মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ১৯ সেপ্টেম্বর ২০১১, ৪ আশ্বিন ১৪১৮
প্রবাসে স্বদেশ চিন্তা
আবদুল মান্নান
পেশাগত কাজে ক'দিন ধরে যুক্তরাষ্ট্রে আছি। দিনতিনেক নিউইয়র্কে কাটিয়ে বুধবার ওহাইও'র কলম্বাসে এসেছি বন্ধু শহিদের সঙ্গে কয়েকদিন কাটাতে। শহিদ আমার দীর্ঘ দিনের বন্ধু, এক সময় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে সহকর্মী ছিল। একাত্তরের অকুতোভয় মুক্তিযোদ্ধা। বিদেশে গেলে আমার একটা বাড়তি সুবিধা হচ্ছে, পৃথিবীর বিভিন্ন দেশে আমার এত প্রাক্তন ছাত্র বা সহকর্মী ছড়িয়ে-ছিটিয়ে আছে যে বিমান থেকে নামলেই সব দায়দায়িত্ব মোটামুটি তাদের। মাঝেমধ্যে এমনও হয়, একজনের আতিথেয়তা গ্রহণ না করে অন্যজনের গ্রহণ করলে কেউ কেউ মান-অভিমানও . . .
রিপোর্টারের ডায়েরি
পলকের নির্বাচনী কৌশল
২৬ জুন, রবিবার। ভোর থেকেই আকাশ মেঘলা। আগের দিন যে লু হাওয়ার মধ্যদিয়ে এসেছিলাম, আজ ঠিক তার বিপরীত চিত্র। গতরাতে বৃষ্টি হয়েছে। তাই আগের সেই উত্তাপ নেই। গরমও কমে গেছে। সকালে নাশতার টেবিলে থাকতেই আবার বৃষ্টি শুরম্ন হলো। আমাদের বর্ষাকালের মতোই যেন আকাশ ভেঙ্গে বৃষ্টি পড়ছে। নাশতা খেতে আসার আগে এখানকার স্থানীয় পত্রিকা চণ্ডিগড় ট্রিবিউনে দেখলাম, এবার আগাম বর্ষা এসেছে পাঞ্জাব-হরিয়ানা রাজ্যে। নাশতার টেবিলে এটা নিয়েই আলোচনা হচ্ছিল। আমাদের দলনেতা খলীকুজ্জমান আহমেদ বললেন, 'আমরাই বর্ষা নিয়ে এসেছি পাঞ্জাববাসীদের . . .
রশ্নপত্র চুরির চেষ্টা
একেই বলে অল্পের জন্য রক্ষা। নইলে মাসুল দিতে হতো মেডিক্যালে ভর্তিচ্ছু শত শত শিৰার্থী এবং সংশিস্নষ্ট কর্তৃপক্ষকে। স্বস্তির ব্যাপার যে চক্রটি ধরা পড়েছে এবং প্রশ্নপত্র ফাঁসের ঘটনাটি ধরা পড়ার প্রেৰাপটে পরীৰা এক সপ্তাহ পেছানো হয়েছে। আগামী ২৩ সেপ্টেম্বর সরকারী-বেসরকারী মেডিক্যাল ও ডেন্টাল কলেজের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। এখন সেই পরীৰা পিছিয়ে ৩০ সেপ্টেম্বর একই সময় অনুষ্ঠিত হবে। উলেস্নখ্য, গত ১৩ সেপ্টেম্বর স্বাস্থ্য অধিদফতরের ছাপাখানা থেকে প্রশ্নপত্র পাচারকালে শাহেনশাহ নামে এক শ্রমিককে হাতেনাতে . . .
চিকিৎসায় অব্যবস্থা
কোন কোন সরকারী হাসপাতালে চিকিৎসায় অব্যবস্থা বিরাজ করছে। সেখানে পর্যাপ্ত ডাক্তার, নার্স, ওষুধ ও চিকিৎসা সরঞ্জামের অভাব রয়েছে। নানাবিধ প্রতিকূলতার কারণে এসব হাসপাতালে সাধারণ মানুষের চিকিৎসা ব্যাহত হচ্ছে। এই অব্যবস্থা রাজধানীর তুলনায় মফস্বলে বেশি। সেখানে অনেক জায়গায় চিকিৎসা ব্যবস্থা প্রায় ভেঙ্গে পড়েছে বললেই চলে। অপরদিকে বেসরকারীভাবেও এখানে স্বাস্থ্যসেবার নির্ভরযোগ্য অবকাঠামো গড়ে ওঠেনি। তাই গ্রামাঞ্চলে বেশিরভাগ রোগীকে কয়েক শ' মাইল পাড়ি দিয়ে ছুটতে হচ্ছে শহরে। এর ফলে জটিল রোগের উন্নতমানের চিকিৎসা . . .