মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ২২ এপ্রিল ২০১১, ৯ বৈশাখ ১৪১৮
মধ্যবিত্তের জন্য 'পয়েন্ট টু পয়েন্ট' অটোরিক্সা সার্ভিস চালু করুন
ড. আর এম দেবনাথ
গত সপ্তাহের কথা। ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকালবেলা ক্লাস। তিন ঘণ্টার ক্লাস শেষে নীলক্ষেতের বিজনেস স্টাডিজ ফ্যাকাল্টির সামনে দাঁড়িয়ে রিক্সা খুঁজছি শানত্মিনগর আসব বলে। অনেক রিঙ্া, কিন্তু কেউ আসবে না। দাঁড়িয়ে আছি, দাঁড়িয়ে আছি; কেউ ভাড়া চায় ৬০ টাকা, কেউ ৭০ টাকা। হতভম্ব হয়ে দাঁড়িয়ে থাকা অবস্থায় এক ছাত্রবন্ধু এসে আমাকে সাহায্য করল। ও রিক্সাওয়ালাকে 'মামা' বলে সম্বোধন করে বলল_ মামা, এখান থেকে ভাড়া তো ৩০ টাকার বেশি হয় না। রিক্সাওয়ালার উত্তর_ না, স্যার; শান্তিনগর যেতে হলে ঘুরে যেতে হবে! পুলিশ রাসত্মাঘাট . . .
প্রসঙ্গ ইসলাম
আল হারবুস সালীবিয়্যা বা ক্রুসেড
অধ্যাপক হাসান আবদুল কাইয়ূম
পৃথিবীর ইতিহাসে প্রায় তিন শ' শতাব্দীব্যাপী যে যুদ্ধের ঘটনা বিধৃত হয়েছে সেটা হচ্ছে ক্রুসেড যাকে আরবীতে বলা হয় আল হারবুস সালীবিয়্যা। খ্রীস্টানগণ বিশ্বাস করে যে ইহুদীরা ষড়যন্ত্র করে যীশু খ্রিস্টকে হত্যা করে ক্রুসিফিকেশন বা ক্রুসবিদ্ধ করার মাধ্যমে। তাই ক্রুসকে তারা ধর্মীয় প্রতীক হিসেবে ধারণ করে। এই ক্রুসকে রৰা করার জন্য যে যুদ্ধ সেটাই ক্রুসেড। খ্রিস্টীয় একাদশ শতাব্দী হতে ত্রয়োদশ শতাব্দী পর্যন্ত ঈর্ষাপরায়ণ ইসলামবিদ্বেষী বিৰুব্ধ খ্রীস্টান জগত মুসলিমদের বিরম্নদ্ধে ক্রুসেড পরিচালিত করেছিল। খ্রীস্টান . . .
ফিরে দেখা
মুক্তিযোদ্ধার মাইক বন্ধ কেন?
শরীফুল ইসলাম ॥ আমি একজন মুক্তিযোদ্ধা। মুক্তিযুদ্ধ করে দেশ স্বাধীন করেছি। আর আমাকে কথা বলতে দেয়া হচ্ছে না। আমার মাইক বন্ধ করা হলো কেন? গত ৭ এপ্রিল সন্ধ্যায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের আয়োজনে সুপ্রীমকোর্ট আইনজীবী সমিতির নবনির্বাচিত কর্মকর্তাদের সংবর্ধনা অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা ও সাবেক আইন প্রতিমন্ত্রী ব্যারিস্টার শাহজাহান ওমরের এমন মন্তব্যে অনুষ্ঠানে হাস্যরসের সৃষ্টি হয়। মঞ্চে বসে থাকা বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়াও হাসতে থাকেন। . . .
অবৈধ ইটভাঁটি
দেশের নানা স্থানে নির্মিত অবৈধ ইটভাঁটি দেশের কৃষি ও পরিবেশের জন্য হুমকি হয়ে দাঁড়িয়েছে। সম্প্রতি কক্সজার জেলার উখিয়া ও নাইৰ্যংছড়ির মধ্যবর্তী গভীর জঙ্গলে একটি অবৈধ ইটভাঁটির সন্ধান পাওয়া গেছে। এ ইটভাঁটি বাংলাদেশ সীমান্তের আমতলীতে অবস্থিত। জানা গেছে, সংশিস্নষ্ট কর্তৃপৰের কাছ থেকে বৈধ অনুমোদন ছাড়াই এ ইটভাঁটি স্থাপন করা হয়েছে। এখানে ইট তৈরির জন্য অবাধে পোড়ানো হচ্ছে কৃষিজমির মাটি, জ্বালানি হিসেবে ব্যবহৃত হচ্ছে মূল্যবান বনসম্পদ। এদিকে পশুপাখির আবাসস্থল গভীর বনে ইটভাঁটি স্থাপনের কারণে এখানে জীববৈচিত্র্য ব্যাপক . . .