মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ১০ জুলাই ২০১১, ২৬ আষাঢ় ১৪১৮
একুশ শতক
ষোলোটি কালো বছর
মোস্তফা জব্বার
॥ দুই ॥ (গত সপ্তাহে আমরা জিয়া-এরশাদ শাসনকাল নিয়ে হাইকোর্টের দেয়া রায় এবং তার পরবর্তী বিষয়গুলো নিয়ে আলোচনা করেছি। এবার সেই ধারাবাহিকতা অব্যাহত থাকল।) উচ্চ আদালত রায় ঘোষণার পর মওদুদ সাহেব যখন তার কার্যকারিতা নিয়ে প্রসঙ্গ তুলেন তখন খালেদা সরকারের এ্যাটর্নি জেনারেল খোদ হাইকোর্টের এখতিয়ার নিয়ে প্রশ্ন তোলেন। খ: হাইকোর্টের এখতিয়ার : দেশের একটি স্কুলছাত্রও বিস্মিত হয়েছিল যে, তৎকালীন সরকারের এ্যাটর্নি জেনারেলের মুখ থেকে একথা শুনে যে, হাইকোর্টের কোন একটি বেঞ্চ নাকি তার কাছে শুনানিকৃত মামলায় রায় দেবার . . .
পরিবেশ দর্শন ও পাহাড়ধসে বিপন্ন জীবন
মিলু শামস
ভারতের উত্তরাখণ্ডের গারওয়াল হিমালয় উপত্যকায় চিপকো পরিবেশ আন্দোলন গড়ে উঠেছিল এক মিথ কেন্দ্র করে। মিথটি এ রকম_ওই অঞ্চলের ভূস্বামী মহারাজা নতুন প্রাসাদ বানাবেন এ জন্য প্রচুর কাঠ দরকার। মহারাজা কাঠ কাটতে লোক পাঠালেন। তারা যে বনে গেল তার লাগোয়া গাঁয়ে বাস করত ছোট মেয়ে অমৃতা। প্রতিদিনের মতো ওইদিন সে বনে যায় শুকনো ডাল ও লতা-পাতা কুড়াতে। কুড়াল হাতে রাজার লোকদের বনে ঢুকতে দেখে প্রথম সে অবাক হয়, পরে তাদের উদ্দেশ্য বুঝে গ্রামে গিয়ে অন্য মেয়েদের খবর দেয়। সবাইকে নিয়ে বনে যায় সে। রাজার লোকদের অনুরোধ করে গাছ না . . .
বাংলাদেশ-ভারত সম্পর্ক
ভারতের পররাষ্ট্রমন্ত্রী এসএম কৃষ্ণার সম্প্রতি বাংলাদেশ সফরের মধ্য দিয়ে দুটি দেশের সম্পর্কোন্নয়নের ৰেত্রে এক নতুন সম্ভাবনার দ্বার উন্মোচিত হয়েছে। এস এম কৃষ্ণা বৃহস্পতিবার ঢাকায় এক সংবাদ সম্মেলনে বলেন, "আমরা বাংলাদেশ-ভারত সম্পর্ক এমন এক পর্যায়ে নিয়ে যেতে চাই, যা এ অঞ্চলের দেশগুলোর জন্য অনুসরণীয় হতে পারে। দুটি দেশের মধ্যে বিশ্বাসের ৰেত্রে ঘাটতি নেই। প্রতিটি ইসু্য নিয়ে আমরা এক সঙ্গে কাজ করে যাব।" ভারতের প্রধানমন্ত্রী ড. মনমোহন সিংয়ের বাংলাদেশ সফরের আগে ভারতের পররাষ্ট্রমন্ত্রীর এ সফরটি ছিল খুবই . . .