মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ২৫ জুলাই ২০১১, ১০ শ্রাবণ ১৪১৮
সিএনজিচালিত অটোরিকশার মিটার
নিয়ামত হোসেন
সিএনজি অটোরিকশা নিয়ে নাগরিকদের ভোগান্তির শেষ হচ্ছে না। নাগরিকদের সুবিধার জন্য এই অটোরিকশার যে ব্যবস্থা চালু করা হয়েছিল সেটা সুবিধার বদলে অসুবিধার উৎস হয়ে পড়েছে যেন। সিএনজি অটোরিকশার প্রয়োজন হলেও পাওয়া যাবে না, চালক যেতে চাইবে না_এই একটা সমস্যা, দ্বিতীয়ত যেতে হলে মিটারের বাইরে সেই আগের মতো চুক্তিতে যেতে বাধ্য হতে হবে_এই এক সমস্যা। এ যেন এক শাখের করাত_ না পেলেও কষ্ট, পেলেও কষ্ট। সিএনজি এখন রাজধানীতে বিরাজ করছে যেন শাখের করাত হিসেবে। নাগরিক জীবনে এটা বিড়ম্বনা, এমন অবস্থা নাগরিকরা কখনও প্রত্যাশা করেনি। . . .
রিপোর্টারের ডায়েরি
বিদায় কলকাতা
১৩ মে, শুক্রবার, রাতে ভাল ঘুম হয়নি। দেরি করে ঘুম থেকে ওঠার ইচ্ছা থাকলেও ভোরে উঠতে হলো। গেস্ট হাউজের যে রুমটিতে থাকতে দেয়া হয়েছে তা আমার মনঃপূত হয়নি। গত কয়েক দিন পাঁচ তারকা হোটেলে থেকে অভ্যাসের কিছুটা হলেও পরিবর্তন হয়েছে। তার ওপর ছোট্ট সঁ্যাতসঁ্যাতে একটি কৰ। কিছুটা দুর্গন্ধও আছে। শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্রের ঘেষ ঘেষ শব্দে বার বার ঘুম ভেঙেছে। আছে মশার উপদ্রব। সব মিলিয়ে বিছানায় শুয়ে থাকার উপায় নেই। সবাই তখনও ঘুমাচ্ছে। একা একা বের হলাম কলকাতা দেখতে। পৃথিবীর বড় শহরগুলোর ভোরের চিত্র দেখার চেষ্টা করেছি। নিউইয়র্ক, . . .
চিনির মূল্য
প্রতিবছর রমজান মাস এলেই নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্যবৃদ্ধির জন্য একশ্রেণীর অসাধু ব্যবসায়ী সক্রিয় হয়ে ওঠে। কৃত্রিম সঙ্কট সৃষ্টি করে তারা কোন কোন পণ্যকে বাজার থেকে উধাও করে ফেলে। ডেলিভারি অর্ডার (ডিও) প্রথা বাতিল এবং সরকার কর্তৃক চিনির মূল্য প্রতিকেজি ৬৫ টাকা বেঁধে দেয়ার পর পরই বাজার থেকে হঠাৎ করে উধাও হয়ে গেছে চিনি। মৌলভীবাজার এবং খাতুনগঞ্জের পাইকারি বাজারে চিনির কৃত্রিম সঙ্কট তৈরি করেছে অসাধু ব্যবসায়ী চক্র। এর ফলে খুচরা ব্যবসায়ীরা উচ্চমূল্যে চিনি কিনতে বাধ্য হচ্ছে। আর তার প্রভাব পড়ছে সারাদেশের . . .