মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ১৫ আগষ্ট ২০১১, ৩১ শ্রাবণ ১৪১৮
অনন্য বঙ্গবন্ধু
নিয়ামত হোসেন
দিনটি আবার ফিরে এসেছে। শোকের দিন, বেদনার দিন, একই সঙ্গে স্তম্ভিত হওয়ার দিন। ১৯৭৫ সালের ১৫ আগস্ট সকালে বেদনার খবরটি শুনে যেমন স্তম্ভিত হয়ে পড়েছিল। এখনও প্রতিবছর ১৫ আগস্ট এলে সেই বেদনার জের মনে এসে পড়ে। পেছন দিকে ফিরে দেখলে এখনও মনে অনুভূত হয় বিস্ময় এবং অবাক হওয়ার সেই অনুভূতি। কী করে এটা সম্ভব হলো এই ভেবে অবাক হতে হয়েছিল সবাইকে সেদিন। এটা কী সম্ভব? এদেশের কোন মানুষের পৰে সম্ভব? এই দেশকে যে ভালবেসে, এদেশের মাটি, প্রকৃতি মানুষকে যে ভালবাসে সে কি করে এই কাজটি করতে পারে_এটা ভেবে বিস্মিত হয় মানুষ। সেজন্য . . .
রিপোর্টারের ডায়েরি
টিকেট সঙ্কটে জার্নি বাই ট্রেন
২১ মে বেলা প্রায় সাড়ে ১১টা। হঠাৎ আমার মোবাইলে একটি মেসেজ। তাতে লেখা রয়েছে, "কনগ্রাচ্যুলেশন! ইউর রাইট আপ অন বায়োগ্যাস হ্যাজ বিন সিলেকটেড বাই দ্য জুরি বোর্ড অব ইডকল ফর দ্য এ্যাওয়ার্ড। ইউ আর রিকোয়েসটেড টু বি প্রেজেন্ট এ্যাট দ্যা কনফারেন্স রম্নম অব এবিসি রেডিও ইন ঢাকা ট্রেড সেন্টার। ২৩ মে সকাল ১০টায় এ্যাওয়ার্ড প্রদানের সময়। বাস জার্নি ভাল লাগে না। কিন্তু ট্রেনের টিকেটের পেছনে ঘোড়দৌড় দেয়ার মতো সময়ইবা কোথায়। আবার একদিনের প্রিপারেশনে ঢাকায় যাব কি যাব না এমন একটি দোটানা কাজ করছিল সেই মুহূর্তে। ফোন . . .
হাত বাড়ালেই মেঘ
১৯ মে বৃহস্পতিবার। সকাল সাড়ে ১০টার মধ্যে ঢাকার উত্তরায় নীল কমল পদ্মা পস্নাস্টিক কোম্পানির হেড অফিসে আমি আর ছোট ভাই শিবলি পৌঁছে গেলাম। অফিসের ম্যানেজিং ডিরেক্টর শরউদ্দিন আহমেদ আমাদের অভ্যর্থনা জানালেন। আমরা ২৫ জন নেপাল যাচ্ছি। অফিসের কাজ শেষে আমরা দুপুর ১২টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক এয়ারপোর্টে পেঁৗছলাম। এয়ারপোর্টের আনুষ্ঠানিকতা শেষে বিকেল তিনটায় বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে রওনা দিলাম। এক ঘণ্টা পাঁচ মিনিটের মধ্যে কাঠমণ্ডুর ত্রিভুবন এয়ারপোর্টে আমরা পৌঁছে গেলাম। ৬টার দিকে বিমানবন্দর থেকে বের হয়ে . . .
বেদনাদীর্ণ ১৫ আগস্ট
আবার এসেছে শোকাবহ ১৫ আগস্ট। ১৯৭৫ সালে এই দিনে বিপদগামী কতিপয় সেনা সদস্যের হাতে সপরিবারে নির্মমভাবে শাহাদাতবরণ করেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। সেদিন দেশে না থাকায় প্রাণে বেঁচে গিয়েছিলেন বঙ্গবন্ধুর দুই কন্যা শেখ হাসিনা ও শেখ রেহানা। শোকসন্তাপ্ত জাতি আজ নানা অনুষ্ঠানের মধ্যে দিয়ে চিরঞ্জীব বঙ্গবন্ধুকে স্মরণ করছে। যাঁর গৌরবময় নেতৃত্বে বাংলাদেশ স্বাধীন হয়েছে, সেই মহান নেতাকে সপরিবারে হত্যা করা শুধু বাংলাদেশ নয়, বিশ্বের ইতিহাসে একটি কলঙ্কজনক ঘটনা। ঘাতক দল ভেবেছিল, বঙ্গবন্ধুকে হত্যার মধ্য দিয়ে . . .
বন্দুকযুদ্ধে নিহত ৫
রাজধানীর উত্তরায় শুক্রবার র্যাবের সঙ্গে দু'দফা বন্দুকযুদ্ধে ৫ জন নিহত হয়েছে। এছাড়া ঘটনাস্থল থেকে গুলিবিদ্ধ অবস্থায় দু'জনকে গ্রেফতার করেছে র্যাব। হতাহতদের ডাকাত ও ছিনতাইকারী বলে বলা হয়েছে। র্যাবের সাদা পোশাকের একটি দল শুক্রবার রাত সোয়া ৮টার দিকে উত্তরা ১৩ নম্বর সেক্টরের একটি চায়ের দোকানে ৫ ব্যক্তিকে চ্যালেঞ্জ করে। ওই ব্যক্তিরা র্যাবকে লক্ষ করে গুলিবর্ষণ শুরম্ন করে। র্যাবও পাল্টা গুলি চালায়। ঘটনাস্থলেই দু'জনের মৃত্যু হয়। বাকি তিন জন পালিয়ে যায়। একটু পরেই আরও ৫ জন একটি প্রাইভেটকার নিয়ে . . .