মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ১৫ মার্চ ২০১১, ১ চৈত্র ১৪১৭
খাদ্যে বিষ ওষুধে ভেজাল চিকিৎসাসেবার করুণ হাল, মানুষ যাবে কোথায়?
ড. হারুন রশীদ
ভোজন রসিক জাতি হিসেবে বাঙালীর জুড়ি নেই। কিন্তু কী খাবেন? যাতে হাত দিবেন তাতেই সমস্যা। খাদ্যে বিষাক্ত কেমিক্যাল, ওষুধে ভেজাল, চিকিৎসাসেবার মান নিম্নমুখী_ এই ত্রিশঙ্কু অবস্থার মধ্যে পড়ে বাঙালীর জীবন এখন ওষ্ঠাগত। নিরাপদ খাবার আদৌ আছে কি? মাছে ও দুধে ফরমালিন, ফলমূলে কার্বাইডসহ নানান বিষাক্ত কেমিক্যাল, সবজিতে কীটনাশক, জিলাপি-চানাচুরে মবিল, বিস্কুট, আইসক্রিম, কোল্ডড্রিংস, জুস, সেমাই, আচার, নুডলস এবং মিষ্টিতে টেঙ্টাইল ও লেদার রং, পানিতে ক্যাডমিয়াম, লেড, ইকোলাই, লবণে সাদা বালু, চায়ে করাতকলের গুঁড়া, গুঁড়া . . .
ভ্রমণ-সংস্কৃতি
মিলু শামস
ইংরেজরা ভারতে রেললাইন বসিয়ে ছিল রাজ্যপাট আরও মজবুত করতে। সে উদ্দেশ্য তাদের সফল হয়েছিল নিঃসন্দেহে। পাশাপাশি ঘটেছে আরও বড় ঘটনা যা হয়ত তাদের ভাবনাতে ছিল না। ওই রেলপথ গোটা ভারতবাসীর চেতনার মূল সুরকে এক সুতোয় বেঁধেছিল। ওই পথ ভারতবাসীকে নিজের দেশ চিনিয়েছিল। পিছিয়ে পড়া জনগোষ্ঠী হিসেবে পৃথিবীর মানচিত্রে নিজেদের অবস্থান জানিয়েছিল। এই জানা এবং জানানো আত্মোপলব্ধির নতুন দিগন্ত খুলে দেয়, যা স্বাধীনতা আন্দোলন পর্যনত্ম গড়িয়েছিল। রেল পথের সুবাদে ভারতে পর্যটন শিল্পের বিকাশও দ্রম্নততর হয়েছে এবং বেড়ানোর সমৃদ্ধ সংস্কৃতি . . .
অবশেষে জাহানমণি মুক্ত
সোমালীয় জলদসু্যদের হাতে ছিনতাই হওয়া এমভি জাহানমণি ও এর জিম্মি বাংলাদেশী নাগরিকরা অবশেষে মুক্ত হয়েছেন। সোমবার সকালে জাহাটি সোমালিয়ার গোপন স্থান থেকে যাত্রা শূরু করে। জাহাজের নাবিকদের দেশে ফিরতে আরও কয়েকদিন সময় লাগবে। বর্তমানে জাহাজের ২৫ বাংলাদেশী জিম্মি ও এর প্রধান প্রকৌশলীর স্ত্রী সম্পূর্ণ সুস্থ আছেন। দীর্ঘ ৯৮ দিন সোমালীয় জলদসু্যদের হাতে বন্দী থাকার পর বাংলাদেশী জাহাজ এমভি জাহানমণি ও এর নাবিকরা মুক্তি পেলেন। একজন মহিলাসহ নাবিকদের এ মুক্তির খবর শুধু জিম্মিদের স্বজনদের কাছেই নয়; বাংলাদেশের সব নাগরিকের . . .