মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ৮ জুলাই ২০১১, ২৪ আষাঢ় ১৪১৮
রিকশাওয়ালারা এখন মামা, চাচারা এখন আঙ্কল ॥ পরিবর্তন সর্বত্র
ড. আর এম দেবনাথ
কিছুদিন আগের কথা। ঢাকা থেকে জয়দেবপুর-ভালুকা হয়ে সরাসরি ময়মনসিংহ যাই। ফেরার পথে ভাবলাম এবার যাওয়া যাক কিশোরগঞ্জ-ভৈরব হয়ে ঢাকায়। এই সিদ্ধান্তটি যে কত ভুল হয়েছিল তা বুঝতে পারলাম কিশোরগঞ্জের পথে ময়মনসিংহ শহরের অদূরেই। ময়মনসিংহ-কিশোরগঞ্জের রাস্তা আসলে রাস্তা নয়, মরণফাঁদ। লৰ্য করলাম আমাদের গাড়ি ছাড়া রাস্তায় আর কোন গাড়ি নেই। এই রাস্তা মেরামত না হতে হতে এখন তা ব্যবহারের অনুপযোগী হয়ে পড়েছে। কোমর ভেঙ্গে, গায়ে ব্যথা নিয়ে সফরসঙ্গীদের সাথে যখন কিশোরগঞ্জ পৌঁছে মানুষজনকে জিজ্ঞেস করলাম, এই অবস্থা কেন ভাই? তারা . . .
প্রসঙ্গ ইসলাম
সৌন্দর্য চেতনা ও পরিমিতি বোধ
অধ্যাপক হাসান আবদুল কাইয়ূম
আল্লাহ জাল্লা শানুহু মানুষকে সৃষ্টি করছেন সুন্দরতম আকৃতি দিয়ে এবং মানুষকে তিনি পৃথিবীতে নিযুক্ত করেছেন, তাঁর খলীফা বা প্রতিনিধি হিসেবে। তিনি মানুষের জন্য যে পূর্ণাঙ্গ ও প্রগতিশীল জীবন ব্যবস্থা প্রদান করলেন তার নাম ইসলাম। ইসলাম শব্দের শব্দমূল সলম মানে শান্তি। ইসলামে রয়েছে যাবতীয় দিকনির্দেশনা, রয়েছে সৌন্দর্য চেতনা ও পরিমিতি বোধ। সৌন্দর্য চেতনা ও পরিমিতি বোধ মানব জীবনের এক অমূল্য সম্পদ। সৌন্দর্য চেতনা ও পরিমিতি বোধ মানুষকে শালীন ও ভারসাম্যপূর্ণ জীবন পথে চলবার অনুপ্রেরণায় উদ্বুদ্ধ করে এবং পরিচ্ছন্ন . . .
ফিরে দেখা
ছয়টার ট্রেন ১২টায়! রশিদ মামুন ॥ ২১ জুনের কথা, খুলনা যাওয়ার উদ্দেশে কমলাপুর রেল স্টেশনে পেঁৗছলাম ৬টায়। ট্রেন ছাড়ার কথা ৬টা ২০ মিনিটে। নির্ধারিত পস্নাটফর্মে একটি ট্রেন দাঁড়ানো দেখে বেশ ভাল লাগল। নির্ধারিত সময়ে খুলনা পেঁৗছা যাবে। কাছে যেতেই বুঝলাম এ ট্রেন-সে ট্রেন নয়। অপেৰা করতে থাকলাম। ৭টার পর স্টেশন মাস্টারের কৰে খোঁজ নিয়ে জানলাম ট্রেন সাড়ে তিন ঘণ্টা লেট। তার মানে সাড়ে দশটা নাগাদ আসবে। অপেৰা ছাড়া অন্য কোন উপায় নেই। সাড়ে ১০টা বাজল, সাড়ে ১১টা বাজল, কিন্তু ট্রেনের খোঁজ নেই। অসহ্য মনে হচ্ছিল। সাড়ে ১০টার . . .
রাজধানীর ভাঙ্গা রাস্তা
ঢাকার রাস্তার দুর্দশায় সীমা পরিসীমা নাই যেন। অনেকদিন ধরে এই দুর্দশার শুরু। এখন এই বর্ষার পানি পেয়ে সে দুর্দশা যেন চরমে উঠেছে। ভাঙ্গা রাস্তা আরও ভাঙছে। গর্তগুলো বড় হচ্ছে, পিচ উঠে যাচ্ছে। খোয়াগুলো বেরিয়ে পড়ছে নিচ থেকে। অনেক বড় রাস্তায় এই অবস্থা। বাকিগুলোর বেশির ভাগের অবস্থা আর কহতব্য নয়। ঢাকা দেশের রাজধানী, সবচেয়ে বড় নগরী এবং কোটির বেশি মানুষের বাস এখানে। এখানে নানা অফিস-আদালত, ব্যবসা প্রতিষ্ঠান, স্কুল-কলেজ, হাসপাতাল। এখানে অনেক বিদেশীও নানা কর্মসূত্রে আসছেন, অনেকে বাসও করছেন। মহা কর্মব্যস্ত নগরী . . .