মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ১৯ মে ২০১১, ৫ জ্যৈষ্ঠ ১৪১৮
পশ্চিমবঙ্গের নির্বাচন ও কাছ থেকে দেখা কয়েকটি পর্যবেক্ষণ
স্বদেশ রায়
৭ মে দিলস্নীতে ভারতের কালচারাল মিনিস্টারের দেয়া লাঞ্চে পরিচয় হয় হিন্দুস্তান টাইমসের পলিটিকাল এডিটর নির্মল পাঠকের সঙ্গে। বাংলাদেশ, ভারতসহ এশিয়ার রাজনীতি নিয়ে নানান কথা হয় তাঁর সঙ্গে। এর ভেতর এক পর্যায়ে ভারতের চারটি রাজ্যের বিধানসভার নির্বাচনের ফল কোন্ দিকে যাবে বলে তিনি মনে করেন_ জানতে চাই। নির্মল বললেন, শেষ অবধি কংগ্রেস ও তার জোটই ভাল করবে। তবে বড় পরিবর্তন যেটা হবে সেটা পশ্চিমবঙ্গে। বললাম, কেন্দ্রে কংগ্রেস সরকারের যে দুর্নীতির খবর প্রতিদিন প্রকাশ হচ্ছে এটা কি বিধানসভা নির্বাচনে প্রভাব ফেলবে না? নির্মল . . .
খবর শুধু খবর নয়
নিয়ামত হোসেন
ইঁদুর মারলে শ্রীঘরে কাটাতে হবে ৫ বছর এ্যানিমেল বোর্ড অব ইন্ডিয়া নামের এক প্রাণী কল্যাণ সংস্থা সরকারের কাছে একটি নতুন আইন পাস করার প্রস্তাব করেছে। গবেষণার জন্য যেসব প্রাণী কাজে লাগানো হয় সে ধরনের প্রাণীকে মারলে, তাদের প্রতি অবহেলা প্রদর্শন করা হলে হত্যাকারী বা অবহেলাকারীর শাসত্মির বিধান রাখা হয়েছে প্রস্তাবিত এই আইনে। কেউ ইঁদুর মারলে তার শাস্তি পাঁচ বছরের জেলের প্রস্তাব করা হয়েছে। কোন ইঁদুরকে আহত করলেও সমপরিমাণ দ- ভোগ করতে হবে। এর সঙ্গে তাদের এক লাখ ভারতীয় টাকা জরিমানাও দিতে হবে। ইন্ডিয়ান কাউন্সিল . . .
নির্ধারিত ভাড়াতেই পরিবহন
আজ থেকে নতুন বাসভাড়া কার্যকর হবে। সিএনজির মূল্যবৃদ্ধির পরিপ্রেৰিতে সরকার সিএনজিচালিত পরিবহনের ভাড়া পুনর্নির্ধারণ করল। সিএনজির মূল্য বৃদ্ধির পরিপ্রেৰিতে পরিবহন খাতে নৈরাজ্য সীমা ছাড়িয়ে গেছে। এ নিয়ে গত কয়েকদিনে যা হলো তা ভোগান্তির চরম সীমানায় পেঁৗছে দিয়েছে যাত্রীদের। সরকার ভাড়া নির্ধারণ করে না দিলেও রূপান্তরিত প্রাকৃতিক গ্যাসের (সিএনজি) দাম বাড়ার সঙ্গে সঙ্গেই পরিবহনের ভাড়া অস্বাভাবিক বাড়িয়ে দেয়া হয়। এ নিয়ে দেখা দেয় চরম অরাজকতা। বিশেষ করে সিএনজিচালিত অটোরিকশা চালকদের দৌরাত্ম্যে অতিষ্ঠ হয়ে যাত্রীরা . . .