মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ১৮ সেপ্টেম্বর ২০১১, ৩ আশ্বিন ১৪১৮
একুশ শতক
ডিজিটাল শিক্ষাব্যবস্থা
মোস্তফা জব্বার
॥ ছয় ॥ এটি আমাদের সাংবিধানিক অধিকার যে, রাষ্ট্র দেশের প্রতিটি নাগরিকের জন্য সমমানের উপযুক্ত শিক্ষা নিশ্চিত করবে। কিন্তু স্বাধীনতার চল্লিশ বছর পরও আমরা সেই অধিকার পাইনি। বরং শিক্ষাব্যবস্থার নামে একটি জগাখিচুড়ি বিরাজ করছে সর্বত্র। আমরা সবাই জানি, উনিশ শতকে সারা দুনিয়ায় শিল্পযুগের যে শিক্ষাব্যবস্থা প্রচলিত হয় এরই আলোকে বাংলাদেশে এখনও ইংরেজ প্রচলিত সাধারণ শিৰার পাশাপাশি মাদ্রাসা শিৰা নামে আরেকটি ধারা বিরাজ করে। সাধারণ শিক্ষার মাঝেও বাংলা মাধ্যম, ইংরেজী মাধ্যম, এ লেভেল-ও লেভেল, সিনিয়র ক্যামব্রিজ-জুনিয়র . . .
টেলিভিশন অনুষ্ঠান বিনিময়
মিলু শামস
বিকেল পাঁচটা কি সাড়ে পাঁচটা বাজতেই টিভির রিমোট চলে যায় বাড়ির বয়স্ক অবসরে যাওয়া সদস্যের হাতে। রাত এগারো সাড়ে এগারোটা পর্যন্ত রিমোট মোটামুটি তার দখলে। তিনি একা নন। বাড়ির ৰুদে সদস্য, পরিচারিকা এবং গৃহিণীও একে একে জোটেন তাঁর সঙ্গে। স্কুল পড়ুয়ারা নির্দিষ্ট সময় পড়ার পর এসে যোগ দেয়। বিকেলের চা-পর্ব থেকে শুরু করে রাতের খাবার চলে টেলি সিরিয়ালের ফাঁকে ফাঁকে। মাঝেমাঝে বিজ্ঞাপন বিরতি থাকে সেটাই ভরসা। খাওয়াদাওয়া, প্রয়োজনীয় কাজ সব ওই ফাঁকে। এ বিরতিটুকু না থাকলে কি হতো বলা যায় না। হয়ত পুরো সময়ই সেঁটে থাকত টেলিভিশনের . . .
প্রধানমন্ত্রীর হুঁশিয়ারি
আওয়ামী লীগের কার্যনির্বাহী সংসদ ও উপদেষ্টা পরিষদের যৌথ সভায় আওয়ামী লীগ সভানেত্রী এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, কারও বিরুদ্ধে দুর্নীতির প্রমাণ পাওয়া গেলে তার মন্ত্রিত্ব থাকবে না। শুক্রবার গণভবনে অনুষ্ঠিত বৈঠকে তিনি আরও বলেন, সুনির্দিষ্ট তথ্যপ্রমাণ পাওয়া গেলে অবশ্যই তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। এর আগে বৃহস্পতিবার সচিবালয়ে সচিবদের সঙ্গে বৈঠকেও উন্নয়ন কর্মকা- আরও ত্বরিত গতিতে বাস্তবায়নের জন্য তাঁদের যথাযথভাবে দায়িত্ব পালন করার কথা বলেন তিনি। কোন কোন মন্ত্রণালয়ের কাজে তিনি অসন্তোষ প্রকাশ করেন। . . .