মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ১৭ আগষ্ট ২০১১, ২ ভাদ্র ১৪১৮
মানুষ কেন ক্ষুব্ধ হয়?
মুনতাসীর মামুন
মানুষ মারলে [গাড়ি দুর্ঘটনায়] জেল তিন বছর। বাঘ মারলে দশ বছর। ঠাট্টা নয়। এটি সত্যি সব সম্ভবের দেশ বাংলাদেশে এটিই স্বাভাবিক। এর ব্যত্যয় হলে বরং মানুষজন অবাক হতেন। যেমন, বেগম জিয়া ১৫ আগস্ট ভুয়া জন্মদিন পালন করবেন এটিই স্বাভাবিক। না করলে তো তিনি সুস্থ মানসিকতার বলে পরিচিত হতেন। এই একটি আইনই তুলে ধরে সাধারণ মানুষের প্রতি আইন প্রণেতা বা রাজনীতিবিদদের দৃষ্টিভঙ্গি। এ দেশে মানুষ হচ্ছে সংখ্যা। তাকে দরকার ইউনিয়ন, উপজেলা বা জাতীয় নির্বাচনে। এরপর তাকে তোয়াজ করার দরকার নেই। তোয়াজ সব সময় করতে হয়, করা হয় তাদের যাদের . . .
রাষ্ট্র হয়ে উঠেছে খুনোখুনির জায়গা
বোরহানউদ্দিন খান জাহাঙ্গীর
দেশে বন্দুকের ব্যবহার বেড়ে চলেছে। বেড়ে চলার অর্থ অধিকার এবং অধিকারের তত্ত্ব রোজই জখম হচ্ছে। অধিকার সর্বজনীনতার সমস্যা এবং কংক্রিট এথিক্যাল কমিউনিটির সঙ্গে যুক্ত। ব্যক্তির অটোনমির কনসেপ্ট আধুনিক রাষ্ট্রের সঙ্গে গ্রথিত হতে পারছে না। সেজন্য প্রশ্ন উঠেছে ব্যক্তি আদৌ কি অটোনোমাস এই রাষ্ট্রে কিংবা বাংলাদেশ আদৌ কি আধুনিক রাষ্ট্র? সরকারী দল হিসাবে আওয়ামী লীগের আলাদা ইতিহাস ও প্রয়োজন রয়েছে, তার দরুন ব্যক্তির ইতিহাস ও প্রয়োজন ভিন্ন হয়ে উঠেছে। বিরোধী দল হিসাবে বিএনপির আলাদা ইতিহাস ও প্রয়োজন রয়েছে, তার দরুন . . .
যোগাযোগ খাতে লুটপাট
মন্ত্রীদের চাপান-উতোর সম্পর্কিত প্রকাশিত এক সংবাদে জানা গেল সড়ক মহাসড়ক নির্মাণ ও রৰণাবেৰণ খাতে যে টাকা বরাদ্দ হয় তার বেশিরভাগই প্রকৌশলী, ঠিকাদার ও মন্ত্রণালয়ের কর্তারা ভাগবাটোয়ারা করে নেন। বাকী যা থাকে তাতে কাজ হয় না। যোগাযোগ খাতে এক ধরনের লুটপাট চলছে। অবকাঠামো নির্মাণে আমাদের দেশে বিদেশী প্রকল্পের হার তুলনামূলকভাবে বেশি। সেখানেও নাকি দুর্নীতি হানা দিচ্ছে। পদ্মা সেতু, পাতাল রেল, ফ্লাইওভার, মহাসড়ক ফোর লেন করা, রেলের ওয়াগন কেনা ইত্যাদি বড় বড় প্রকল্পের প্রতি যোগাযোগ মন্ত্রণালয়ের বেশি আগ্রহ। ফলে উপেৰিত . . .
ভারতমুখী বিএনপি
বাংলাদেশে ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের আসন্ন সফর নিয়ে রাজনৈতিক মহলে বেশ আগ্রহ উদ্দীপনা দেখা দিয়েছে। ভারত প্রধানমন্ত্রীর এই সফরকে নানা মহল নানাভাবে দেখছে। বিশেষ করে প্রধান বিরোধী দল বিএনপির পৰ থেকে প্রথমে নেতিবাচক মনোভাব দেখানো হলেও এখন আবার ইতিবাচক কথাবার্তা বলছেন দলটির ভারপ্রাপ্ত মহাসচিব। রাজনৈতিক পর্যবেৰক মহল এটিকে ভালভাবেই নিচ্ছেন। বিশেষ করে বিএনপি যেখানে কথায় কথায় ভারত বিরোধিতায় মত্ত সেখানে মনমোহনের সফরকে স্বাগত জানিয়েছেন দলটির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এর আগে দলের স্থায়ী . . .
আহরণ
ধৈর্যচ্যুতি সম্প্রতি তুর্কি পররাষ্ট্রমন্ত্রী সিরিয়া সফর করেছেন। দেশটির দামেস্ক নগরে তিনি সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের সঙ্গে এক বৈঠকে মিলিত হন। ওই বৈঠকে তিনি বলেছেন, সিরিয়া সরকারের দমন-পীড়নে তুরস্কের ধৈর্যচু্যতি ঘটেছে। উলেস্নখ্য, তুর্কি পররাষ্ট্রমন্ত্রীর এমন বক্তব্যের প্রতি ওয়াশিংটন সমর্থন ব্যক্ত করেছে। জানা গেছে, ওই বৈঠকের আগে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন তাঁর সঙ্গে এ ব্যাপারে কথা বলেছিলেন। আইএইচটি, ১০ আগস্ট২০০১ . . .
সম্পাদক সমীপে
সৈকত যেন মৃত্যুর ফাঁদ সমুদ্রে আবারও মৃত্যুর ঘটনা ঘটল। কক্সবাজার সমুদ্রসৈকতে গোসল করতে গিয়ে মেধাবী ও সৃষ্টিশীল কজন তরুণ প্রাণ হারালেন। শখ মেটাতে সমুদ্রস্নানে যাওয়াই তাঁদের মৃত্যুর কারণ হয়ে দাঁড়াল। আমাদের মৃত্যু হবেই। কিন্তু অস্বাভাবিক মৃতু্য কেউ সহজে মানতে পারে না। এভাবে মৃতু্য সবাইকে প্রচণ্ড নাড়া দিয়ে যায়। ভাটা চলাকালে সমুদ্রে কোনভাবেই নামা উচিত নয়। সমুদ্রে মৃত্যু যেন স্বাভাবিক ঘটনা হয়ে দাঁড়িয়েছে। সেখানকার নিরাপত্তা ব্যবস্থাও যে খুব একটা কার্যকর নয় তা আবিদ ও তাঁর সহকর্মীদের মৃত্যুই প্রমাণ করে। তাছাড়া . . .