মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ৩১ মার্চ ২০১১, ১৭ চৈত্র ১৪১৭
সংবিধান পরিবর্তন ঘিরে ব্যর্থতাই কি পরিণতি হবে?
স্বদেশ রায়
সংবিধান সংশোধন কমিটির কিছু কিছু কাজের রিপোর্ট পত্রপত্রিকার মাধ্যমে বাইরে আসছে। ওই সব খবরে দেখা যাচ্ছে, সংবিধানের অতি ক্ষুদ্র কিছু বিষয়ে পরিবর্তন আনা হচ্ছে। যেমন তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থায় কিছু পরিবর্তন আনা হচ্ছে। সে পরিবর্তনের কারণ সম্পর্কে বলা হচ্ছে : এক, ওই সময়ে তাড়াহুড়ো করে এ সংশোধনী সংবিধানে আনা হয়েছিল তাই এখানে কিছু ত্রুটি রয়ে গেছে। এগুলো সংশোধন করা হবে। যার ভেতর থাকছে ওই সরকারের সময়সীমা, রাষ্ট্রপতির ক্ষমতা ইত্যাদি। এগুলো একটি সংবিধানের জন্যে বা রাষ্ট্রের জন্যে খুব গুরম্নত্বপূর্ণ কোন বিষয় . . .
খবর শুধু খবর নয়
নিয়ামত হোসেন
মুরগিদের জন্য বিলাসবহুল হোটেল বিলাতে মুরগিদের জন্য একটি বিলাসবহুল হোটেল তৈরি করেছেন এক ভদ্রলোক। প্রকাশিত এক সংবাদে এই তথ্য জানা গেল। সে দেশের হেলস্টোন শহরের রবার্টস নামের এক ব্যক্তি এর উদ্যোক্তা। জানা গেছে, এই হোটেলটিতে মুরগি রাখা হলে সেটি পাবে উন্নত ধরনের সেবা, পাবে উন্নতমানের খাবার। কারণ হোটেলটি পাঁচতারা মানসম্পন্ন। সেখানে মুরগিদের থাকার ব্যবস্থা রয়েছে খাঁচার মধ্যেই। তবে খাঁচাগুলো উন্নতমানের এবং সেখানে রয়েছে আরামদায়ক নানা ব্যবস্থা। সেখানকার ব্যবস্থাটি মোটামুটি এ রকম : মুরগির কোন মালিক সেখানে তাঁদের . . .
স্মরণ
কর্নেল মোহাম্মদ সফিক উল্লাহ বীরপ্রতীক
৩১ মার্চ, ২০১১-এ কর্নেল মোহাম্মদ সফিক উলস্নাহ বীরপ্রতীকের ৩য় মৃত্যুবার্ষিকী। এ উপলক্ষে তাঁকে ঘিরে মনে পড়ছে অনেক কথা। তিনি ছিলেন প্রচারবিমুখ, যে জন্য অনেকের কাছে এই ত্যাগী মুক্তিযোদ্ধা অপরিচিত। বাহ্যিকভাবে তিনি ছিলেন কঠোর বা শক্ত আর অন্তরে কোমল, আত্মপ্রত্যয়ী, নিয়মনিষ্ঠ, নারী-পুরুষের সমতায় বিশ্বাসী এবং নারীর অবদানের প্রতি নিরপেৰ সম্মানদাতা ও প্রকৃত দেশপ্রেমিক। তিনি মুক্তিযুদ্ধের অভিজ্ঞতার ওপর ছয়টি বই লিখেছেন। বইগুলো_ একাত্তরের রণাঙ্গন: গেরিলা যুদ্ধ ও হেমায়েত বাহিনী, মুক্তিযুদ্ধে বাংলার নারী, মুক্তিযুদ্ধে . . .
ইউনিয়ন পরিষদ নির্বাচন
মঙ্গলবার থেকে ইউনিয়ন পরিষদ নির্বাচন শুরু হয়েছে। প্রথম দিন দেশের উপকূলীয় অঞ্চলের ৭২ উপজেলার ৫৬৮ ইউনিয়ন পরিষদের মধ্যে ২৪ উপজেলার ১৮৮টিতে শান্তিপূর্ণভাবে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। আগামী ৩ এপ্রিল পর্যন্ত পর্যায়ক্রমে তফসিলভুক্ত বাকি ইউনিয়নগুলোর নির্বাচন অনুষ্ঠিত হবে। এবারই প্রথম বিধিমালার অধীনে ইউনিয়ন পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। ইউনিয়ন পরিষদ নির্বাচনের জন্য এর আগে পৃথক আইন থাকলেও কোন বিধিমালা ছিল না। এবার জাতীয় সংসদ এবং উপজেলা পরিষদের মতো ইউনিয়ন পরিষদ নির্বাচনের জন্যও নতুন আইন ও বিধিমালা করা হয়েছে। বিধিমালা . . .