মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ২৯ মার্চ ২০১১, ১৫ চৈত্র ১৪১৭
গভীর দেশপ্রেমের বিপরীতে দেশে ফেরার প্রবল অনাগ্রহ_ বিষয়টি ভাববার
মহিউদ্দিন আহমদ
বিশ্বকাপ ক্রিকেটে গ্রুপ পর্যায়ের খেলায় বাংলাদেশের সঙ্গে অন্য ৬টি দেশের ম্যাচের আগে-পরে এ দেশের মানুষজনের দেশপ্রেম যে কোন দেশী-বিদেশীকে অভিভূত করেছে। ক্রিকেট ম্যাচগুলো, বিশেষ করে বাংলাদেশের সঙ্গে অনুষ্ঠিত খেলাগুলো দেখার জন্য টিকেট সংগ্রহের কত রকমের চেষ্টা নারী-পুরম্নষ, কিশোর-বৃদ্ধ-নির্বিশেষে, আমরা দেখালাম_ তা ছিল আমাদের তরুণ সম্প্রদায়ের অফুরন্ত প্রাণশক্তির বহির্প্রকাশ। কত রকমের সাজে, কত রকমের পোশাকে, কত রকমের ভাবভঙ্গিতে বিভিন্ন শ্রেণী পেশা ব্যাকগ্রাইন্ড এবং বয়সের মানুষজন, বাংলাদেশের জন্য তাদের ভালবাসার . . .
রাজধানীর ফুটপাথে হকার বসা না বসার প্রসঙ্গ
রাজধানীর ফুটপাথে হকার বসা না বসার প্রসঙ্গ
বিশ্বকাপ ক্রিকেটকে বিদায় জানানোর পর আবার রাজধানীর ফুটপাথগুলো হকারদের দখলে চলে যাচ্ছে। বিশ্বকাপ শুরু হওয়ার আগে ফুটপাথ থেকে তাদের উচ্ছেদ করা হয়েছিল। বিদেশী অতিথিদের কাছে রাজধানীকে সুন্দররূপে তুলে ধরার জন্যই ফুটপাথগুলো হকার ও ভিৰুকমুক্ত করা হয়। বাংলাদেশের বিশ্বকাপ পর্ব শেষ। তাই হকাররা আবার জেঁকে বসছে। যানজটের নিগড়ে পিষ্ট রাজধানীবাসী ফুটপাথগুলো দখলে থাকায় যারপরনাই ভোগান্তির শিকার হয়। এজন্য ফুটপাথগুলো হকারমুক্ত রাখা প্রয়োজন। কিন্তু ফুটপাথে হকারদের বসা, না বসা নিয়ে নানা রকম মত রয়েছে। কেউ বলছেন ছিন্নমূল . . .
নদী দূষণ রোধ করতে হবে
মহানগরী ঢাকাকে ঘিরে রেখেছে চারটি নদী। বুড়িগঙ্গা, তুরাগ, বালু ও শীতলৰ্যা নদীকে বলা হয় নগরীর প্রাণ। বিগত কয়েক বছর ধরে এই চারটি নদীই মারাত্মকভাবে দূষিত। রাজধানীর বর্জ্য ও আবর্জনার বেশিরভাগই এ নদীতে ফেলা হয়; সেই সঙ্গে অব্যাহতভাবে নদীদখলের প্রচেষ্টা এই চারটি নদীকেই যেন গলা টিপে মেরেছে। এ ব্যাপারে বিশেষজ্ঞরা বেশ কয়েকটি প্রস্তাব রেখেছেন। ধারণা করা যায়, এসব প্রস্তাব বাস্তবায়িত হলে চারটি নদীই আবার প্রাণ ফিরে পাবে। তবে এসব প্রসত্মাব বাসত্মবায়নের পৰে বহু বাধা রয়েছে। অন্যদিকে মানুষের অসতর্কতার কারণে ঢাকার চারটি . . .