মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ৩ আগষ্ট ২০১১, ১৯ শ্রাবণ ১৪১৮
লন্ডনে একটি বাংলা সাপ্তাহিকের বেয়াল্লিশ বছর পূর্তি উপলক্ষে কেন দু'এক কথা লেখায় আগ্রহী হয়েছি
আবদুল গাফ্ফার চৌধুরী
লন্ডনের একটি বাংলা সাপ্তাহিক তার প্রকাশনার ৪২ বছর পূর্ণ করে ২৩ বছরে পা দিয়েছে। এ উপলৰে গত ২২ জুলাই শুক্রবার লন্ডনের ওয়েস্ট হামে ইভেন্টস ভ্যালু ইমপ্রেশনে এক বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। ব্রিটেনের বাংলাদেশী কমিউনিটির পরিচিত ও প্রতিষ্ঠিত বহু ব্যক্তির আগমন ঘটেছিল অনুষ্ঠানে। আমিও গিয়েছিলাম। পত্রিকাটির প্রায় প্রকাশকাল থেকেই আমি তার সঙ্গে যুক্ত এবং আমি এখনও এই পত্রিকায় একজন নিয়মিত কলামিস্ট। বিলাতের সবচাইতে প্রাচীন বাংলা সাপ্তাহিক এই জনমত পত্রিকা। বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধ শুরু হওয়ার কিছু আগে, . . .
বাঁচাতে হবে রয়েল বেঙ্গল টাইগার
ইকবাল আজিজ
বিজ্ঞান ও প্রযুক্তির দিক দিয়ে পৃথিবী এখন আগের তুলনায় অনেক উন্নত। প্রযুক্তির ছোঁয়ায় আমাদের জীবনের প্রতিটি মুহূর্ত সমৃদ্ধ হয়েছে; জীবনযাপনে এসেছে আগের তুলনায় অনেক বেশি স্বাচ্ছন্দ্য। বিশ্বব্যাপী মানুষের গড় আয়ু আগের তুলনায় অনেক বেড়েছে। কিন্তু অনিয়ন্ত্রিত পুঁজির চাহিদা পূরণ করতে গিয়ে এ উন্নতি অনেক সময় নীতিবোধ, পরিবেশ ও মানবকল্যাণকে ব্যাহত করেছে। অপরিকল্পিত উন্নয়নের কারণে বিশ্বে পরিবেশ ও প্রাণিজগত আজ বাসত্মবিকই বিপন্ন। এই বিপন্ন প্রাণীদের শীর্ষে রয়েছে অতি পরিচিত প্রাণী বাঘ। এদেশের মানুষের ইতিহাস, লোককথা, . . .
নিত্যপণ্যের মূল্য
রোজা শুরু হলো। সংযম সাধনার এ মাসে পণ্য বিপণনে ব্যবসায়ীরাও সংযমী হবেন_সাধারণ মানুষ এমন আশা করলেও তা পূরণ হয়নি কখনও। এবারের বাস্তবতাও ভিন্ন হবে বলে মনে হচ্ছে না। রোজার আগেই পণ্যের দাম কয়েক দফা বেড়েছে। বাণিজ্যমন্ত্রী একের পর এক বৈঠক করেছেন ব্যবসায়ীদের সঙ্গে, এমনকি প্রধানমন্ত্রীও তাদের সঙ্গে বৈঠক করে পণ্যমূল্য নিয়ন্ত্রণে রাখার নির্দেশ দিয়েছিলেন। কিন্তু দাম বেড়েই চলেছে। রোজায় বাজার নিয়ন্ত্রণের আগাম প্রস্তুতি হিসেবে সরকার বেশ কিছু পণ্যের দাম নির্ধারণ করে দেয়। ব্যবসায়ীরা তা মেনে নেয়ার প্রতিশ্রুতি দিলেও . . .