মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ১১ মে ২০১১, ২৮ বৈশাখ ১৪১৮
আমরা কি চাই
বোরহানউদ্দিন খান জাহাঙ্গীর
ইতিহাসের দিক থেকে, রাজনীতির দিক থেকে, নান্দনিকতার দিক থেকে সেকু্যলার বিচার করা, বিশেস্নষণ করা, পর্যালোচনা করা জরুরি হয়ে পড়েছে। সাধারণ বুদ্ধির পরিপ্রেৰিত, বৈজ্ঞানিক পরিপ্রেৰিত এবং নান্দনিক পরিপ্রেৰিত, ধর্মজপরিপ্রেৰিত থেকে আলাদা। সেজন্য জন বার্জার বলেছেন : শিল্পের নান্দনিকতা চিত্রিত ইমেজ এবং বাস্তবের মধ্যকার সম্পর্ক বদলে দেয়, এবং বদলে দেয়ার মধ্যে দিয়ে মানুষ এবং বাস্তবের মধ্যে নতুন সম্পর্ক প্রকাশ করে। এটি বিজ্ঞানের পরিপ্রেৰিত সম্বন্ধেও সত্য। ধর্মজ গোঁড়ামির একদিকে আছে উলেমাদের কতৃত্ববাদ, অপরদিকে আছে . . .
অসাম্প্রদায়িক বাঙালী সংস্কৃতির বিকাশ ॥ নতুন সম্ভাবনা
ইকবাল আজিজ
স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠিত হয়েছিল আমাদের স্বাধীন সংস্কৃতি ও মনন চর্চার একটি অবাধ উন্মুক্ত ভূমি হিসেবে। অনেকেরই স্বপ্ন ছিল, এই সুজলা সুফলা নদীমাতৃক দেশটিতে অসাম্প্রদায়িক বাঙালী সংস্কৃতির বিকাশ হয়ত বাস্তবিকই সম্ভব হবে। ভাটিয়ালী ভাওয়াইয়া বাউল মুর্শিদী রবীন্দ্র-নজরম্নলসঙ্গীতের পাশাপাশি উচ্চাঙ্গ সঙ্গীতের নানা ধরনের রাগরাগিনীতে ভরে যাবে এ দেশের সকাল-সন্ধ্যার প্রতিটি ধ্যানমগ্ন মুহূর্ত। কিন্তু স্বাধীন বাংলাদেশে আরও অনেক স্বপ্নের মতো আমাদের 'অসাম্প্রদায়িক বাঙালী সংস্কৃতি' বিকাশের স্বপ্নও দেশের . . .
পর্নোগ্রাফি নিয়ন্ত্রণ আইন ও বাস্তবতা
মিলু শামস
যারা দর্শনের ছাত্র নন তাদের কাছেও ফরাসী দার্শনিক জাঁ জ্যাক রুশো পরিচিত তার সেই বিখ্যাত উক্তির জন্য_ 'ম্যান ইজ বর্ন ফ্রি বাট এভরি হোয়ার হি ইজ ইন চেন।' বিভিন্ন সময়ে ভিন্ন ভিন্ন সমাজ ব্যবস্থায় চেন বা শৃঙ্খলের রূপ বদলেছে। পুঁজিবাদী সমাজে আজকের অর্থনীতিতে মানুষ পণ্য ও বাজারের হাতে শৃঙ্খলিত। শৃঙ্খলিত মানুষের সম্পর্কও। নারী-পুরুষের সম্পর্ক পুঁজি করে পৃথিবীজুড়ে গড়ে ওঠা পর্নোবাণিজ্য পুরনো ব্যাপার হলেও মুক্ত তথ্য প্রবাহে তা নতুন মাত্রা পেয়েছে। এর নানা বিকৃতি ও অপপ্রয়োগ স্পর্শ করছে আমাদের এদেশীয় মূল্যবোধকেও। . . .
মৈত্রীর বন্ধন রবীন্দ্রমানসে
একটা ইতিহাস সৃষ্টি হলো ২০১১ সালের মে মাসে। অর্থাৎ ১৪১৮ সালের বৈশাখে। ২৫ বৈশাখ উদযাপন করল দুটো দেশ এক সঙ্গে, রাষ্ট্রীয় পর্যায়ে। অনুষ্ঠানের আয়োজন করা হয় ঢাকা ও দিলস্নীতে। ঢাকার অনুষ্ঠানে আসেন ভারতের উপ-রাষ্ট্রপতি নেতৃত্বে ভারতের বিশিষ্ট ব্যক্তিদের একটি প্রতিনিধি দল। বাংলাদেশের একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল পরিকল্পনামন্ত্রী একে খন্দকারের নেতৃত্বে যায় দিলস্নীতে। ঢাকা ও দিলস্নীর অনুষ্ঠান ছাড়া দু'দেশের নিজস্ব উদ্যোগে ও আয়োজনে নানা পর্যায়ে পালিত হয়েছে ও হচ্ছে রবীন্দ্রজন্মের সার্ধশত বছরের জয়ন্তি অনুষ্ঠান। . . .