মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ১ জুন ২০১১, ১৮ জ্যৈষ্ঠ ১৪১৮
১৯৭২ সংবিধানে ফেরার প্রশ্নে
বোরহানউদ্দিন খান জাহাঙ্গীর
আমাদের ১৯৭২ সংবিধান তিনটি অভিজ্ঞতা কেন্দ্র করে বেড়ে উঠেছে। প্রথম অভিজ্ঞতা হচ্ছে পূর্ববাংলার সামন্তবাদী সঙ্কট, আসন্ন সমাজ পরিবর্তন ও পুঁজির গঠন। ইতিহাসবিদরা তাঁদের বিশেস্নষণে শ্রেণী সংঘাতের ওপর জোর দিয়েছেন। তাঁরা শ্রেণী সংঘাত বিশ্লেষণের ৰেত্রে ইতিহাসের পাশাপাশি সাংস্কৃতিক উৎস খোঁজাখুঁজি করেছেন। এই অভিজ্ঞতার সঙ্গে যুক্ত ধর্মজ অভিজ্ঞতা, এই অভিজ্ঞতা শ্রেণী সংঘাতের অভিজ্ঞতা হ্রাস করার প্রয়াস করেছে, অন্যপৰে সাংস্কৃতিক অভিজ্ঞতা মুসলমানের নিজস্ব নয় বলে প্রচার করেছে। আবার সামান্তবাদী অভিজ্ঞতা ও ধর্মজ অভিজ্ঞতার . . .
লিমনের ঘটনায় RAB বাড়াবাড়ি
সরকার দায় এড়াতে পারে না
র্যাবের গুলিতে পঙ্গু হওয়া লিমনকে সন্ত্রাসী হিসেবে প্রমাণ করার অপচেষ্টা সমর্থন করে সরকারের উচ্চপর্যায়ের ব্যক্তিদের বক্তব্যে আমরা উদ্বিগ্ন। কোন ব্যক্তি দোষী না নির্দোষ তা নির্ধারণ করার একমাত্র মাধ্যম আদালত। র্যাব কোনভাবেই কাউকে অপরাধী সাব্যস্ত করে তাকে গুলি করার এখতিয়ার রাখে না। কোন ব্যক্তিকে আইনের আওতায় আনতে র্যাব অবশ্যই আইনী পদ্ধতি অনুসরণ করতে বাধ্য এবং কোনভাবেই এর দায় এড়াতে পারে না। র্যাব মহাপরিচালক ১১ এপ্রিল ২০১১ সংবাদ সম্মেলনে বলেছিলেন, লিমন সন্ত্রাসী নয়, তার বিরম্নদ্ধে অভিযোগ পাওয়া যায়নি। সে . . .
মমতার বিজয় ও দুই বাংলার সম্পর্কের ভবিষ্যত
ইকবাল আজিজ
পশ্চিমবঙ্গের বিধানসভার নির্বাচনে মমতার বিজয় অনেকের কাছেই অপ্রত্যাশিত নয়। গত দু'তিন বছর ধরে অনেক জল্পনা-কল্পনা চলছিল। অবশেষে বিধানসভার নির্বাচনে মমতা ব্যানার্জির তৃণমূল কংগ্রেসের অবিস্মরণীয় বিজয়ের মধ্য দিয়ে সেখানে বামফ্রন্টের দীর্ঘ ৩৪ বছরের শাসনের অবসান ঘটল। গণতান্ত্রিক ব্যবস্থায় কোন একটি দল যদি দীর্ঘকাল একচেটিয়া সরকার চালায়। তবে তার ফলাফল ভাল হয় না। এক ধরনের আত্মম্ভরিতা, দুর্নীতি ও অনিয়ম তখন সেই ৰমতাসীন দলটিকে গ্রাস করে। পশ্চিমবঙ্গে সিপিএমের নেতৃত্বাধীন বামফ্রন্টের মধ্যেও যেন গত আট-দশ বছর ধরে . . .
রাজনৈতিক সংঘাত নয়
বাংলাদেশে যুক্তরাজ্যের বিদায়ী হাইকমিশনার স্টিফেন ইভান্স রাজনৈতিক সংঘাতই এদেশের জন্য সবচেয়ে বড় হুমকি বলে যে মন্তব্য করেছেন তার সঙ্গে দ্বিমত প্রকাশের কোন সুযোগ নেই। তিন বছরের দায়িত্ব পালন শেষে শিগগিরই তিনি বাংলাদেশ ছেড়ে যাবেন। বাংলাদেশে দায়িত্ব পালনকালে তার যে অভিজ্ঞতা হয়েছে সেই প্রেৰিতেই তিনি উপর্যুক্ত মন্তব্য করেছেন। রবিবার সকালে তিনি ঢাকায় ডিক্যাব সদস্যদের সঙ্গে বিদায়ী সাক্ষাতকালে বিভিন্ন বিষয়ে মত ব্যক্ত করেন। এ সময় তিনি বলেন, রাজনৈতিক সংঘাত ও অস্থিতিশীল পরিবেশ এই দেশটির জন্য সবচেয়ে বড় হুমকি। . . .
দরিদ্রদের আইনী সহায়তা
গরিবের জন্য আইনী সহায়তায় টাকা ফেরত যাচ্ছে। সোমবার জনকণ্ঠে প্রকাশিত এক খবরে এ কথা জানা গেল। কারও জন্য কোন একটা ভাল উদ্যোগ নেয়া গেল; কিন্তু যাদের জন্য করা তারা বিষয়টি সম্পর্কে কিছু জানল না তাই তারা পুরোপুরি তাদের জন্য করা উদ্যোগটির সুবিধা ভোগ করতে পারল না, তাহলে সে উদ্যোগটিকে কি সফল উদ্যোগ বলা যাবে? যাবে না। যাদের জন্য করা তারা তাদের অধিকাংশই যদি থাকে সে সম্পর্কে অনবহিত, তাহলে আর যাই হোক, সেটিকে পুরোপুরি সফল বলা যাবে না। দরিদ্রদের জন্য আইনী সহায়তার যে উদ্যোগ সরকারের নেয়া হয় সেটি সম্পর্কে একই কথা . . .