মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ২৮ আগষ্ট ২০১১, ১৩ ভাদ্র ১৪১৮
একুশ শতক
ডিজিটাল শিক্ষাব্যবস্থা
মোস্তাফা জব্বার
॥ তিন ॥ গত দুই সপ্তাহে আমরা দুনিয়ার কয়েকটি দেশের পাশাপাশি বাংলাদেশের ডিজিটাল শিক্ষাব্যবস্থা সম্পর্কে কিছু তথ্য প্রকাশ করেছি। এরই মাঝে ইন্টারনেট ব্যবহার করে শিক্ষা দেবার বিষয়ে একটি চমৎকার খবর প্রকাশিত হয়েছে। এই খবরটি আমাদের এমন একটি ধারণা দিতে সৰম যে দুনিয়ায় শিৰাব্যবস্থা এমনভাবে পাল্টাচ্ছে যে আমাজানের জঙ্গলও ডিজিটাল রূপান্তরের আওতায় আসছে। ব্রাজিলের স্কুলে ইন্টারনেটের মাধ্যমে পাঠদান : ব্রাজিলের আমাজন রাজ্যের প্রত্যন্ত একটি গ্রামের নাম তুমবিরা। ওই গ্রামের একটি স্কুলে ইন্টারনেটের মাধ্যমে শিক্ষকরা . . .
তারপরও উৎসব আসে জীবনে
মিলু শামস
প্রচণ্ড এক ঝড়ো হাওয়ার পর যেন মেঘমুক্ত হলো আকাশ। উৎসবে সেজেছে দেশ। শত তর্ক আর অভিযোগের আঙ্গুল সরিয়ে ভাঙ্গাচোরা সড়ক পেরিয়েই ছুটছে মানুষ। 'যেন পেরিয়ে এলেম অনত্মবিহীন পথ আসিতে তোমার দ্বারে ...।' সারা বছরের অন্তহীন পথচলার শ্রান্তি মুছে যায় ক'দিনের আনন্দে। প্রিয়জনের দ্বারে পেঁৗছে নিজের অসত্মিত্ব জানান দিয়ে। পেছনে পরে থাকে দুঃসময়ের স্মৃতি অন্তত ক'দিনের জন্য হলেও। আজকের দিনে মানুষের সবচেয়ে বড় বন্ধু ও নির্ভরতা তার কাজ। কাজই বাঁচিয়ে রাখে আবার বিচ্ছিন্নও করে। বিচ্ছিন্নতার সুতোগুলো জোড়া . . .
পুলিশ হত্যা
পুলিশ জনগণের সেবক। জনগণের জানমালের নিরাপত্তা ও আইনশৃঙ্খলা রক্ষার প্রধান দায়িত্ব পুলিশের। কিন্তু যে পুলিশ জনগণের জীবন ও সম্পদের নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত তাদের জীবনই যখন হুমকির মুখে তখন বুঝতে হবে পরিস্থিতি উদ্বেগজনক। এটি সমাজ, রাষ্ট্র ও জনগণ কারও জন্য মঙ্গলজনক নয়। ঝিনাইদহের ডাকবাংলো পুলিশ ফাঁড়ির ইনচার্জ এসআই মিরাজুল ইসলাম মঙ্গলবার সন্ত্রাসী হামলায় নিহত হন। সন্ত্রাসীরা তাকে অপহরণ করে উপর্যুপরি ছুরিকাঘাত ও গলায় ফাঁস দিয়ে হত্যা করেছে। নিয়ে নেয় তার কাছে থাকা অস্ত্র ও অন্যান্য জিনিসপত্র। পেশাগত দায়িত্ব . . .
ড্রাইভিং লাইসেন্স
ভুয়া লাইসেন্সধারী ড্রাইভারের সংখ্যা কম নয়। বেশ কিছু অদক্ষ চালক অবৈধ পন্থায় লাইসেন্স যোগাড় করে গাড়ি চালাচ্ছেন। এটা পরিবহন ব্যবস্থায় একটি বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে। এ কারণেই প্রায়শই সড়ক দুর্ঘটনা ঘটছে। দুর্ঘটনার কারণে প্রতিবছর বহু লোক হতাহত হচ্ছে। সম্প্রতি হাইকোর্টের একটি বেঞ্চ ১৭ অক্টোবর পর্যন্ত পরীৰা ছাড়া সব ধরনের ড্রাইভিং লাইসেন্স প্রদানে বিরত থাকার নির্দেশ দিয়েছেন। বৃহস্পতিবার বিচারপতি মির্জা হোসেইন হায়দার ও বিচারপতি নূরুজ্জামানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই নির্দেশ দেন। উলেস্নখ্য, মানিকগঞ্জের . . .