মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ১১ সেপ্টেম্বর ২০১১, ২৭ ভাদ্র ১৪১৮
একুশ শতক
ডিজিটাল শিক্ষাব্যবস্থা
মোস্তাফা জব্বার
॥ পাঁচ ॥ ডিজিটাল পাড়াকেন্দ্রের শিশুশিক্ষা কার্যক্রমে নতুন যা যুক্ত হতে পারে : পাড়াকেন্দ্রের সিলেবাস তিন বছরের। তবে আমার কাছে মনে হয়েছে পুরো তিন বছরে শিশুদের যা শেখানোর কথা ভাবা হয়েছে তা পর্যাপ্ত নয়। আমি মনে করি, কিছু নতুন বিষয় এর সঙ্গে যোগ করা দরকার। শিশুদের বাংলা বর্ণ ও সংখ্যা ছাড়াও ইংরেজী বর্ণমালা ও ইংরেজী সংখ্যা শেখার ব্যবস্থা থাকতে পারে। এমনকি মুসলমান শিশুরা আরবি হরফও শিখতে পারে। দুয়েকটি সূরা বা নামাজ পড়ার কৌশল শিখতেও আপত্তি থাকতে পারে না। আকৃতির পাশাপাশি রঙ এবং পরিবেশ শেখার বিষয়টির ওপর গুরুত্ব . . .
মনমোহনের ঢাকা সফর ও সার্ক দেশের আন্তঃসম্পর্ক
মিলু শামস
"দীর্ঘ বারো বছর পর ভারতের কোন প্রধানমন্ত্রী বাংলাদেশ সফরে গেলেন। ইহা বিশেষ তাৎপর্যপূর্ণ ঘটনা। এই দীর্ঘ সময়ে ভারতীয় প্রধানমন্ত্রীরা অন্য অনেক দূরবর্তী রাষ্ট্রও সফর করিয়াছেন। এমনকি পশ্চিম সীমান্তের অপর পারে অবস্থিত পাকিস্তান এবং আফগানিস্তানেও একাধিকবার ভারতীয় প্রধানমন্ত্রীর পদধূলি পড়িয়াছে। পশ্চিমের সিংহ দুয়ার দিয়া কূটনৈতিক অভিযানে বাহির হইলেও পূর্বের খিড়কি দরজার চৌকাঠ ডিঙাইবার তাগিদ। কিন্তু তাঁহারা সহসা অনুভব করেন নাই। .... তাই নেপাল, ভুটান, বাংলাদেশ কিংবা মায়ানমারের সহিত দ্বিপাক্ষিক সম্পর্ক . . .
মধু পূর্ণিমার আলোকে সবাই হোক আলোকিত
শতদল বড়ুয়া
আজ শুভ মধু পূর্ণিমা। প্রত্যেক পূর্ণিমা তিথি বৌদ্ধ সম্প্রদায়ের জন্য কোন না কোন কারণে পুণ্যময় দিন। আজকের দিনটিও বৌদ্ধ সম্প্রদায়ের জন্য অত্যন্ত গুরুত্ববহ। এ পূর্ণিমার তাৎপর্যে যে দৃশ্য মানসপটে উদিত হয়, তা সকলের জন্য হয়। বাংলাদেশসহ বিশ্বের সকল বৌদ্ধ সম্প্রদায় আজকের এই সুখময় তিথি তথা শুভ মধু পূর্ণিমা পালনে থাকবেন মসগুল। ধর্মীয় চেতনায় সকলে ছুটবে বিহার প্রাঙ্গণে। বিশ্বের অন্যান্য দেশের ন্যায় আমাদের দেশেও যথাযোগ্য ধর্মীয় আবেশে দিনের কর্মসূচী শুরু হবে ভোর রাত থেকে বিশ্বশান্তি কামনায় বিশেষ সূত্র পাঠের . . .
বাংলাদেশ বিমান
বহুদিন ধরে বাংলাদেশ বিমানে নানা সমস্যা। গত দু'দশক ধরে দুর্নীতি ও অরাজক পরিস্থিতি এই জাতীয় প্রতিষ্ঠানটিকে নানাভাবে ক্ষতিগ্রস্ত করেছে। এ নিয়ে অনেক আগেই সচেতন হওয়া উচিত ছিল; তাহলে হয়ত আমাদের প্রিয় মাতৃভূমির নাম ও পরিচয় বহনকারী প্রতিষ্ঠানটির এমন করুণ দশা হতো না। বিমানের এ ভয়াবহ দুর্দশা নিয়ে সম্প্রতি জাতীয় সংসদের বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি গভীর আশঙ্কা প্রকাশ করেছে। কমিটি বলেছে, 'অনিয়ম ও দুর্নীতির কারণে বাংলাদেশ বিমান যে কোন সময় অচল হয়ে যেতে পারে।' সংসদীয় . . .