছে। রাজধানীর মোট রাসত্মা দুই হাজার ২৮৯ দশমিক ৬৯ কিলোমিটার। এর মধ্যে প্রধান কয়েকটি সড়ক ছাড়া আর সবই এখন ব্যবহারের অনুপযোগী! অনেকদিন ধরে এই দুর্দশার শুরু। বর্ষার পানি পেয়ে সে দুর্দশা যেন চরমে উঠেছে। ভাঙ্গা রাস্তা আরও ভাঙছে। গর্তগুলো বড় হচ্ছে, পিচ উঠে যাচ্ছে। খোয়া বেরিয়ে পড়ছে নিচ থেকে। অনেক বড় রাস্তায় এই অবস্থা। বাকিগুলোর বেশিরভাগের অবস্থা আর বলার মতো নয়। ঢাকা দেশের রাজধানী, সবচেয়ে বড় নগরী এবং কোটির বেশি মানুষের বাস এখানে। এখানে নানা . . .