মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ৯ মার্চ ২০১১, ২৫ ফাল্গুন ১৪১৭
পারিবারিক রাষ্ট্রব্যবস্থা
বোরহানউদ্দিন খান জাহাঙ্গীর
গণতন্ত্রের লড়াই মধ্যপ্রাচ্যে ও আরব বিশ্বে চলছে। একদিকে রাজতন্ত্র, অন্যদিকে পারিবারিক প্রেসিডেন্সিয়াল সিস্টেম। রাষ্ট্র তৈরি করা হয়েছে পারিবারিক স্বার্থরৰা করার ও শক্তিশালী করার উপায় হিসেবে। সাধারণ মানুষ বার বার উত্থান করেছে কিন্তু পিছু হটতে বাধ্য হয়েছে। রাজনৈতিক দল নিয়ন্ত্রণ করে পরিবার, সেই সঙ্গে ব্যবসা। এভাবে পুরো রাষ্ট্রটা পরিবারের মুঠোয় এসে যায়। গণতন্ত্রবিরোধী যে তিনটি কারণ মধ্যপ্রাচ্যে ও আরব বিশ্বে কার্যকর, তার প্রথমটি হচ্ছে গোপন পুলিশ কিংবা সিক্রেট পুলিশের অবস্থান। এই অবস্থান গণতন্ত্রের সঙ্গে . . .
বাংলাদেশের গণতান্ত্রিক সংস্কৃতি অশ্রদ্ধা ও অসহযোগিতা
ইকবাল আজিজ
বাংলাদেশে স্বৈরাচারী শাসনের পতনের পর সবারই আশা ছিল, এখানে সত্যিকার গণতান্ত্রিক সংস্কৃতি বিকশিত হবে; রাজনীতিকরা একে অপরের প্রতি শ্রদ্ধাশীল হবেন এবং স্বচ্ছ আলোচনার ভিত্তিতে রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ বিষয়ে সিদ্ধান্ত গৃহীত হবে। আমরা আশা করেছিলাম, সাধারণ মানুষের কল্যাণ রাষ্ট্রীয় প্রতিটি বিষয়ে অগ্রাধিকার পাবে। নব্বয়েই দশকের প্রথম পর্যায়ে বাংলাদেশ পুনরায় সংসদীয় গণতন্ত্রে ফিরে এসেছিল। আমরা আশা করেছিলাম, সংসদীয় গণতন্ত্রের সার্থক বাস্তবায়ন জাতির জন্য বাস্তবিকই অনেক সৌভাগ্য বয়ে আনবে। কিন্তু শেষ পর্যন্ত বাংলাদেশে . . .
ভাংচুরের তাণ্ডব
বাস শ্রমিকদের সঙ্গে বচসা, ঝগড়া এবং পরবর্তী পর্যায়ে মারামারির কারণে এক ছাত্রের মৃত্যুর ঘটনা অত্যন্ত দুঃখজনক এবং বেদনাদায়ক। আলোচনার মাধ্যমে দুনিয়ার সব সমস্যার সমাধান সম্ভব। যে বিষয় নিয়ে বিবাদ বা বচসা সে সম্পর্কে অনেকেই হয়ত কিছু জানেন না, কিন্তু সবাই এ কথা জানেন যে, সে বিষয়টিও নিশ্চিয় এমন কিছু যার আলোচনার মাধ্যমে যার সমাধান সম্ভব। কিন্তু শেষ পর্যন্ত ঘটনাটি গড়িয়েছে হাতাহাতি তথা মারামারির পর্যায়ে। এটা অনভিপ্রেত এবং অতীব দুঃখজনক। বাস কর্মীদের প্রচণ্ড প্রহারে কয়েকজন ছাত্র গুরুতর আহত হয় এবং একজনের অবস্থা . . .