মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ২৭ জুন ২০১১, ১৩ আষাঢ় ১৪১৮
সরকারী নিয়ন্ত্রণ ব্যবস্থার অদূরদর্শিতা
এ এম এম শওকত আলী
সরকারের বিভিন্ন খাতের বেসরকারীকরণ প্রক্রিয়ায় বিভিন্ন সেবা প্রদানকারী প্রতিষ্ঠানের জন্য পৃথক নিয়ন্ত্রণ কাঠামো প্রতিষ্ঠার বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ। এর মূল দর্শন হলো প্রতিযোগিতার ৰেত্র বৈষম্যহীন করা। অর্থাৎ সরকারী বা বেসরকারী সংস্থার জন্য বৈষম্যহীন ক্ষেত্র নিশ্চিত করা। এর জন্য প্রয়োজন স্বশাসিত ও উচ্চ ক্ষমতাসম্পন্ন নিয়ন্ত্রণ সংস্থা। এ ৰেত্রে অতীতে প্রতিষ্ঠিত কয়েকটি সংস্থা কাজ করছে। যেমন বিদু্যত ও গ্যাস খাতের জন্য এনার্জি রেগুলেটরি সংস্থা। পরিবহন খাতে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট কর্পোরেশন। টেলিযোগাযোগ . . .
রিপোর্টারের ডায়েরি
নাস্তার সঙ্গে দেয়া হলো কোল্ডড্রিঙ্কস
ওবায়দুল কবির
১০ মে, মঙ্গলবার ॥ কোকিলের ডাকে ঘুম ভাঙল। এমনিতেই নতুন কোন জায়গায় আমার রাতে ঘুম হয় না। তার ওপর পরিশ্রম বেশি হলে সমস্যা আরও বেড়ে যায়। সিডেটিভ ওষুধ খেয়েও খুব একটা ফল হয়নি। ভোর রাতের দিকে ঘুমিয়ে পড়েছি। হঠাৎ ঘুম ভাঙতেই শুনি কোকিলের ডাক। ভোরের আলো তখন ফুটতে শুরু করেছে। কেন্দ্রীয়ভাবে শীতাতপ নিয়ন্ত্রিত হোটেলে কোকিলের ডাক আটকাতে পারল না ভারি কাঁচের জানালা। পর্দা টানতেই চোখে পড়ল দৃষ্টিনন্দন সুইমিং পুল। পাশেই বেশ কিছু বড় বড় গাছ। কোকিল বসেছে এইসব গাছে। আপন মনে ডাকছে কুহু-কুহু-কুহু। শৈশবের কথা মনে পড়ল। বসন্ত . . .
ট্রাফিক চেকপোস্ট বনাম সার্জেন্টের গাড়ি
ফিরোজ মান্না
২৫ এপ্রিল, সোমবার ॥ ডিআরইউ থেকে অফিসে আসার জন্য ২০-৩০টি রিকশাওয়ালাকে জিজ্ঞেস করলাম_ ভাই ইস্কাটন জনকণ্ঠ ভবনের সামনে যাবেন। এর মধ্য থেকে দু'একজন দরদামের কথা বললেও বাকিরা কেউ কথাই বলেনি। আমি হতাশ হয়ে হাঁটতে হাঁটতে বিজয়নগর মোড় পর্যন্ত এলাম। এক মিশুক চালককে যাবেন বলতেই রাজি হয়ে গেলেন। ভাড়া ৫০ টাকায় রফা হলো। রাজধানীর রমনা থানার উল্টো দিকে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মার সামনে ট্রাফিক পুলিশ মিশুকের কাগজপত্র পরীৰার করার জন্য চেকপোস্ট বসিয়েছে। আমি যে মিশুকে উঠেছি সেটাকেও সিগন্যাল দিয়ে দাঁড় করায় এক ট্রাফিক . . .
মানসম্পন্ন কলেজ
স্বাধীনতার পর গত চলিস্নশ বছরে দেশে বেশ কিছু ভাল স্কুল গড়ে উঠেছে। কিন্তু সেই তুলনায় মানসম্পন্ন কলেজ তেমন গড়ে ওঠেনি বললেই চলে। স্কুলে মাধ্যমিক শিক্ষা সমাপ্তের পর কলেজে শিক্ষার্থীদের ভর্তি হতে হয়। কলেজেই একজন শিক্ষার্থী নিজ নিজ নির্ধারিত বিষয়ে জ্ঞানার্জনের সুযোগ লাভ করে। তাই কলেজে শিৰার গুরুত্ব অপরিসীম। অথচ নানা কারণে বাংলাদেশে মানসম্পন্ন কলেজ গড়ে উঠছে না। দুর্বল ব্যবস্থাপনা ও ভাল শিৰকের অভাব এর অন্যতম কারণ। জানা গেছে, দেশে বর্তমানে স্কুল সংযুক্ত কলেজ ৬৩৯টি এবং ইন্টারমিডিয়েট কলেজের সংখ্যা ১ হাজার ১৮৫টি। . . .