মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ১৬ মে ২০১১, ২ জ্যৈষ্ঠ ১৪১৮
দিনে গরম রাতে শীত ॥ বৈশাখ গেল, জ্যৈষ্ঠ কেমন যাবে
নিয়ামত হোসেন
বৈশাখ এলো এবং চলেও গেল। এর সঙ্গে চলে গেল নতুন ১৪১৮ সালের প্রথম মাসটি। বৈশাখকে আমরা মহাসমারোহে বরণ করেছি। নানা অনুষ্ঠান করে আনন্দে উদযাপন করেছি নতুন বছর। বৈশাখ এলে বেশকিছু দিনের কথা এবং কিছু বিষয়ের কথা মনে আসে। সে রকম একটা দিন মাসটির ২৫ তারিখ। সেই তারিখ এবার পেয়েছে নতুন তাৎপর্য। বাংলাদেশ ও ভারতে এই দিবস নানা আয়োজনের মাধ্যমে উদযাপিত হয়ে আসছে বহুকাল ধরে, তবে এর সঙ্গে এবার যুক্ত হয়েছিল নতুন মাত্রা_বাংলাদেশ ও ভারত দু'দেশ এক সঙ্গে রাষ্ট্রীয় পর্যায়ে পালন করে ২৫ বৈশাখ। আগে কখনও এমন হয়নি। এবার হয়েছে . . .
রিপোর্টারের ডায়েরি
বিদ্যুত কেন্দ্র দর্শন
১৬ মার্চ, ২০১১-এ বিদ্যুত মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে দু'টি বিদু্যত কেন্দ্র দেখতে যাওয়ার আহ্বান জানান। বিদ্যুত কেন্দ্র ঘুরে দেখতে আমার ভালই লাগে। বিশাল স্থাপনা এর আগেই দেখেছি। তারপরও সুযোগ পেলেই যেতে চাই। ছেলেবেলায় যখন নড়াইল থেকে লঞ্চে খুলনায় যেতাম তখন দৌলতপুর পৌঁছতেই আমি বারান্দায় গিয়ে দাঁড়াতাম। দৌলতপুর থেকে আরও কিছুটা গেলে খুলনার গড়পাড়া, সেখানে এক জায়গায় কয়েকটি বিদু্যত কেন্দ্র। লঞ্চ ভৈরবের ওখান দিয়ে যেত। আমি বারান্দায় দাঁড়িয়ে দেখতাম আর অবাক হতাম। ভাবতাম ওখানে . . .
বিচারবহির্ভূত হত্যা
আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা এ্যামনেস্টি ইন্টারন্যাশনাল তার বার্ষিক প্রতিবেদনে বলেছে, বাংলাদেশ সরকার বিচারবহির্ভূত হত্যাকাণ্ড বন্ধে অঙ্গীকার পূরণে ব্যর্থ হয়েছে। র্যাব ও পুলিশ বাহিনী আগের মতোই বিচারবহির্ভত হত্যাকান্ত চালিয়ে যাচ্ছে। একই সঙ্গে এসব বাহিনীর সদস্যরা সরকার বিরোধী আন্দোলনকারীদের নিজেদের খেয়ালখুশিমতো আটক করে নির্যাতন চালাচ্ছে। উলেস্নখ্য, ২০১০ সালে ১৫৭টি দেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে ৪শ' পৃষ্ঠার এই বার্ষিক প্রতিবেদন শুক্রবার লন্ডন থেকে প্রকাশিত হয়। বর্তমান মহাজোট সরকার ৰমতা গ্রহণের . . .
সম্পাদক সমীপে
পুনর্তালিকাভুক্ত করা হোক স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণকারী প্রকৃত মুক্তিযোদ্ধা যাদের প্রমাণপত্র রয়েছে তাদের নাম পুনর্তালিকাভুক্ত করে স্থায়ী সনদ ও সম্মানী ভাতা প্রদান করা প্রয়োজন। তার সঙ্গে প্রমাণপত্রহীন ভুয়া মুক্তিযোদ্ধাদের নাম বর্তমান তালিকা/গেজেট থেকে বাদ করা উচিত। এ ব্যাপারে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগ নেয়া এবং খতিয়ে দেখা অত্যাবশ্যক। সম্প্রতি সরকার প্রকৃত মুক্তিযোদ্ধাদের পুনর্তালিকা প্রণয়নের পদৰেপ নিয়েছে বলে জানা যায়। দেশ স্বাধীন হওয়ার ৪০ বছর অতীত হলেও এ পর্যনত্ম সঠিকভাবে প্রকৃত মুক্তিযোদ্ধাদের . . .