মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ১১ এপ্রিল ২০১১, ২৮ চৈত্র ১৪১৭
বর্ষ শেষ ॥ আবাহন নতুনের প্রত্যাশা স্বপ্নপূরণের
নিয়ামত হোসেন
রবীন্দ্রনাথ তাঁর একটি বিখ্যাত কবিতায় পৃথিবীর উদ্দেশে বলেছেন, 'জীবপালিনী আমাদের পুষেছ তোমার খ-কালের ছোট ছোট পিঞ্জরে।' মহাকালের একটি অতি ক্ষুদ্র অংশ সেই খণ্ড কাল। সেই খণ্ড কালের একটি ছোট খণ্ড একটি বছর। মানুষের এই কালভাগ বহু যুগ আগের। কালের অতি ক্ষুদ্র অংশ এই বছর। এই বছরকে নিয়ে মানুষের বহু রকমের হিসাব। বহু কিছু গণনা। এই বছর সময়ের একটি ধাপ। পুরনো ধাপ পার হয়ে নতুন ধাপ এলে মানুষ তখন পুরনোর হিসাব মেলায়, নতুনের হিসাব করে। যে বছরটি গেল সে বছরে আমরা কি করলাম, কি পেলাম না সে হিসাব করা হয় নানাভাবে, . . .
রিপোর্টারের ডায়েরি
জলপ্রবালের ভালবাসায়
২৮ জানুয়ারি, বৃহস্পতিবার। রাতে কটেজে ফিরে সবার খোঁজখবর নিতে গেলাম। প্রথমে গেলাম ইংরেজী দৈনিক ডেইলি সান পত্রিকার ডেপুটি চীফ রিপোর্টার খাজা মাইনুদ্দিনের রুমে। ভাবি তখন ঘর ঝাড়ু দিচ্ছেন। আমাকে দেখেই ডাকলেন ঘরে আসতে। আমি অপেৰা করলাম ঝাড়ু দেয়া শেষ না হওয়া পর্যন্ত। সাগরপারের কটেজগুলোয় এই এক সমস্যা। জুতো বাইরে রেখে এলেও কিভাবে যেন বালিতে ঘর ভরে যায়। আমাদের রুমও বালিতে ভরে গেছে। সম্ভবত বাচ্চারা জুতো নিয়ে ঘরে ঢোকায় এই অবস্থার সৃষ্টি হয়েছে। ভাবিকে বললাম, ঝাড়ুটি ধার দেন। তিনি একগাল হেসে বললেন, ফেরত দেয়ার শর্তে . . .
বিচারবহির্ভূত হত্যা
র্যাবের বিচারবহির্ভূত হত্যাকাণ্ড বা 'ক্রসফায়ার' নিয়ে বিতর্ক নতুন নয়। লিমন নামে এক তরম্নণের গুলিবিদ্ধ হওয়া নিয়ে নতুন করে এই বিতর্ক সামনে চলে এসেছে। একটি জাতীয় দৈনিকে কলেজছাত্র লিমন হোসেনকে নিয়ে প্রতিবেদন প্রকাশিত হয়। ঐ প্রতিবেদনে বলা হয়, ঝালকাঠির কাঁঠালিয়া পিজিএস কারিগরি কলেজের এইচএসসি পরীৰার্থী লিমন হোসেন ২৩ মার্চ বিকেলে বাড়ির কাছে মাঠে গরু আনতে যায়। পথে স্থানীয় জমাদ্দারের বাড়ির সামনে র্যাব-৮ এর একটি দল তাকে আটক করে। এ সময় লিমন নিজেকে ছাত্র বলে পরিচয় দেয়। কিন্তু র্যাব কোন কথা না শুনে অস্ত্র . . .
আহরণ
সশস্ত্র আক্রমণ আইভরিকোস্টের প্রেসিডেন্ট লরা বাগবোকে ক্ষমতাচ্যুত করতে তার বিরোধী শক্তি সম্প্রতি সশস্ত্র আক্রমণ শুরম্ন করেছে। এর আগে ফ্রান্স ও জাতিসংঘ বাগবোকে পদত্যাগ করতে আহ্বান জানায়। কিন্তু তিনি এ আহ্বান নাকচ করে দেন। বিগত প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী ও আনত্মর্জাতিক সমর্থনপুষ্ট আলাসানে ওয়াত্তারার এক মুুখপাত্র বলেছেন, 'আমরা বাগবোকে আটক করব। যদি তাকে জীবিত অবস্থায় আটক করা হয় তবে তাঁকে বিচারের সম্মুখীন করা হবে। _আইএইচটি, ৭ এপ্রিল ২০১১ . . .