মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ৪ সেপ্টেম্বর ২০১১, ২০ ভাদ্র ১৪১৮
ভারত-বাংলাদেশ সম্পর্কে নতুন মাত্রা
মুনতাসীর মামুন ও জয়ন্ত কুমার রায়
ভারত_বাংলাদেশ সম্পর্কের টানাপোড়েন চলছে দীর্ঘদিন। বঙ্গবন্ধুর আমলের পর থেকে রাজনীতিতে পাকিস্তান আমলের মতো ভারত_বিরোধিতা উপাদান হিসেবে যুক্ত হয়। এ ক্ষেত্রে অভ্যন্তরীণ রাজনীতি নিয়ামক হয়ে ওঠে সম্পর্কের। ক্রমে এ সম্পর্কের অবনতি হয়। বাংলাদেশের চারদিকে ভারত। শক্তিশালী প্রতিবেশীর সঙ্গে বৈরী সম্পর্ক সুস্থ পররাষ্ট্রনীতির বৈশিষ্ট্য হতে পারে না। বরং দু'দেশের মধ্যে সুসম্পর্ক, দু'দেশের উন্নয়নে ইতিবাচক ভূমিকা রাখবে। গত তিন দশকের অভ্যন্তরীণ রাজনীতির এই নেতিবাচক উপাদানকে উদ্যোগ করে শেখ হাসিনা ভারত_বাংলাদেশ . . .
একুশ শতক
ডিজিটাল শিক্ষাব্যবস্থা
মোস্তফা জব্বার
॥ চার ॥ বাংলাদেশে ডিজিটাল শিক্ষা ব্যবস্থার ভিত্তি হিসেবে আনন্দ মাল্টিমিডিয়া স্কুল বা ডিজিটাল স্কুলের সম্প্রসারণ সম্পর্কে আলোচনা করার প্রেক্ষিতে এটি জানার আগ্রহ দেখা দিতে পারে যে, আসলে এই স্কুলগুলো কি? প্রচলিত শিক্ষা প্রতিষ্ঠানসমূহ এবং এ ধরনের স্কুলের মাঝে পার্থক্যটা কোথায়_এসব বিষয় জানার আগ্রহ থাকতে পারে। বস্তুত পৰে এগুলো আনুষ্ঠানিক শিক্ষা প্রতিষ্ঠান। এভাবে শিক্ষাগ্রহণের জন্য মানুষ বিভিন্ন উপকরণ এবং সূত্র ব্যবহার করে। আনন্দ মাল্টিমিডিয়া স্কুলের প্রধানত বৈশিষ্ট্য হলো প্রচলিত শিৰা পদ্ধতির পাশাপাশি . . .
ঈদের পরে নতুন ভাবনা
এবার ঈদ উপলৰে ঘরেফেরা মানুষদের মনে ব্যাপক উদ্বেগ ও আশঙ্কার সৃষ্টি হয়েছিল। এর কারণ কয়েকটি সড়ক ও মহাসড়ক ব্যবহারের অনুপযুক্ত হয়ে গিয়েছিল। সংশিস্নষ্ট কর্তৃপক্ষ ঈদের আগে শেষ ক'টা দিন পরিবহন সমস্যা সমাধানে উদ্যোগী হয়েছিল। ফলে সারাদেশে ঈদ নির্বিঘ্নে উদ্যাপিত হয়। যতটা সমস্যার আশঙ্কা করা হয়েছিল, তেমন কিছু হয়নি। তবে আগামীতে স্বাভাবিক সময়ে কিংবা উৎসবের সময় সর্বস্তরের মানুষ যাতে দুর্ভোগের শিকার না হন সে লক্ষে এখন থেকে পরিকল্পনা গ্রহণ অপরিহার্য। সবার আগে দেশের সাধারণ মানুষের কল্যাণ ও উন্নয়নের প্রতিবন্ধক . . .