মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ১৮ মে ২০১১, ৪ জ্যৈষ্ঠ ১৪১৮
ডেসপটিক রাষ্ট্র থেকে রেহাই পাবার উপায়
বোরহানউদ্দিন খান জাহাঙ্গীর
উচ্চ আদালতে ফতোয়াকে সীমাবদ্ধভাবে বৈধতা দেয়া শরিয়া আইনের দিকে অগ্রসর হওয়ার পদৰেপ বলে মনে করি। সমাজ ও রাষ্ট্র হিসেবে ম্যাচিওর হতে পারছি না। ফলে যুক্তির বদলে শরিয়া ও ফতোয়ার কর্তৃত্বের দিকে এক পা দু'পা করে অগ্রসর হচ্ছি। আমরা জাতি হিসেবে, সমাজ হিসেবে, রাষ্ট্র হিসেবে ম্যাচিওর হলে ধর্মজ কর্তৃত্বের বদলে যুক্তিকে মেনে চলতাম। আমাদের জীবনযাপনের কেন্দ্রে আছে তার দরুন যুক্তিহীন কর্তৃত্ববাদ। এই কর্তৃত্ববাদ আত্মবিসত্মৃতির না, এখানে বুদ্ধিবাদী ও মর্যাল অটোনমি নেই। বুদ্ধিবাদী ও মর্যাল ম্যাচিওরিটি তখনই দেখা দেয় . . .
যখন সত্মিমিত হয়ে আসে 'জয়বাংলা'
মুনতাসীর মামুন
শেষ কবে সিনেমা হলে গিয়েছি মনে নেই। গতকাল গেলাম বহুদিন পর। সিনেমার টিকেটের দামও যে এত হতে পারে তা জানা ছিল না। বাধ্য হয়েই গিয়েছিলাম সস্ত্রীক। বাচ্চু ওরফে নাসিরউদ্দিন ইউসুফ তাঁর ছবি 'গেরিলা' মুক্তি পাওয়ার পর আমাকে অবাক হওয়ার সুরে বলল, 'কীরে তুই যে কোন গালিগালাজ করলি না। তার মানে ছবিটা তুই দেখিসনি।' হায় খোদা! এতদিন লেখালেখি করার পর আমার রেপুটেশন এ রকম! গতকাল বাচ্চুর ছবিটি দেখে এলাম। এক কথায় শুধু বলতে পারি, ছবিটি বাঙালী মাত্রেরই দেখা উচিত। 'গালিগালাজ' আর করা গেল না। এ . . .
বিটিভির মাধ্যমে স্কুলে পাঠদান
শিক্ষা ছাড়া একটি সমাজের উন্নতি কল্পনাতীত। এ জন্য বলা হয়, যে জাতি যত শিৰিত সে জাতি তত উন্নত। বাংলাদেশের মতো স্বল্পোন্নত দেশে শিৰার বিস্তার এখনও কাঙ্ৰিত পর্যায়ে পৌঁছেনি। শিৰার হার এখনও যথেষ্ট কম। কিন্তু দিন দিন শিৰার প্রসার ঘটছে। বিশেষ করে আওয়ামী লীগের নেতৃত্বাধীন বর্তমান মহাজোট সরকার শিৰার প্রসারে নানামুখী উদ্যোগ নিচ্ছে। স্কুল পর্যায়ে শিৰার্থীদের হাতে বিনামূল্যে বই দেয়া হচ্ছে। বৃত্তি, উপবৃত্তির পরিমাণ ও সংখ্যা বৃদ্ধি করা হচ্ছে। অবৈতনিক শিক্ষা সম্প্রসারিত হচ্ছে। এ ছাড়া বর্তমান সরকার একটি শিক্ষানীতি . . .
আবাসিক এলাকায় শিক্ষা প্রতিষ্ঠান
ঢাকা শহরে শিক্ষাপ্রতিষ্ঠান প্রতিষ্ঠিত হচ্ছে আবাসিক এলাকায়, চলছে ভাড়া করা বাড়িতে। সরকারের সিদ্ধান্ত অনুযায়ী রাজধানীর অতিগুরুত্বপূর্ণ ও ব্যস্ততম সড়কের পাশে এবং আবাসিক এলাকায় নতুন শিক্ষাপ্রতিষ্ঠান স্থাপন করা যাবে না; এমনকি যেসব প্রতিষ্ঠান গুরুত্বপূর্ণ এলাকায় ভাড়া করা বাড়িতে পরিচালিত হচ্ছে সেগুলো সরিয়ে ফেলার কথা রয়েছে। প্রায় তিন বছর আগে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। অথচ এখনও তা বাস্তবে মানা হচ্ছে না। এর ফলে যানজট, সড়ক দুর্ঘটনাসহ বিভিন্ন সমস্যা সৃষ্টি হচ্ছে। আসলে এই রাজধানী নগরী এতখানি যে সম্প্রসারিত হয়েছে, . . .