মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ১৭ মে ২০১১, ৩ জ্যৈষ্ঠ ১৪১৮
এসএসসির রেজাল্ট ॥ বহে বাংলাদেশে আনন্দধারা
মহিউদ্দিন আহমদ
গত বৃহস্পতিবার ১৩ মে দুপুর থেকে টিভি চ্যানেলগুলোতে এসএসসি পরীক্ষার ফল প্রকাশের খবর দেখতে থাকি; আর দেশের সেরা শিৰা প্রতিষ্ঠানগুলোর সফল কিশোর-কিশোরী ছেলেমেয়েগুলোর আনন্দ-উচ্ছ্বাসের ছবি দেখে আমিও উদ্ভাসিত হই। বয়স আমার এখন ৭০-এর কাছাকাছি; কিন্তু মেয়েগুলোকে যখন হাত ধরাধরি করে গোল বৃত্তাকারে নাচতে দেখি তখন আমার এই বয়সেও তাদের সঙ্গে নাচে অংশ নিতে প্রবল ইচ্ছা জাগে। আনন্দ প্রকাশের নির্মল, পবিত্র ধরন, এমন আর কয়টি আছে এই দেশে, এই দুনিয়ায়! আমার এমন ইচ্ছা জাগে যখন প্রতিবছর এইচএসসির ফলও প্রকাশিত হয়। বছরের এই দুটো . . .
বুদ্ধ পূর্ণিমার আলোকে সবাই উদ্ভাসিত হোক
শতদল বড়ুয়া
আজ শুভ বৈশাখী পূর্ণিমা তিথি। বুদ্ধ পূর্ণিমা নামে পরিচিত এই পুণ্যতিথি বৌদ্ধ সম্প্রদায়ের জন্য অবিস্মরণীয় একটি দিন। এ তিথিকে ঘিরে রয়েছে তথাগত বুদ্ধের তিনটি স্মরণীয় ঘটনা। ত্রিস্মৃতিবিজড়িত বৈশাখী পূর্ণিমায় আজ আমরা নানাভাবে পুলকিত। জাতির ক্রান্তিকালে বুদ্ধ নির্দেশিত বাণী বড়ই অপরিহার্য বিষয়। জীবন সংগ্রামে আমরা নানাভাবে অত্যন্ত অসহায়। মানবসৃষ্ট প্রতিকূলতা পেরিয়ে আসতে পারাই হলো একজন মানবের আসল বৈশিষ্ট্য। গভীর রাত, পুণ্যবতী মায়াদেবী রাজপালঙ্কে অঘোর নিদ্রায় মগ্ন। ঘুমন্ত অবস্থায় তিনি স্বপ্ন দেখলেন, সেদিন . . .
গণপরিবহনে নৈরাজ্য
দেশব্যাপী গণপরিবহন ব্যবস্থায় সম্প্রতি যে ধরনের নৈরাজ্যের সূচনা হয়েছে, তাতে যাত্রীদের দুর্ভোগের সকল সীমা ছাড়িয়ে গেছে। অথচ সংশিস্নষ্ট কর্তৃপৰ ও মন্ত্রণালয় এ ব্যাপারে যেন নিশ্চুপ। চলতি মাসের ৫ তারিখে সব ধরনের জ্বালানি তেলের দাম লিটার প্রতি ২ টাকা বৃদ্ধি করা হয়। সেইসঙ্গে গত বৃহস্পতিবার রাত ১২টা থেকে সিএনজির দাম প্রতি ঘন মিটার ৮ টাকা ২৫ পয়সা বৃদ্ধি করে ২৫ টাকা নির্ধারণ করা হয়েছে। সেদিন থেকে কোনরকম ঘোষণা ছাড়াই রাজধানীতে বাসের ভাড়া বাড়ানো হয়েছে। এর ফলে রাজধানীর যাত্রী সাধারণ চরম দুর্ভোগের শিকার হচ্ছেন ইতোপূর্বে . . .
বাল্য বিয়ের অভিশাপ
কনের বয়স ১২, বরের বয়স ১৭। এই বয়সেই বিয়ের পিঁড়িতে বসতে হয়েছে নোয়াখালীর সেনবাগ উপজেলার ষষ্ঠ শ্রেণীর ছাত্রী তাহেরা আক্তার এবং মো. শাহিনকে। খবর পেয়ে ইউএনও ঘটনাস্থলে পুলিশ নিয়ে উপস্থিত হয়ে বর-কনে ও তাদের পিতা-মাতাসহ ৬ জনকে আটক করেন। এরপর ভ্রাম্যমাণ আদালত বসিয়ে তাদের অর্থদ- দেন। এবং প্রাপ্তবয়স্ক না হওয়া পর্যন্ত বর-কনেকে তাদের অভিভাবকের জিম্মায় রাখার নির্দেশ দেয়া হয়। বৃহস্পতিবার স্থানীয় প্রশাসনের হস্তক্ষেপে এভাবেই একটি বাল্য বিয়ের আপাত সমাপ্তি ঘটে। গত ১৫ মাসে শুধু সেনবাগেই ২ শতাধিক বাল্য বিয়ে বন্ধ করে স্থানীয় . . .