মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ১৭ জুন ২০১১, ৩ আষাঢ় ১৪১৮
আগামী বছরের বাজেটে সঞ্চয়পত্র সমস্যা ॥ মাননীয় প্রধানমন্ত্রী সমীপেষু
ড. আর এম দেবনাথ
সরকারের কাজ কী? বিনিয়োগ বাড়ানো এবং বিনিয়োগের স্বার্থে সঞ্চয় বাড়ানো, না বিনিয়োগ কমানো এবং এর জন্য সঞ্চয় কমানো? নিশ্চিতভাবেই এর উত্তর_ বিনিয়োগ বাড়ানো এবং সঞ্চয় বাড়ানোই সরকারের কাজ। অথচ সরকার গেল অর্থবছরে ঠিক উল্টোটি করে। বহুল পরিচিত, বহুদিন ধরে ব্যবহৃত এবং স্থিতিশীল একটা সঞ্চয় মাধ্যম সঞ্চয়পত্রের ওপর গেল বছর আচমকা একটা ঝড় বয়ে যায়। এর ওপর উৎসে দশ শতাংশ হারে কর কাটার ব্যবস্থা হয়। চুক্তির বরখেলাপ করে কর বিভাগ আগে কেনা সঞ্চয়পত্রের ওপর থেকেও এই কর কেটে নেয়। সঞ্চয়পত্রের উর্ধতম ক্রয়সীমাও হ্রাস করা হয়। অথচ . . .
প্রসঙ্গ ইসলাম
ন্যায়পরায়ণতা ও ন্যায়বিচার
অধ্যাপক হাসান আবদুল কাইয়ূম
ন্যায় বা সততা মানুষকে সত্য-সুন্দর পথে পরিচালিত করে। ন্যায়পরায়ণতা মানবতাকে সুমহান করে তোলে আর অন্যায় মানুষকে অসৎ পথে নিয়ে যায়। অন্যায় পথে চলতে প্ররোচিত করে এক অশুভ শক্তি যাকে বলা হয় শয়তান। কাম ক্রোধ লোভ মোহ মদ মাৎসর্য- এই ষড়রিপুই হচ্ছে শয়তানের হাতিয়ার, এই ষড়রিপুর মাধ্যমে শয়তান মানুষকে পথভ্রষ্ট করে এবং মানবিক মূল্যবোধের বৃত্ত থেকে মানুষকে বিচু্যত করে। শয়তানই মানুষের প্রকাশ্য দুশমন। কুরআন মজীদে ইরশাদ হয়েছে : ইন্নাশ্্ শায়তানা লিল্্ ইন্্সানি 'আদুউবুম্্ মুবীন- নিশ্চয়ই শয়তান মানুষের প্রকাশ্য শত্রম্ন। . . .
ফিরে দেখা
আগে খাওয়া পরে হরতাল
শরীফুল ইসলাম ॥ ৫ জুন দুপুর সাড়ে ১২টা। পুলিশী বাধায় হরতালে মাঠে নামতে ব্যর্থ হয়ে বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ের তৃতীয়তলার সম্মেলনকৰে বিশ্রাম নিচ্ছেন দলের ৩০-৪০ জন তৃণমূল নেতাকর্মী। এমন সময় দলের প্রচার সম্পাদক ও জাতীয় সংসদে বিরোধী দলের চীফ হুইপ জয়নুল আবদিন ফারুক তাদের উদ্দেশে বলেন, সবাই প্রস্তুত হয়ে নিচে যাও। আমরা এবার পুলিশী বাধা অতিক্রম করে রাজপথে মিছিল করব। এ সময় বিএনপির ক'জন মহিলা কমর্ী উচ্চকণ্ঠে বললেন, আমরা সবাই ৰুধার্ত। তাই আগে আমাদের খেতে দিন তার পর আমরা মিছিল করতে যাব। কিছুৰণ পর ঢাকা মহানগর . . .
বাড়ল লঞ্চ ভাড়া
জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির কারণে লঞ্চসহ নৌযানের ভাড়া পুনর্নির্ধারণ করা হয়েছে। প্রতি কিলোমিটার দূরত্বের জন্য ১২ পয়সা ভাড়া বাড়িয়ে নতুন ভাড়া নির্ধারণ করা হয়েছে। সেই সঙ্গে সর্বনিম্ন ভাড়াও নির্ধারণ করা হয়েছে ১২ টাকা। আগে লঞ্চে জনপ্রতি সর্বনিম্ন ভাড়া ছিল ১০ টাকা। বর্ধিত ভাড়া অনুযায়ী এক কিলোমিটার পর্যন্ত ভাড়া ১ টাকা ১৮ পয়সা থেকে বেড়ে ১ টাকা ৩০ পয়সা এবং পরবর্তী প্রতি কিলোমিটারের ভাড়া ৮৮ পয়সা থেকে ১ টাকা করা হয়েছে। দেশে সড়ক পরিবহন ও নৌপরিবহন ব্যবসার অনেকটাই বর্তমানে বেসরকারী খাতে চলে গেছে। ইতোপূর্বে জ্বালানি . . .
শিশুদের মানসিক রোগ
শিশু-কিশোরদের মধ্যে মানসিক রোগের প্রকোপ বাড়ছে। এটি একটি সমীৰার ফল। সমীৰাটি চালিয়েছে জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট। এই সমীৰায় দেখা গেছে, ঢাকা বিভাগের প্রতি পাঁচজন শিশুর একজন মানসিক সমস্যায় ভুগছে। শহরের তুলনায় গ্রামের শিশুরা বেশি ভুগছে এই সমস্যায়। শিশু-কিশোরদের মধ্যে মানসিক রোগ, বুদ্ধিপ্রতিবন্ধিতা, মৃগী রোগ ও মাদকাসক্তির হার নির্ণয়ে এ ইনস্টিটিউট এই সমীৰা চালায়। জরিপে অংশ নেয়া মেয়ে শিশুদের মধ্যে মৃগী রোগ এবং ছেলে শিশুদের মধ্যে মানসিক রোগ ও বুদ্ধিপ্রতিবন্ধিতা বেশি। গ্রামের শিশুরা অধিক পরিমাণে মানসিক . . .