মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০১১, ১৪ আশ্বিন ১৪১৮
পশ্চিমবঙ্গ পঞ্চায়েত নির্বাচনের সঙ্গে জড়াতে চাচ্ছে তিস্তা পানি বণ্টন চুক্তি
স্বদেশ রায়
মমতা ব্যানার্জী কখনই বেনজির ভুট্টো বা শেখ হাসিনা নন। এমনকি তাঁর দেশের সুষমা স্বরাজও নন। তিনি নিতান্ত ভারতের পিছিয়ে পড়া একটি প্রদেশের একজন রাজনীতিক। প্রদেশকেন্দ্রিক ও বিরোধিতার জন্যে বিরোধিতা করা এমনটিই প্রায় দেখা গেছে তাঁর রাজনীতির ক্ষেত্রে। রাজনৈতিকভাবে তিনি খুব রাজনৈতিক আদর্শ অনুসরণ করেন এমনও তাঁর রাজনৈতিক জীবন বলে না। বরং তাঁর রাজনৈতিক জীবন অনেকখানি মিলে যায় আমাদের দেশে যাঁরা দলবদলের রাজনীতি করেন তাঁদের সঙ্গে। তাছাড়া তাঁর রাজনীতি ও আদর্শ হিসেব করতে গেলে মনে রাখতে হবে তিনি বিজেপির সঙ্গে ঘর করেছেন। . . .
দুর্নীতিবাজ
দেশের উন্নয়নে দুর্নীতি অন্যতম প্রধান অন্তরায়। বর্তমান সরকার ক্ষমতা গ্রহণের পর থেকে একটি দুর্নীতিমুক্ত সমাজ গঠনের লৰ্যে অঙ্গীকারবদ্ধ। সেই লৰ্যে সরকার কাজ করে যাচ্ছে। কিন্তু রাষ্ট্রীয় ব্যবস্থার সর্বস্তরে দুর্নীতিবাজদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণ ছাড়া সমাজ থেকে দুর্নীতি পুরোপুরি নির্মূল করা কখনোই সম্ভব নয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা রবিবার নিউইয়র্কে এক সংবর্ধনা সভায় বলেছেন, "দেশে দুর্নীতিবাজদের বিরুদ্ধে অভিযান অব্যাহত রয়েছে। দুর্নীতিবাজ কাউকেই ছাড় দেয়া হবে না।" তাঁর এ বক্তব্য দেশের অনেককেই . . .
নষ্ট কর্মঘণ্টা ও রোগব্যাধি
যানজট একটি স্থায়ী সমস্যা হিসেবে দেখা দেওয়ায় পরিবহন খাতে বড় ধরনের পরিকল্পনা নিয়ে এগোনো ছাড়া কোন উপায় নেই। যানজট সমস্যার সমাধান না হওয়ায় প্রতিদিনই অনেক কর্মঘণ্টা নষ্ট হচ্ছে। পিছিয়ে যাচ্ছে উন্নয়ন। বাধাগ্রস্ত হচ্ছে অগ্রগতি। শুধু তাই নয়, শব্দদূষণ ও বায়ুদূষণে নানা সংক্রামক ব্যাধিতেও আক্রান্ত হচ্ছে রাজধানীর বিপুলসংখ্যক মানুষ। যানজটে নগরবাসীর প্রাত্যহিক জীবনযাত্রাও বিঘি্নত হচ্ছে। অর্থনৈতিক ক্ষতির পরিমাণও বাড়ছে দিন দিন। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় দেখা যায়, যানজটের কারণে বছরে আর্থিক ৰতির . . .
সম্পাদক সমীপে
ফায়ার সার্ভিস স্টেশন চাই দেশের উত্তরাঞ্চলের একটি প্রাচীন জনপদ হচ্ছে নীলফামারী জেলা। এ জেলার ইতিহাস-ঐতিহ্য থাকলেও বর্তমানে অবহেলিত ও মঙ্গাকবলিত অঞ্চল হিসেবে পরিচিত। জেলার ছয়টি উপজেলার মধ্যে জলঢাকা একটি গুরুত্বপূর্ণ উপজেলা। কারণ ব্রিটিশ আমলে ১৭৯৩ খ্রি. রংপুর জেলাকে ২২টি থানায় বিভক্ত করা হলে নীলফামারী মহকুমায় প্রথম যে চারটি থানার সৃষ্টি হয় সেগুলোর মধ্যে বারোয়ানী থানার আদিরূপ বর্তমান জলঢাকা থানা/উপজেলার উৎপত্তি হয়েছে। বর্তমানে এ উপজেলার আয়তন ৩০৩.৫২ বর্গকিলোমিটার এবং জনসংখ্যা ২৭৪৭৩৬ জন। জলঢাকা উপজেলায় . . .