মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ৯ আগষ্ট ২০১১, ২৫ শ্রাবণ ১৪১৮
কর্নেল সাবকো গোস্সা আয়া হ্যায়
মুনতাসীর মামুন
॥ তৃতীয় কিস্তি ॥ চার. চতুর্থ ও পঞ্চম অধ্যায়ের শিরোনাম যথাক্রমে_'স্বাধীনতা যুদ্ধের আর্থসামাজিক প্রেৰাপট' ও 'পাকিস্তানী শাসকদের প্রশাসনিক ও সাংস্কৃতিক নীতি।' বাংলাদেশের মুক্তিযুদ্ধের কারণ পটভূমিকায় সাধারণত সব বইয়েই এ ধরনের আলোচনা করা হয় যেখানে প্রতিটি ক্ষেত্রে বাঙালিদের প্রতি বঞ্চনার ইতিহাস, সংখ্যাতত্ত্ব থাকে। এৰেত্রেও তাই আছে, গতানুগতিক। এ নিয়ে দ্বিমত পোষণ করার তেমন অবকাশ নেই। আসলে, এ গ্রন্থের মূল অধ্যায়টি হলো সপ্তম অধ্যায়, যার শিরোনাম 'মুক্তিযুদ্ধে সামরিক বাহিনীর ভূমিকা', . . .
রাজনৈতিক স্থিতিশীলতা অপরিহার্য
দেশের অর্থনৈতিক ও সামাজিক অগ্রগতির পূর্বশর্ত রাজনৈতিক স্থিতিশীলতা। দেশের অভ্যন্তরে রাজনৈতিক অস্থিতিশীলতা বিরাজ করলে তা বিনিয়োগ বাধাগ্রস্ত করে, কর্মসংস্থানের সুযোগ সঙ্কুচিত করে, সামাজিক বিশৃঙ্খলার জন্ম দেয়। সর্বোপরি উন্নয়ন ও প্রবৃদ্ধি বাধাগ্রস্ত করে। দেশের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই আয়োজিত এক মতবিনিময় সভায় অর্থমন্ত্রী বলেছেন, রাজনৈতিক অস্থিরতা অর্থনীতির ওপর কালো ছায়া ফেলছে। অস্থির রাজনীতিই আমাদের সবচেয়ে বড় সমস্যা। রাজনৈতিক অসত্মিরতা দূর করার জন্য সরকার ও বিরোধী দলকে উদ্যোগী হতে হবে। আলাপ আলোচনার . . .
সম্পাদক সমীপে
বিশ্বস্বাস্থ্য সংস্থার দৃষ্টি আকর্ষণ সংৰেপে বলা হয় 'হু' যার নাম বিশ্বস্বাস্থ্য সংস্থা। জাতিসংঘের স্বাস্থ্যবিষয়ক একটি প্রতিষ্ঠান। বাংলাদেশে শতকরা ৭০ ভাগ মানুষ এই গুরুত্বপূর্ণ সংস্থার বিষয়ে অবগত নয়। এই দেশে সংস্থাটির কার্যক্রম লৰণীয় নয়। গ্রামাঞ্চলের সাধারণ লোকজন এর নাম কখনও শুনেনি। সাধারণ মানুষের নিকট অজানা। বাংলাদেশের সংস্থাটির কোন দফতর আছে কিনা এবং থেকে থাকলে এর অফিস কোথায় এবং এই দেশে সংস্থাটির ভূমিকা কি সে বিষয়ে অধিকাংশ মানুষ অবগত নয়। আধুনিক বিশ্বে চিকিৎসাসেবা অনেকটা এগিয়ে গেলেও বাংলাদেশ . . .
আহরণ
ত্রাণ সামগ্রী লুটের চেষ্টা সম্প্রতি দুর্ভিৰ পীড়িত সোমালিয়ায় দেশটির সরকারী বাহিনী ৰুধার্ত বেসামরিক জনতার প্রতি গুলি বর্ষণ করলে অন্তত ৭ জন নিহত হয়। রাজধানী মোগাদিসুর জাতিসংঘ ত্রাণকেন্দ্রে ত্রাণ বিতরণকালে এ ঘটনা ঘটে। জানা গেছে, সরকারী বাহিনী ২৯০ টনের মতো শুষ্ক ত্রাণসামগ্রী ছিনিয়ে নিতে গেলে ত্রাণকর্মী ও বেসামরিক জনতা বাধা দেয়, এতে সরকারী বাহিনী গুবির্ষণ করলে এই হতাহতের ঘটনা ঘটে। _আইএইচটি ৬-৭ আগস্ট ২০১১ . . .