মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ১৫ জুন ২০১১, ১ আষাঢ় ১৪১৮
খালেদা জিয়া যা-ইচ্ছা করতে পারেন না
বোরহানউদ্দিন খান জাহাঙ্গীর
বিরোধী দল ও বিরোধিদলীয় নেতা সংসদীয় ব্যবস্থার অংশ। যতৰণ পর্যনত্ম বিরোধী দল ও বিরোধীদলীয় নেতা সংসদীয় রীতিনীতি মেনে চলেন, ততৰণ পর্যন্ত বিরোধীদলীয় নেতা ও বিরোধী দল সংসদীয় ব্যবস্থার সুযোগ-সুবিধা ভোগ করেন। সরকারী দল ও সরকারী দলের নেতা এবং বিরোধী দল ও বিরোধীদলীয় নেতা, এই অর্থে সংসদীয় ব্যবস্থার হেজিমনি তৈরি করেন। একপৰ দিয়ে হেজিমনি হয় না। হেজিমনির কনসেপ্ট তৈরি হয় দু'পক্ষের সম্পর্ক বিশেস্নষণ করার মধ্য দিয়ে। রাষ্ট্রের কেন্দ্রিক অবস্থান নষ্ট হয়ে গেলে সংসদীয় ব্যবস্থার হেজিমনি থাকে না। বিরোধীদলীয় নেতা ও বিরোধী . . .
কবে পাব নতুন গণতান্ত্রিক সংস্কৃতি?
ইকবাল আজিজ
নানা মতের গোষ্ঠী ও দলের মধ্যে বিশ্বাস ও সমঝোতা গণতন্ত্রের অন্যতম ভিত্তি। সেই সঙ্গে অপরের কথা বলার স্বাধীনতার প্রতি আমাদের শ্রদ্ধা থাকতে হবে। কিন্তু এখনও যেন পূর্বপুরুষের চর দখলের স্মৃতি বাঙালী জাতির সমকালীন কোন কোন নেতাকে আচ্ছন্ন করে রেখেছে; দেশ ও জনগণের উন্নয়নের জন্য তাঁদের মাথা ব্যথা নেই। যে কোনভাবে ক্ষমতা দখল, বাংলাদেশের সব সরকারী সম্পদকে নিজেদের সম্পদ ভেবে ভোগদখলের বাসনা এবং দেশের কোটি কোটি সাধারণ জনগোষ্ঠীকে নিজেদের দাস মনে করার মনোবৃত্তি_এ আমাদের শীর্ষ পর্যায়ের কিছু নেতৃবৃন্দের অন্যতম বৈশিষ্ট্য . . .
হরতালের আবর্তেই ঘুরপাক খাবে রাজনীতি?
ড. হারুন রশীদ
বিরোধী দলের ডাকা ৩৬ ঘণ্টার হরতাল শেষে সরকারী দল, বিরোধী দল দুই তরফ থেকে দুই ধরনের বিবৃতি আসবে। বিরোধী দল হরতাল সফল করায় জনগণকে ধন্যবাদ জানিয়ে বিবৃতি দেবে আর সরকারী দল হরতাল প্রত্যাখ্যান করায় জনগণকে ধন্যবাদ জানাবে। জনসাধারণকে নিয়ে এই ধরনের পরিহাস বোধহয় কেবল বাংলাদেশেই সম্ভব। অথচ এই জনসাধারণই রাজনীতির মূল নিয়ামক। তাদের ভোটেই নেতা, মন্ত্রী, সবকার হয়। রাজনীতিবিদরা অন্তত ভোটের মৌসুম এলে, জনসভায় লোক সমাগম প্রয়োজন হলে, নেতা-মন্ত্রীর সংবর্ধনায় সারিবদ্ধভাবে দাঁড়ানোর প্রয়োজনে এই জনগণের কাছেই ছুটে যান। তারাই . . .
নির্যাতনের শিকার শিক্ষিকা
প্রায়শ নানা কারণে সর্বত্র নির্যাতনের শিকার হচ্ছেন নারী। এ ৰেত্রে উঁচু-নিচু, শিক্ষিত-অশিক্ষিত কোন ভেদ নেই। এমনি এক শিক্ষিত নারীর নির্যাতনের মর্মন্তুদ কাহিনী গণমাধ্যমে ওঠে এসেছে। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সহযোগী অধ্যাপিকা। তার শিৰা, চাকরি, পদবি কিছুই তাকে স্বামীর নির্যাতন থেকে রেহাই দেয়নি। নিষ্ঠুর নির্যাতনের শিকার হয়ে তিনি এখন হাসপাতালে ভর্তি হয়েছেন। উচ্চশিক্ষা গ্রহণ করার জন্য বিদেশ যেতে চাওয়াই তার অপরাধ। এ জন্য ৫ জুন স্বামী বাসার দরজা বন্ধ করে নির্যাতন শুরম্ন করে। এতে শরীরের . . .