মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ১৪ এপ্রিল ২০১১, ১ বৈশাখ ১৪১৮
পুঁজিবাজার ধসের তদন্ত রিপোর্ট ॥ এখন কোন্ পথে...
স্বদেশ রায়
পুঁজিবাজারের তদন্ত কমিটির রিপোর্ট নিয়ে সরকার খুব বেকাদায় পড়েছে, এমনটি অনেকেই ধারণা করছেন। কিন্তু বাস্তবে বিষয়টি কি তাই? একটু চিন্তা করে দেখলে কি তেমনটি মনে হয়_এই তদন্তে সরকার বেকায়দায় পড়েছে? বরং এটাই কি মনে হওয়া উচিত নয়, বাংলাদেশের এ যাবত কালের ভেতর একটা সরকার অনত্মত প্রমাণ করল, কোন ঘটনার সুষ্ঠু তদন্ত করতে পারে সরকার। দুটো ঘটনা তুলনা করলে মনে হয় বিষয়টি আরও পরিষ্কার হয়, বিএনপি সরকারের আমলে ২১ আগস্ট ঘটেছিল। শেখ হাসিনাকে গ্রেনেড মেরে হত্যার চেষ্টা হয়, ওই ঘটনায় আইভি রহমানসহ ২৫ জন নিহত হন। প্রকৃত নিহতের . . .
খবর শুধু খবর নয়
নিয়ামত হোসেন
স্ট্রোকের ঝুঁকি কমায় কলা কমা মস্তিষ্ক স্ট্রোকের ঝুঁকি কমাতে পারে। বিশেষজ্ঞরা বিষয়টি পরীৰা করে বলেছেন। তাঁরা বলেছেন, সকাল, দুপুর ও সন্ধ্যায় একটি করে তিনটে কলা খেলে রক্ত জমাট বাঁধার ঝুঁকি প্রায় ২১ শতাংশ কমে যেতে পারে। ব্রিটেনের ওয়ারউইক বিশ। বিশ্ববিদ্যালয় এবং ইতালির নেপলক বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক এই দাবি করেছেন। তাঁরা কলার এই গুণ নিয়ে বিভিন্ন গবেষণা চালিয়েছেন। তাঁদের এ সংক্রান্ত গবেষণা নিবন্ধ আমেরিকান আমেরিকান কলেজ অব 'কার্ডিওলজির' জার্মানে প্রকাশিত হয়েছে। প্রকাশিত এক খবর থেকে জানা যায়, . . .
বাঙালীর নববর্ষ
নূতনের কেতন উড়িয়ে আবার এল বৈশাখ। বাঙালীর নববর্ষ। এর সঙ্গে বিদায় হলো ঘটনাবহুল আরও একটি বছরের। শুরম্ন হলো ১৪১৮ বঙ্গাব্দ। পহেলা বৈশাখ আবহমানকাল ধরে বাঙালীর প্রিয় দিন। আজকের সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে নতুন প্রভাত নতুন প্রাণের বার্তা নিয়ে উপস্থিত হয়েছে বাঙালীর ঘরে ঘরে। ধর্ম-বর্ণ নির্বিশেষে দেশজুড়ে আজ মানুষের ঘরে ঘরে জেগেছে নতুন প্রাণের স্পন্দন। বিগত রাতের সঙ্গে সঙ্গে কালের অতল গহ্বরে হারিয়ে গেছে আরও একটি বছর। আজ শুরম্ন হলো নতুন আশা ও উদ্দীপনার নতুন বছর। নতুন বছর সবার জন্য মঙ্গলময় হয়ে উঠুক_এই প্রত্যাশা সৃষ্টি . . .